× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কলকাতা-পাঞ্জাব ম্যাচের যত রেকর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪ ১১:৩২ এএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪ ১১:৪৮ এএম

দলকে জিতিয়ে মাঠ ছাড়ছেন জনি বেয়ারস্টো। ছবি : ক্রিকইনফো

দলকে জিতিয়ে মাঠ ছাড়ছেন জনি বেয়ারস্টো। ছবি : ক্রিকইনফো

কী দারুণ এক ম্যাচই না উপহার দিল কলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংস। গতকাল রাতে ইডেন গার্ডেন্সে রানোৎসবের ম্যাচ ঝড় তুলেছে রেকর্ড বইয়ে। আইপিএল তো বটেই, স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটের অনেক রেকর্ড নতুন করে লিখল এ ম্যাচ।

২৬২

আগে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ২৬১ রান তোলে কলকাতা; যা তাদের দ্বিতীয় সর্বোচ্চ। জবাবে ৮ উইকেট ও ৮ বল হাতে রেখে জয়ের বন্দরে নোঙর ফেলে পাঞ্জাব। টি-টোয়েন্টিতে এটাই পাঞ্জাবের সর্বোচ্চ স্কোর। এতে আইপিএল ও স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল পাঞ্জাব। তারা ভেঙেছে দক্ষিণ আফ্রিকার রেকর্ড। গেল বছর সেঞ্চুরিয়নে উইন্ডিজের ছুড়ে দেওয়া ২৫৯ রানের লক্ষ্য তাড়া করেছিল প্রোটিয়ারা; যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

৪২

কলকাতা-পাঞ্জাব ম্যাচ উপহার দিয়েছে ৪২টি ছক্কা। ২০ ওভারের কোনো ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। ইডেনের ম্যাচটি ভেঙেছে সানরাইজার্স হায়দরাবাদ-মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু-সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের রেকর্ড। গত মাসে ও গত সপ্তাহে দুই ম্যাচেই হয়েছে সমান ৩৮টি করে ছক্কা।

২৪

রান তাড়ায় পুরো ইনিংসে পাঞ্জাব কিংস ছক্কা মেরেছে ২৪টি; যা আইপিএলে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড। পাঞ্জাব ভেঙেছে হায়দরাবাদের রেকর্ড। গত সপ্তাহে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ২২টি করে ছক্কা মেরেছিল অরেঞ্জ আর্মিরা। সামগ্রিকভাবে পাঞ্জাবের ২৪ ছক্কা দ্বিতীয় সর্বোচ্চ। গত বছর মঙ্গোলিয়ার বিপক্ষে ইনিংসে ২৬টি ছক্কা মেরেছিল নেপাল।

৫২৩

১১২ বলের ম্যাচে দুই দল মিলে করেছে ৫২৩ রান; যা টি-টোয়েন্টিতে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ রানের ম্যাচ। গত সপ্তাহে বেঙ্গালুরু-হায়দরাবাদ ম্যাচে ৫৪৯ রান হয়েছিল; যা টি-টোয়েন্টি ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড।

ম্যাচে চার ওপেনারই ব্যক্তিগত ৫০ ছাড়িয়েছেন। চারজন মিলে করেছেন ৩০৮ রান। ফিলিপ সল্ট ৭৫, সুনিল নারাইন ৭১, প্রভশিরান সিং ৫৪ এবং জনি বেয়ারস্টো ১০৮* রান করেন। আইপিএলে চার ওপেনারের অন্তত ফিফটি করার প্রথম ঘটনা এটি। তবে ছেলেদের টি-টোয়েন্টি ক্রিকেটে এমনটা দেখা গেল মোট ১১বার।

টি-টোয়েন্টি ক্রিকেটে এই প্রথম কোনো ম্যাচের পাঁচজন ফিফটি করেছেন ২৫ বা এর চেয়ে কম বল খেলে। সল্ট ২৫ বলে, নারাইন ২৩ বলে, প্রভশিমরান ১৮ বলে, বেয়ারস্টো ২৩ বলে এবং শশাঙ্ক সিং ২৩ বলে ফিফটি করেছেন।

টি-টোয়েন্টি ক্রিকেটে এ নিয়ে সাতবার ২০০ রানের বেশি তাড়া করে জিতেছে পাঞ্জাব। ২০ ওভারের ক্রিকেটে যেকোনো দলের চেয়ে অন্তত দুবার বেশি। পিএসএলের কোয়েটা গ্ল্যাডিয়েটর্স, আইপিএলের মুম্বাই ইন্ডিয়ান্স, ভারত ও অস্ট্রেলিয়া সমান পাঁচবার করে ২০০ রানের বেশি তাড়া করে ম্যাচ জিতেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা