× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইসিসির আন্তর্জাতিক আম্পায়ার প্যানেলে বাংলাদেশের মোর্শেদ আলী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ১৮:০৩ পিএম

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪ ২৩:০৮ পিএম

আইসিসির আন্তর্জাতিক আম্পায়ার প্যানেলে বাংলাদেশের মোর্শেদ আলী খান; ছবি : সংগৃহীত

আইসিসির আন্তর্জাতিক আম্পায়ার প্যানেলে বাংলাদেশের মোর্শেদ আলী খান; ছবি : সংগৃহীত

সম্প্রতি প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির এলিট প্যানেলে যুক্ত হয়েছেন আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা থেকে আরেকটি সুখবর পেয়েছে বাংলাদেশ। আইসিসির আম্পায়ারদের আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হয়েছেন বাংলাদেশের মোর্শেদ আলী খান।

মঙ্গলবার (২৩ এপ্রিল) আইসিসির আম্পায়ারদের আন্তর্জাতিক প্যানেলে বাংলাদেশের নতুন সদস্য হিসেবে মোর্শেদ আলীর অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আম্পায়ারস কমিটির প্রধান ইফতেখার আহমেদ মিঠু বলেন, ‘এটা আরেকটা ভালো সংবাদ। আইসিসি নিশ্চিত করেছে যে মোর্শেদ আলী খান আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হয়েছেন বাংলাদেশের নতুন সদস্য হিসেবে এবং কাজ শুরু হবে দ্রুতই।’

গত মাসে শরফুদ্দৌলা প্রথম বাংলাদেশি হিসেবে এলিট প্যানেলে ঢোকার পর থেকে আন্তর্জাতিক প্যানেলে বাংলাদেশের একজন আম্পায়ারের জায়গা ফাঁকা ছিল। বিসিবির মনোনীত হিসেবে মোর্শেদ ঢুকলেন সেখানেই। আন্তর্জাতিক প্যানেলে বাংলাদেশের আম্পায়ার হিসেবে আগে থেকেই আছেন গাজী সোহেল, তানভীর আহমেদ ও মাসুদুর রহমান।

বাংলাদেশের হয়ে তিনটি ওয়ানডে খেলা বাঁহাতি পেসার মোর্শেদ আম্পায়ারিং করছেন অনেক বছর ধরেই। এ বছর আইসিসির সহযোগী দেশগুলোর ছয়টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি পরিচালনা করেছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রিমিয়ার কাপে। এর বাইরে মেয়েদের দুটি ওয়ানডে ও একটি আন্তর্জাতিক ম্যাচেও দায়িত্ব পালন করেছেন মোর্শেদ। অভিজ্ঞতা ও পারফরম্যান্স বিবেচনায় বিসিবি তাকে আন্তর্জাতিক প্যানেলে যুক্ত করার সুপারিশ করে। 

আইসিসির আন্তর্জাতিক প্যানেলের আম্পায়াররা সাধারণত দেশের মাটির দ্বিপক্ষীয় সিরিজে সীমিত ওভারের ম্যাচ পরিচালনা করেন। এখনকার নিয়মে টি-টোয়েন্টিতে দুই অন-ফিল্ড আম্পায়ারই থাকেন স্বাগতিক দেশ থেকে। ওয়ানডেতে স্বাগতিক দেশ থেকে থাকেন একজন অন-ফিল্ড আম্পায়ার। টেস্টে দুজনই থাকেন নিরপেক্ষ আম্পায়ার। টেস্টে টেলিভিশন আম্পায়ার হিসেবেও এখন সাধারণত নিরপেক্ষ আম্পায়ারই নিয়োগ দেওয়া হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা