× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভাবনায় স্ট্রাইক রেট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ২১:০৬ পিএম

ভাবনায় স্ট্রাইক রেট

ধারাবাহিকতা নাকি ইমপ্যাক্ট ইনিংস— টি-টোয়েন্টিতে কোনটার বেশি প্রাধান্য! পাকিস্তানের শাদাব খান অবশ্য বলছেন, ধারাবাহিকতার চেয়ে ইমপ্যাক্টটাই জরুরি। তারচেয়েও বেশিÑ জুতসই স্ট্রাইক রেট। টি-টোয়েন্টি বিশ্বকাপ যতই সন্নিকটে, আলোচনায় ধারাবাহিকতা, ইমপ্যাক্ট ইনিংস এবং স্ট্রাইক রেট। আন্তর্জাতিক ক্রিকেট কিংবা ঘরোয়া লিগÑ সবার ভাবনাতেই এই তিন বিষয়।

গতকাল রাওয়ালপিন্ডিতে বড় স্কোরের পরও হেরেছে পাকিস্তান। স্বাগতিকদের ১৭৮-এর জবাবে ৭ উইকেটে জিতেছে নিউজিল্যান্ড। পাকিস্তানের হার নিয়ে যতটা না চর্চা হচ্ছে, তারচেয়েও বেশি সমালোচনা হচ্ছে অধিনায়ক বাবর আজমকে নিয়ে। ২৯ বলে করেছেন ৩৭ রান। স্ট্রাইক রেট ১২৭। পাকিস্তানের এমন হারের পেছনে বাবরদের কচ্ছপগতির ব্যাটিংকে দায়ী করেছেন দেশটির সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। তার মতে, ‘চমৎকার ব্যাটিং উইকেটে আমরা যথেষ্ট রান করতে পারিনি। পুঁজি হওয়া উচিত ছিল ২২০-এর আশপাশে। শাদাব দারুণ খেলেছে। এই কন্ডিশন ও উইকেটে বাকি ব্যাটসম্যানদের উচিত ছিল আরও ভালো স্ট্রাইক রেটে মনোযোগ দেওয়া। বাকি ম্যাচগুলোর জন্য শুভকামনা।’

আফ্রিদির এমন মন্তব্যের কারণ বহু। প্রতিবেশী দেশের ঘরোয়া লিগ আইপিএলে রোজই রানঘোড়া ছুটছে। বাবরদের সমসাময়িক ব্যাটারদেরও ব্যাট হাসছে। প্রায় প্রতি ম্যাচে ২০০-ঊর্ধ্ব রান হচ্ছে। আড়াইশ ছাড়িয়েছে অন্তত পাঁচবার। নতুনদের সঙ্গে পাল্লা দিয়ে সিনিয়ররাও বৃত্ত ভাঙছেন। বিরাট কোহলির ব্যাপারটি বলা যেতে পারে। টি-টোয়েন্টির সঙ্গে মানানসই না। নবম বিশ্বকাপে বাদ পড়তে পারেন। এমন অনেক কথাই হচ্ছিল কোহলিকে নিয়ে। কিন্তু সব ভুল ভেঙে দিয়েছেন কিং। গতকাল সোমবার ক্রিকবাজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ১৫ সদস্যের স্কোয়াডে আছেন কোহলি।

নিজেকে পরিবর্তন করেছেন কোহলি। স্ট্রাইক রেট টেনে তুলেছে ওপরে। আইপিএলে ইমপ্যাক্ট খেলোয়াড়ের তালিকায় তার অবস্থান ১৪তম। শুধু কোহলিই নয়। স্ট্রাইক রেট, ধারাবাহিকতা ও ইমপ্যাক্ট ইনিংস খেলে ফের বিশ্বকাপ ভাবনায় সুনীল নারিন। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও দারুণ ধার তার। ট্রাভিস হেড সবশেষ ম্যাচে স্ট্রাইক রেট ছুঁয়েছেন ২৭৮। ৩২ বলে তুলেছেন ৮৯। এর আগের ম্যাচে স্পর্শ করেছেন তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার। স্ট্রাইক রেট ভাবনা তরুণদের মাঝেও। ১৬০-এর ওপরে স্ট্রাইক রেট চেন্নাই সুপার কিংসের তরুণ শিভাম দুবে। তাকে বিশ্বকাপে ভারতের ‘ডার্ক হর্স’ হিসেবেই দেখছেন অস্ট্রেলিয়ান গ্রেট অ্যাডাম গিলক্রিস্ট। দেশটির আরেক তরুণ অভিষেক কুমার আছেন সেরা ছন্দে। সবশেষ দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে তার স্ট্রাইক রেট ছিল ৩৮৩।

বিশ্বকাপে দল ঘোষণার আগে সর্বোচ্চটুকু দিয়ে খেলোয়াড়রাও চেষ্টা করছেন ইমপ্যাক্টের প্রমাণ দিতে। স্ট্রাইক রেট বাড়াতে। এ প্রতিযোগিতায় যারা টিকবে তারাই আসল বিজয়ী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা