× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেখ কামাল এনএসসি অ্যাওয়ার্ডে আবেদনের আহ্বান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৯:৩৫ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ২১:১৪ পিএম

শেখ কামাল এনএসসি অ্যাওয়ার্ডে আবেদনের আহ্বান। ছবি : সংগৃহীত

শেখ কামাল এনএসসি অ্যাওয়ার্ডে আবেদনের আহ্বান। ছবি : সংগৃহীত

জাতীয় ক্রীড়া পরিষদের পুরস্কার প্রথম চালু হয় আশির দশকে। যদিও নব্বইয়ের দশকে থেমে যায় এর পথচলা। ২০২১ সাল থেকে ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ নামে এটি ফের চালু করেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই জেষ্ঠ্যপুত্রের জন্মদিন ৫ আগস্টে গত বছর থেকে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। এরই ধারবাহিকতায় এবারও সেই পুরস্কার প্রদানের উদ্যোগ নিয়েছে জাতীয় ক্রীড়া পরিষ (এনএসসি)।

দেশের ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ স্বীকৃতি জাতীয় ক্রীড়া পরিষদের এই পুরস্কার। যেটি প্রদান করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ক্রীড়াঙ্গনে সামগ্রিক অবদানের জন্য ক্রীড়াবিদ, সংগঠকরা এই পুরস্কার পেয়ে থাকেন। ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান জাতীয় ক্রীড়া পরিষদের এই পুরস্কারে মোট আটটি ক্যাটাগারি- আজীবন সম্মাননা, ক্রীড়াবিদ, সংগঠক, স্পন্সর, ফেডারেশন, সাংবাদিক, উদীয়মান ক্রীড়াবিদ ও ধারাভাষ্যকার রয়েছে। প্রতিটি ক্যাটাগরিতে ২১-মের মধ্যে নির্দিষ্ট ছকে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব বরাবর আবেদন করতে হবে। 

জাতীয় ক্রীড়া পরিষদ সকল ফেডারেশন, জেলা-বিভাগীয় ক্রীড়া সংস্থাসহ নানা দপ্তরে এই বিজ্ঞপ্তি প্রেরণ করেছে। অবশ্য অনেক ক্রীড়াবিদ এবং সংগঠকরা আবেদন প্রক্রিয়ায় যেতে আগ্রহী নন। তবে এই আবেদনে জোর থাকলেও এনএসসি বিষয়টি কিছুটা শিথিলও করেছে। ক্রীড়াঙ্গনে অবদান রাখা বিশিষ্ট ব্যক্তি আবেদন না করলেও বিবেচনায় আসেন। জাতীয় ক্রীড়া পুরস্কার মূলত বয়োজ্যেষ্ঠ ক্রীড়াবিদ, সংগঠকরা আর জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পান বর্তমান ক্রীড়াবিদরা। জাতীয় ক্রীড়া পুরস্কারে ক্রীড়াসংশ্লিষ্ট অনেকেই পুরস্কার পান না, তাদের স্বীকৃতি প্রদানের জন্য শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার প্রবর্তন করা হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা