× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শাহিন-আমিরে হেসেখেলে জিতল পাকিস্তান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪ ১২:০২ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৪ ১২:৫৬ পিএম

শাহিন-আমিরে হেসেখেলে জিতল পাকিস্তান

আইপিএলের কারণে নিউজিল্যান্ডের স্কোয়াডে নেই বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। তাদের ছাড়াই পাকিস্তান সফরে গিয়ে প্রথম টি-টোয়েন্টিতে সফরকারীদের পরীক্ষায় পড়তে হয়নি, কারণ ম্যাচটি বৃষ্টিতে ভেসে গিয়েছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচেই শাহিন শাহ আফ্রিদি ও চার বছর পর জাতীয় দলে ফেরা মোহাম্মদ আমিরের বোলিং তোপে নাস্তানাবুদ হয়েছে কিউইরা। ফলে হেসেখেলে জয় পেয়েছে বাবর আজমের দল৷ 

শনিবার (২০ এপ্রিল) রাওয়ালপিন্ডির পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে  পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করতে নেমে শাহিন-আমিরের বোলিং তোপে ১৮.১ ওভারে মাত্র ৯০ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে ১২.১ ওভারে ৩ উইকেট হারালেও জয় নিশ্চিত হয়ে যায় পাকিস্তানের। ৪৭ বল ও ৭ উইকেটের জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল ম্যান ইন গ্রিনরা। 


এদিন টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। কিন্তু তারুণ্য নির্ভর কিউইরা শুরু থেকেই শাহিন-আমিরদের সামনে দাঁড়াতে হিমশিম খেয়েছেন। তাদের হয়ে চারজন কেবল দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন। যদিও একটি করে ছয়-চারে ভিন্ন কিছুর আভাস দিচ্ছিলেন ওপেনার টিম সেইফার্ট, তবে সেখানেই শেষ। ১২ করেই শাহিনের বলে তার বিদায়। এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে কিউইরা। সেইফার্ট ছাড়া তাদের হয়ে দুই অঙ্কের ঘর ছোঁয়া ব্যাটাররা হচ্ছেন— ডিন ফক্সপোর্ট (১৩), মার্ক চাপম্যান (১৯) ও কোল ম্যাককঞ্চি (১৫)। যার ফলে ১৮.১ ওভারেই তারা ৯০ রানে গুটিয়ে যায়।


বোলিংয়ে শাহিন শাহ আফ্রিদি ১৩ রানে ৩টি উইকেট শিকার করেন। এ ছাড়া মোহাম্মদ আমির, আবরার আহমেদ ও শাদাব খান পান ২টি করে উইকেট। এ ছাড়া নাসিম শাহ নেন এক উইকেট।


জবাবে রানতাড়ায় বাবর আজমের দলের তেমন বেগ পাওয়ার কথা ছিল না। তবে মসৃণও হয়নি স্বাগতিকদের শুরুটা। মাত্র ৪ রানেই ফেরেন ওপেনার সাইম আইয়ুব। এরপর বাবর ক্রিজে বেশ কিছুক্ষণ থাকলেও, তিনি টি-টোয়েন্টি মেজাজে ছিলেন না। ১৩ বলে ১৪ করেই মাইকেল ব্রেসওয়েলের বলে স্টাম্পিং হয়ে যান। দ্রুত সময়ে ফিরেছেন আরব আমিরাত ছেড়ে পাকিস্তানের হয়ে খেলতে নামা উসমান খান। ইশ সোধির বলে নিজের প্রথম আন্তর্জাতিক ইনিংসে মাত্র ৭ রান করে তিনি বোল্ড হয়ে যান।


তবে প্রতিপক্ষের রানের গণ্ডি কম থাকায় হয়তো সেভাবে ভাবনায় পড়তে হয়নি পাকিস্তানকে। তার ওপর ক্রিজে ছিলেন অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ান। দেখেশুনে রান তুলে তিনি দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ৩৪ বলের ইনিংসে ৪টি চার ও এক ছক্কায় ৪৫ রানে অপরাজিত ছিলেন রিজওয়ান। আর এর মাধ্যমে এই পাক উইকেটরক্ষক ব্যাটার দুর্দান্ত একটি মাইলফলকও পূর্ণ করেছেন। টি-টোয়েন্টিতে সবচেয়ে দ্রুততম ৩ হাজার রান পূর্ণ করেছেন রিজওয়ান, এর মাধ্যমে তিনি পেছনে ফেলেছেন বিরাট কোহলি ও স্বদেশি সতীর্থ বাবরকে।


এ ছাড়া রিজওয়ানকে শেষদিকে সঙ্গ দিয়েছেন চলতি সিরিজে অভিষেক হওয়া ইরফান খান। যদিও তিনি স্ট্রাইক রোটেট করেননি, খেলেছেন ১৮ বলে ১৮ রানের ইনিংস। আর তাতেই ১২.১ ওভারে ৭ উইকেটে জয় নিশ্চিত হয়ে যায় পাকিস্তানের। কিউইদের হয়ে একটি করে উইকেট পেয়েছেন লিস্টার, সোধি ও ব্রেসওয়েল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা