× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্লে-অফে শিরোপার লড়াইয়ে আবাহনী-মেরিনার্স

এগিয়ে থেকেও মোহামেডানের বয়কট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪ ২১:২৭ পিএম

এগিয়ে থেকেও মোহামেডানের বয়কট

রাসেল মাহমুদ জিমির হলুদ কার্ড ইস্যুতে আগে থেকেই সরগরম ছিল হকিপাড়া। আবাহনীর বিপক্ষে শেষ দিন শুক্রবার অবশেষে ম্যাচ বয়কটের হুমকি থেকে সরে আসে মোহামেডান স্পোর্টিং ক্লাব। শিরোপা নির্ধারণী খেলা গড়ায় মাঠে। উত্তেজনাপূর্ণ ম্যাচটি অবশ্য শেষ হয়েছে ভিন্নভাবে। মোহামেডানের বয়কটে আবাহনীকে রিফিউজড টু প্লে হিসেবে ৩-০ গোলে জয়ী ঘোষণা করে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। মেরিনার ইয়াংস ক্লাব ও আবাহনীর পয়েন্ট সমান হওয়ায় প্রথমে দুই দলকে যুগ্মভাবে আনঅফিসিয়ালি চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। কিন্তু বাইলজে প্লে-অফ থাকায় এই দুই দলের প্লে-অফ ম্যাচটি কবে অনুষ্ঠিত হবে সেটি চিঠির মাধ্যমে পরে জানাবে বলে জানিয়েছে বাহফে।

শুক্রবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে আবাহনী-মোহামেডান ম্যাচের প্রথম দুই কোয়ার্টারে জোড়া গোলের লিড নেয় আবাহনী। তৃতীয় কোয়ার্টারে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সাদা-কালোরা। দুই গোল পরিশোধ করে লিডও নেয় দলটি। এরপরই জোড়া লাল কার্ড ইস্যুতে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানায় মোহামেডান। এই ম্যাচে জয়ী ঘোষণা করা হয় আবাহনীকে। তাতে কপাল খোলে মেরিনার্সের। আর এগিয়ে থেকেও চ্যাম্পিয়নশিপ হাতছাড়া করে ২০১৮ মৌসুমের চ্যাম্পিয়ন মোহামেডান।

শেষ পর্যন্ত হারলেও ম্যাচ বয়কটের আগে ৩-২ গোলে এগিয়ে ছিল মোহামেডান। এদিন খেলার তৃতীয় মিনিটেই লিড নেয় আবাহনী। পেনাল্টি কর্নার থেকে গোল করেন ভারতের আফফান ইউসুফ। ২৫তম মিনিটে ২-০ ব্যবধানে লিড নেয় আবাহনী। এবার আবাহনীর হয়ে গোল করেন পুস্কর খীসা। পিছিয়ে পড়া মোহামেডান ম্যাচে ফেরে তৃতীয় কোয়ার্টারে। এই কোয়ার্টারেই একে একে তিনবার আবাহনীর জাল কাঁপায় মোহামেডান। তৃতীয় কোয়ার্টারের শুরুতেই ফয়সাল বিন সারির চমৎকার গোলে ব্যবধান ২-১-এ নামিয়ে আনে সাদা-কালোরা। লং পাস পেয়ে বাম প্রান্ত দিয়ে কয়েকজনকে কাটিয়ে একাই বক্সে ঢুকে পড়েন সারি। এরপর বাঁ হাতের দৃষ্টিনন্দন শটে লক্ষ্যভেদ করেন তিনি। আবাহনী গোলরক্ষকের পায়ে লাগলেও বল আটকানো যায়নি। 

৩৬ মিনিটে ফয়সালের পিসি গোলে ২-২ সমতায় ফেরে মোহামেডান। দুই মিনিট পর ফের পেনাল্টি কর্নার পায় মোহামেডোন। এবারও পিসি থেকে গোল আদায় করে সাদা-কালোরা। ৩-২ ব্যবধানের লিড নেয় মোহামেডান। তৃতীয় গোলেও দলের ত্রাতা ফয়সাল বিন সারি। তার হ্যাটট্রিকের পরই ম্যাচ মোড় নেয় অন্য দিকে।

খেলার ৪২ মিনিটে আবাহনীর পেনাল্টি কর্নার জটলার সৃষ্টি করে মোহামেডানের বক্সে। আবাহনীর আফফানের সঙ্গে মোহামেডানের জুল পিয়াদুস বিন মিজানের সঙ্গে হাতাহাতি লেগে যায়। সেই হাতাহাতিতে এরপর জড়িয়ে পড়েন দুই দলের আরও কয়েক খেলোয়াড়। এ নিয়ে খেলা বন্ধ থাকে প্রায় ৩০ মিনিটের মতো। শেষ পর্যন্ত দুই দলের খেলোয়াড়দের ডেকে আম্পায়ার মিলিয়ে দিলেও বাজে পরিস্থিতি এড়ানো যায়নি। আবাহনীর নাইম ও মোহামেডানের দ্বীন ইসলাম ও সিয়ামকে লাল কার্ড দেখান আম্পায়ার। এ ছাড়া হলুদ কার্ড দেখেন আবাহনীর আফফান ও মোহামেডানের জুল। তবে এই সিদ্ধান্ত মেনে নেয়নি মোহামেডান । সেটি নিয়ে বেশ কিছু সময় আম্পায়ারের সঙ্গে তর্ক হয় মোহামেডানের। এই ঘটনায় শেষ পর্যন্ত খেলতে অস্বীকৃতি জানায় মোহামেডান। পরে ১৫ মিনিট অপেক্ষা করেন ম্যাচ রেফারি ও আম্পায়াররা। এই সময়ের মধ্যে মোহামেডান আর খেলতে রাজি হয়নি। 


এর আগে সুপার লিগ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ পুলিশ স্পোর্টিং ক্লাবকে হারিয়ে শিরোপা দৌড়ে এগিয়ে থাকে মেরিনার্স। শুক্রবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম খেলায় পুলিশ এসসিকে ৪-২ গোলের ব্যবধানে হারায় বর্তমান চ্যাম্পিয়নরা। জয়ী দলের মাঈনুল ইসলাম কৌশিক, সোহানুর রহমান সবুজ এবং ভারতের দীপক ও রাজিন্দর সিং একটি করে গোল করেন। পুলিশের দুই ভারতীয় গুরজিৎ সিং ও দীপক প্যাটেল একটি করে গোল করেও দলের পরাজয় ঠেকাতে পারেননি। 

এদিন খেলার প্রথম মিনিটেই পিছিয়ে পড়ে মেরিনার্স। পেনাল্টি কর্নার থেকে গোল করে দলকে শুরুতে এগিয়ে নেন পুলিশের ডিফেন্ডার গুরজিৎ। নবম মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে দলকে সমতায় ফেরান মেরিনার্সের দীপক। ১৯ মিনিটে রাজিন্দর পেনাল্টি কর্নার থেকে গোল করে মেরিনার্সকে ২-১ ব্যবধানে এগিয়ে নেন। ২২ মিনিটে কৌশিকের গোলে আরও এগিয়ে যায় মেরিনার্স। ২৭ মিনিটে দারুণ এক ফিল্ড গোলে ব্যবধান কমিয়ে আনেন পুলিশের দীপক প্যাটেল (৩-২)। ৩২ মিনিটে আবারও গোল উৎসব মেরিনার্সের। পেনাল্টি স্ট্রোক থেকে গোল করেন সোহানুর রহমান সবুজ। তাতে স্কোরলাইন দাঁড়ায় ৪-২। খেলার বাকি সময়ে আর কোনো দল গোল করতে পারেনি। এদিকে সবুজেরও প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া হয়নি। মোট ৩৯ গোলেই থেমেছেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা