× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অলিম্পিকের অগ্নিশিখা জ্বলল গ্রিসে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ০২:৩৮ এএম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪ ১১:০৮ এএম

গ্রিসের অলিম্পিক রোয়িং চ্যাম্পিয়ন স্তেফানোস নুসকসের হাতে থাকা অলিম্পিক মশাল জ্বালিয়ে দেন গ্রিক অভিনেত্রী ম্যারি মিনা

গ্রিসের অলিম্পিক রোয়িং চ্যাম্পিয়ন স্তেফানোস নুসকসের হাতে থাকা অলিম্পিক মশাল জ্বালিয়ে দেন গ্রিক অভিনেত্রী ম্যারি মিনা

২০২৪ সালে গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর বসবে ফ্রান্সের রাজধানী প্যারিসে। ২৬ জুলাই পর্দা উঠবে এবারের অলিম্পিকের। প্রথা অনুযায়ী অলিম্পিকের অগ্নিশিখা প্রজ্বালন করা হয়েছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এর জন্মভূমি গ্রিসের অলিম্পিয়ায়।

অলিম্পিকের অগ্নিশিখা প্রজ্বালন অনুষ্ঠানে প্রধান পুরোহিতের ভূমিকায় ছিলেন গ্রিক অভিনেত্রী ম্যারি মিনা। ২৬০০ বছরের পুরোনো ও ঐতিহ্যবাহী হেরা মন্দিরে তারই তত্ত্বাবধানে অলিম্পিকের অগ্নিশিখা প্রজ্বালন করা হয়। সেই অগ্নিশিখা থেকে গ্রিসের অলিম্পিক রোয়িং চ্যাম্পিয়ন স্তেফানোস নুসকসের হাতে থাকা অলিম্পিক মশাল জ্বালিয়ে দেন মিনা।

২৬ এপ্রিল আয়োজকদের হস্তান্তর করা হবে অলিম্পিক মশাল। তার আগে ১১ দিন গ্রিসে থাকবে মশালটি। এ সময়ের মধ্যে দেশটিতে ৫০০ কিলোমিটার পথ পরিভ্রমণ করবে অলিম্পিক মশাল। ১৯৩৬ সালে বার্লিন আসর থেকে শুরু হয় অলিম্পিকের মশাল রিলে প্রথা।

শুধু গ্রিসের অলিম্পিক রোয়িং চ্যাম্পিয়ন স্তেফানোস নুসকসই নন, ফ্রান্সের সাঁতারু লরে মানাদুও এবারের অলিম্পিকের মশালবহন করছেন।

করোনা মহামারির পর এ প্রথম প্রাচীন রীতি মেনে দর্শকের সামনে অলিম্পিকের অগ্নিশিখা প্রজ্বালন অনুষ্ঠান হলো। অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট টমাস বাখ। মশাল প্রজ্বালন অনুষ্ঠানে অভিনেত্রীদের মনোজ্ঞ ডিসপ্লে পারফরম্যান্স নজর কাড়ে সবার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা