× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘নেভারকুসেন’ থেকে ‘নেভারলুসেন’ : লেভারকুসেন এক উৎসবের রাজ্য

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪ ২৩:২০ পিএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪ ১০:২৬ এএম

চলছে লেভারকুসেনের শিরোপা উৎসব

চলছে লেভারকুসেনের শিরোপা উৎসব

যাদেরকে বলা হতো ‘নেভারকুসেন’। প্রতিপক্ষরা যাদের খোঁচা মারত এই বলে- ‘তোমরা কখনও লিগ জিততে পারবে।’ সেই তারাই বায়ার্ন মিউনিখের রাজত্বের ইতি ঘটিয়ে নতুন ইতিহাস লিখল দোর্দণ্ড প্রতাপ দেখিয়ে। আগে কখনও জার্মান লিগে চ্যাম্পিয়ন হতে না পারায় ‘নেভারকুসেন’ দুর্নামের লেভেলটা নিজস্ব ‘সম্পত্তি’ হয়ে দাঁড়িয়েছিল যেন লেভারকুসেনের। প্রথমবার বুন্দেসলিগা শিরোপা জেতা সেই ক্লাবটি উৎসব করল। দুর্ভাগ্য আর বদনাম দুটোই ঝেঁটিয়ে বিদায় করলেন কোচ জাবি আলোনসোর শিষ্যরা। এবং কোনো ম্যাচ না হেরেই হলেন চ্যাম্পিয়ন। ‘নেভারকুসেন’ অপবাদ ঘুচিয়ে এবার পেলেন ‘নেভারলুসেন’ তকমা।

বুন্দেসলিগায় একটি পুরোনো চিত্রনাট্যই যেন মঞ্চস্থ হতো প্রতি মৌসুমে। ১৮টি দল পুরো মৌসুমে লড়াই করবে। আর শেষে শিরোপার হাসি হাসবে বায়ার্ন মিউনিখ। টানা ১১ বছর চলা এই বাভারিয়ান আধিপত্যের অবসান দেখার জন্য জার্মানদের সঙ্গে অপেক্ষায় ছিল সারা ফুটবল দুনিয়া। অসম্ভব কাজটা সম্ভব করল লেভারকুসেন।

জার্মান লিগে পাঁচ ম্যাচ হাতে রেখেই ২০২৩-২৪ মৌসুমে বুন্দেসলিগার শিরোপা জিতেছে লেভারকুসেন। ১২০ বছরের ক্লাব ইতিহাসে এই প্রথম লিগ শিল্ড ঘরে তুলল লেভারকুসেন। প্রথম ট্রফি জেতার আগে পাঁচবার রানার্সআপ হয়ে স্বপ্নভঙ্গের গল্প লিখেছে তারা।

১৯৯৩ সালের পর প্রথম কোনো ট্রফি জয়ের স্বাদ পেল লেভারকুসেন। চলতি মৌসুমে রূপকথার মতো সময় কাটাতে থাকা জাবি আলানসোর শিষ্যরা একটানা ৪৩ ম্যাচ ধরে অপরাজিত। এমন দিন তো আর সব সময় আসে না। আসে কালেভদ্রে। তাহলে এমন গৌরবময় অর্জনে উৎসবটা কেমন হতে পারে? অবশ্যই বাঁধভাঙা। সে আর বলতে! ম্যাচের বয়স ৯০ মিনিট পূর্ণ হওয়ার কিছুক্ষণ আগেই শেষ বাঁশি বাজিয়ে দেন রেফারি। আসলে এটা করতে বাধ্য হন রেফারি। ততক্ষণে মাঠ দখল করে নেয় লেভারকুসেনের ভক্ত-সমর্থকরা। মাঠে চলে উৎসব আর উদযাপন। ড্রেসিং রুমে চলে নাচ, গান আর হই-হুল্লোড়। কোচ আলোনসো তো শিষ্যদের ঢেলে দেওয়া বিয়ারে ভিজে যান আপাদমস্তক। সেই উৎসব এখন ছড়িয়ে পড়েছে লেভারকুসেন শহরের অলিতে-গলিতে।

রবিবার রাতে ফ্লোরিয়ান উইর্টজের হ্যাটট্রিকে ওয়ের্ডার ব্রেমেনকে ৫-০ গোলে বিধ্বস্ত করে লেভারকুসেনের পুঁজি দাঁড়িয়েছে ২৯ ম্যাচে ৭৯ পয়েন্ট। ১৬ পয়েন্টে এগিয়ে থেকে শিরোপা নিশ্চিত করেছে লেভারকুসেন। বাকি থাকা পাঁচ ম্যাচ জিতলেও বায়ার্ন মিউনিখ ১৫ পয়েন্টের বেশি পাবে না। তাই পরের সব ম্যাচ হারলেও চ্যাম্পিয়ন লেভারকুসেন। 

খেলার ২৫ মিনিটে স্পটকিক থেকে স্বাগতিকদের এগিয়ে দেন ভিক্টর বোনিফেস। বিরতির পর ৬০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন গ্রানিত জাকা। এরপর ৬৮, ৮৩ ও ৯০ মিনিটে বল জালে জড়িয়ে হ্যাটট্রিকের দেখা পান ফ্লোরিয়ান উইর্টজ। তাতেই এ মৌসুমের পাঁচ ম্যাচ বাকি থাকতে শিরোপা নিশ্চিত করেছে লেভারকুসেন, যা তাদের ক্লাবের ১২০ বছরের ইতিহাসে শীর্ষ লিগে এটিই প্রথম। যদিও এর আগে পাঁচবার রানার্সআপ হয়েছিল দলটি। কিন্তু শিরোপা স্পর্শ করতে পারেনি, প্রতিবারই রানার্সআপ হয়েছে। সেই বৃত্ত ভেঙে নতুন ইতিহাস গড়েছেন জাবি আলানসোর শিষ্যরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা