× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কোনোমতে হার এড়াল আবাহনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪ ১৯:৫৩ পিএম

ফর্টিসের বিপক্ষে প্রিমিয়ার লিগের খেলায় শুক্রবার কোনোমতে হার এড়াল আবাহনী। ছবি : সংগৃহীত

ফর্টিসের বিপক্ষে প্রিমিয়ার লিগের খেলায় শুক্রবার কোনোমতে হার এড়াল আবাহনী। ছবি : সংগৃহীত

লিগ শিরোপার লড়াইয়ে টিকে থাকতে জয় ছাড়া বিকল্প ছিল না আবাহনী লিমিটেডের সামনে। কিন্তু এই লড়াইয়ে ফর্টিস এফসির বিপক্ষে জিততে পারল না তারা। শেষ মুহূর্তের গোলে কোনোমতে হার এড়াল আন্দ্রেস ক্রুসিয়ানির দল। দিনের অপর খেলায় লিগে প্রথম জয় তুলে নিয়েছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি। তাতে চট্টগ্রাম আবাহনীকে অবনমন অঞ্চলে ফেলে টেবিলের সাতে উঠে এলো ৯১ বছরের পুরোনো ক্লাবটি। 

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শুক্রবার আবাহনী-ফর্টিসের ম্যাচটি ড্র হয় ১-১ ব্যবধানে। খেলায় প্রথমার্ধ গোলশূন্য ড্রয়ের পর দুটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। ভ্যালেরি রিশিন ফর্টিসকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের শেষদিকে আবাহনীকে সমতায় ফেরান স্টুয়ার্ট কর্নেলিয়াস। এই ড্রয়ে লিগ টপার কিংসের সঙ্গে পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়াল ৯-এ। ২৮ পয়েন্ট কিংসের, ১৯ পয়েন্ট আবাহনীর। সমান খেলায় ১৩ পয়েন্ট নিয়ে ছয়ে উঠে এলো ফর্টিস। দুইয়ে থাকা মোহামেডানের সংগ্রহ ২০ পয়েন্ট। তবে আলফাজ আহমেদের দল এক ম্যাচ কম খেলেছে।

আবাহনীর এই ম্যাচে সমর্থকদের মধ্যে আগ্রহ ছিল জামাল ভুঁইয়াকে নিয়ে। তবে আর্জেন্টিনা থেকে খেলে আসা এই মিডফিল্ডারকে ছাড়াই এদিন শুরুর একাদশ সাজান ক্রুসিয়ানি। আবাহনীর খেলায় অবশ্য তার প্রভাব খুব একটা পড়েনি। 

প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে আধিপত্য বিস্তার করে আবাহনী। যদিও বিরতির আগে ম্যাচের ডেডলক খুলতে পারেননি ক্রুসিয়ানির শিষ্যরা। ২২ মিনিটে কর্নেলিয়াস বক্সে ঢুকে শট নিলেও লক্ষ্যে রাখতে পারেননি। বল চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। দুই মিনিট পর সেন্ট ভিনসেন্টের এই স্ট্রাইকারের আরেকটি শটও যায় বক্সের ওপর দিয়ে। ফর্টিস প্রথম ভালো সুযোগ পায় ম্যাচের ৩২ মিনিটে। কর্নার কিক থেকে পাওয়া বলে হেড নেন গাম্বিয়ান ওমর বাদোর। কিন্তু সেটি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে যায়। বিরতির আগে আবাহনীর আরেকটি সুযোগ নষ্ট করেন কর্নেলিয়াস। বক্সে ঢুকে গোলরক্ষক শান্ত কুমার রায়ের শরীর বরাবর শট নেন তিনি। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য সমতায়। এই ম্যাচে আবাহনীকে মোকাবিলার আগে সবশেষ দেখায় ১-০ গোলে জয় পেয়েছিল ফর্টিস। বিরতির পর সেই গল্পের পুনরাবৃত্তি হবে বলেই মনে করা হচ্ছিল। ৬১ মিনিটে ফর্টিস এগিয়ে যায় ভ্যালেরির গোলে। লিগের প্রথম লেগের দেখায় ইউক্রেনের মিডফিল্ডারের একমাত্র গোলে আবাহনীকে হারিয়েছিল ফর্টিস। গতকালকের গোলে অবশ্য আবাহনীর রক্ষণেরও দায় আছে। নিজেদের অর্ধ থেকে লম্বা ক্রস বাড়ান ফরহাদ মনা। আবাহনী ডিফেন্ডার রহমত মিয়া ও গোলরক্ষক শহীদুল আলম সোহেল সেটি ক্লিয়ার করতে ছুটে আসেন। বিপত্তিও বাধে এখানেই। রহমতের হেডে বল শহীদুলের হাতে লেগে চলে যায় ভ্যালেরির পায়ে। শেষ পর্যন্ত গোলরক্ষক পিছু নিলেও পারেননি ভ্যালেরির শট আটকাতে। 

পিছিয়ে পড়ার পর সমতায় ফিরতে চেষ্টা চালায় আবাহনী। কিন্তু ফর্টিস গোলরক্ষকের পরীক্ষা নিতে পারছিলেন না ক্রুসিয়ানির শিষ্যরা। অবশেষে নির্ধারিত সময়ের পর যোগ করা সময়ে ত্রাতা হয়ে আসেন কর্নেলিয়াস। কর্নারের পর বক্সের জটলার ভেতর থেকে জাল খুঁজে নেন তিনি। যোগ করা সময়ের এই ৬ মিনিটে আর কোনো দল গোল করতে পারেনি। ১-১ গোলের ড্র মেনে মাঠ ছাড়ে দুই দল।

একই সময় রাজশাহীর জেলা স্টেডিয়ামে ২-০ ব্যবধানে ব্রাদার্সকে হারিয়েছে রহমতগঞ্জ। খেলায় প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে হয় আরও এক গোল। তাতে চলতি মৌসুমে প্রথমবারের মতো পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে এবারের লিগে প্রথম সাত ম্যাচে ড্র করা রহমতগঞ্জ। অন্যদিকে প্রথম জয়ের সন্ধানে থাকা ব্রাদার্সের অপেক্ষাটা আরও দীর্ঘায়িত হলো। ১১ খেলায় তিন পয়েন্ট নিয়ে দলটি আছে টেবিলের একদম তলানিতে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা