× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কামিন্দুর ব্যাটে রান পাহাড়ের পথে শ্রীলঙ্কা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৪ ১১:৩৩ এএম

আপডেট : ৩১ মার্চ ২০২৪ ১৫:২১ পিএম

কামিন্দুর ব্যাটে রান পাহাড়ের পথে শ্রীলঙ্কা

কত রানে থামবে শ্রীলঙ্কা?

আরও একটি সেশনে শ্রীলঙ্কার দাপট। ৫ উইকেটে ৪১১ রানে প্রথম সেশন শেষ করা শ্রীলঙ্কা দ্বিতীয় সেশন শেষে রান করেছে ৭ উইকেটে ৪৭৬ রানে। সিলেট টেস্টের দুই ইনিংসে শতক করা কামিন্দু মেন্ডিস চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও হাফ সেঞ্চুরি করেছেন, অপরাজিত আছেন ৫৪ রানে। তাঁর সঙ্গে আছেন বিশ্ব ফার্নান্ডো, তিনি এখনো কোনো রান করতে পারেননি। দ্বিতীয় সেশনে বাংলাদেশের অর্জন দুই উইকেট।


প্রথম উইকেট এসেছে মধ্যাহ্ন বিরতির পরেই। খালেদ আহমেদের করা সেশনের প্রথম স্পেলে ফেরেন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। ১১৯তম ওভারে ভালো লেংথ থেকে ভেতরে আনা বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। একই স্পেলে সদ্য ক্রিজে আসা প্রবাত জয়াসুরিয়াকেও আউট করার সুযোগ ছিল। খালেদের বলে স্লিপে ক্যাচও তুলেছিলেন তিনি। কিন্তু স্লিপে দাঁড়ানো নাজমুল, জাকির ও শাহাদাত মিলেও তা ধরতে পারেনি।

প্রবাত তখন খেলছিলেন ৬ রানে। ২৩ রানে আবার প্রভাতকে সুযোগ দিয়েছে বাংলাদেশ। এবার তাইজুলের বলে ক্যাচ নিতে পারেননি লিটন দাস। শেষ পর্যন্ত ২৮ রানে প্রবাতকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব। ততক্ষণে মেন্ডিস ও প্রবাত মিলে খেলে ফেলেন ১৪০ বল, রান যোগ করেন ৬৫। উইকেট পতনের পর আরও এক বোলার ফার্নান্ডোকে নিয়ে সেশনের বাকি সময়টা পার করেন মেন্ডিস।

বিরতির পরেই ধনঞ্জয়াকে ফেরালেন খালেদ

৫ উইকেটে ৪১১ রান নিয়ে দ্বিতীয় দিনের মধ্যাহ্নভোজের বিরতিতে গিয়েছিল শ্রীলঙ্কা। অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভার ব্যাটে বড় সংগ্রহের পথেই ছিল তারা। তবে বিরতি থেকে ফিরেই বাংলাদেশকে উইকেট উপহার দিলেন পেসার খালেদ আহমেদ। এলবিডব্লুর ফাঁদে ফেলে সাজঘরে ফিরিয়েছেন ধনাঞ্জয়াকে। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি লঙ্কান অধিনায়ক। আউট হওয়ার আগে ১১১ বলে ৭০ রান করেছেন তিনি। বিরতিতে যাওয়ার আগে শ্রীলঙ্কার রান যা ছিল, সেই ৪১১ তেই ষষ্ঠ উইকেট হারিয়েছে লঙ্কানরা।

প্রথম সেশনে বাংলাদেশের প্রাপ্তি ১ উইকেট

সকাল থেকেই চট্টগ্রামের আবহাওয়া মেঘলা। শহরের কয়েক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিও হয়েছে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মেঘলা আবহাওয়ার মধ্যেই দ্বিতীয় দিনের খেলা শুরু হয়। কন্ডিশন কাজে লাগিয়ে সকালের সেশনে ব্রেক থ্রু এনে দেবেন পেসাররা, এমনই ছিল পরিকল্পনা। কিন্তু তা হয়নি। প্রথম সেশনে মাত্র ১ উইকেট শিকার করেছেন বাংলাদেশের বোলাররা। আরও সহজ করে বললে সাকিব আল হাসান। ৪ উইকেটে ৩১৪ রানে দিন শুরু করা শ্রীলঙ্কা প্রথম সেশন শেষে করেছে ৫ উইকেটে ৪১১ রান নিয়ে। ধনাঞ্জয়া খেলছেন ৭০ রানে, ১৭ রানে অপরাজিত আছেন কামিন্দু মেন্ডিস। 

এর আগে দিনের শুরুতে বাংলাদেশ দলের দুই পেসার হাসান মাহমুদ ও খালেদ আহমেদ ভালো বোলিং করলেও উইকেট পাননি। দুইবার এজ পেলেও তা পড়েছে স্লিপ ফিল্ডারের সামনে। এরপর ১০৬তম ওভারে সাকিবের বলে উইকেটের পিছনে লিটন দাসের হাতে কট বিহাইন্ড হন চান্ডিমাল। আউট হওয়ার আগে ১০৪ বলে ৫৯ রান করেছেন তিনি। চান্দিমালের উইকেট হারালেও রানের গতি ঠিক রাখেন ধনাঞ্জয়া ও মেন্ডিস। শ্রীলঙ্কাও তাদের রান চার শ’র ঘরে নিয়ে গেছে। 

দিনের প্রথম ব্রেক থ্রু সাকিবের

৩১৪ রান নিয়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টায় কোনো উইকেট হারায়নি শ্রীলঙ্কা। তবে বাংলাদেশকে দিনের প্রথম উইকেট এনে দিলেন সাকিব আল হাসান।  ১০৬ তম ওভারে অফ স্টাম্পের বাইরে তার ফুল লেংথ ডেলিভারিতে উইকেটের পেছেন লিটন দাসকে ক্যাচ দিয়ে ফিরেছেন দিনেশ চান্ডিমাল। ১০৪ বলে ৫৯ রান করে সাজঘরে ফিরেছেন এই মিডল অর্ডার ব্যাটার। ৩৭৫ রানে ৫ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা