× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিলেট টেস্ট

পিছিয়ে থেকে দিন শেষ বাংলাদেশের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৪ ০৯:৫১ এএম

আপডেট : ২২ মার্চ ২০২৪ ১৮:২১ পিএম

ব্রেক থ্রু এনে দিয়েছেন নাহিদ রানা। ফেরালেন সেঞ্চুরিয়ান ডি সিলভাকে

ব্রেক থ্রু এনে দিয়েছেন নাহিদ রানা। ফেরালেন সেঞ্চুরিয়ান ডি সিলভাকে





২৮০ রানে থামল শ্রীলঙ্কার ইনিংস


দলীয় ৫৭ রানেই শ্রীলঙ্কার টপ অর্ডারের ৫ উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। কিন্তু এরপরেই কামিন্দু মেন্ডিসকে নিয়ে দলকে টানতে থাকেন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। ষষ্ঠ উইকেটে দুজনে মিলে ২০২ রানের গড়েন। দুজনেই তুলে নেন ব্যক্তিগত সেঞ্চুরি। এরপর অভিষিক্ত নাহিদ রানার দ্রুতই বাংলাদেশকে ম্যাচে ফেরান, তুলে নেন ৩ উইকেট। এরপর শেষ পর্যন্ত ২৮০ রানে গুঁটিয়ে যায় সফরকারীরা। 


নাহিদের জোড়া শিকার


স্রেফ ঘুরে দাঁড়ানোর তাগাদা ছিল। ঘুরে তো দাঁড়ালেন এবং সেটা সিনা টান করেই। দল যখন ধ্বংসাস্তুপের কিনারায়, বাইশগজে পা রাখেন ধনাঞ্জয়া ডি সিলভা। সঙ্গী পান কামিন্দু মেন্ডিসকে। দুজন হেঁটেছেন, ছুটেছেন, দৌড়েছেন— দলের যখন যা প্রয়োজন রান তুলেছেন। প্রথমে দলীয় ফিফটি। ব্যক্তিগত অর্জন। সেটাতে টেনে বড় করছেন। কাটিয়েছেন শঙ্কা।


দারুণ ব্যাটিংয়ে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন কামিন্দু মেন্ডিস। ১১ বাউন্ডারি এবং ৩ ছক্কায় ক্যারিয়ারের প্রথম শতক অর্জন করলেন তিনি। তবে পরের বলেই লিটন দাসের হাতে কট হয়ে মাঠ ছাড়েন। নাহিদ রানার বাউন্স খোঁচা মেরে বিপদ বাড়ান কামিন্দু। আর এটি নাহিদের টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট। ফেরার আগে ১১ চার ও ২ ছক্কায় ১২৭ বলে ১০২ রান করেন বাঁহাতি ব্যাটার। মেন্ডিসের ফেরার পর সেঞ্চুরি আদায় করেন ডি সিলভা। ১২ চার এবং ১ ছক্কা ছিল তার ইনিংসে। তিনিও থিতু হতে পারেননি। রানার বলে কট আউট হয়ে ফেরেন প্যাভিলিয়নে।


এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৭.১ ওভারে সফরকারীদের সংগ্রহ ৭ উইকেটে ২৬৪ রান। প্রাবাত জয়সূরিয়া (১)  ও কাসুন রাজিথা।


দুইশ ছাড়ালো শ্রীলঙ্কা


সিলেট টেস্ট জমে উঠেছে। শুক্রবার দিনের প্রথম সেশন ছিল বাংলাদেশের। এ সেশনে পাঁচটি উইকেট হারায় সফরকারীরা। স্বস্তির নিয়ে মধাহৃভোজে যান নাজমুল হোসেন শান্তরা। কিন্তু দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। ধনাঞ্জয়া ডি সিলভা এবং কামিন্দু মেন্ডিস দূঢ়তায় রানচাকা দুইশো ছাড়িয়েছে শ্রীলঙ্কা।


এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৯ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ২১৭। উইকেট পড়েছে পাঁচটি। ক্রিজে থাকা সিলভার রান ৮৩ এবং মেন্ডিসের ৭৫ রান। 



ঘুরে দাঁড়িয়েছে লঙ্কানরা


বাংলাদেশের পেস বোলিং তোপে দ্রুতই ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছিল শ্রীলঙ্কা। তবে ষষ্ঠ উইকেটে অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের জুটিতে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। দুজনের অবিচ্ছিন্ন শতরানের জুটিতে বিপর্যয় সামলে বড় সংগ্রহের দিকে এগোচ্ছে সফরকারীরা। দুজনেই তুলে নিয়েছেন ব্যক্তিগত ফিফটি।

 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় সেশনে ব্যাট করছে শ্রীলঙ্কা। ৩৩ ওভার শেষে ৫ উইকেটে ১৬৬ রান করেছে তারা। ধনঞ্জয়া ৫০ ও কামিন্দ ৫৮ রানে ব্যাট করছেন। প্রথম সেশনে ৫৭ তুলতেই টপ অর্ডারের ৫ উইকেট হারিয়েছিল তারা। সেখান থেকে ১০০ বলে ১০৯ রানের জুটিতে আছেন ধনঞ্জয়া ও কামিন্দু মেন্ডিস। 



প্রথম সেশন বাংলাদেশের 


তাসের ঘরের মতো ভেঙে পড়লো টপ অর্ডার। অথচ লঙ্কানদের অভিজ্ঞ এই ব্যাটিং লাইনআপ নিয়েই দুশ্চিন্তা ছিল টাইগার মাস্টার মাইন্ড চন্ডিকা হাথুরুসিংহের। সিরিজ শুরুর আগে শঙ্কার কথা জানিয়েছিলেন। আত্মবিশ্বাস ছিল শিষ্যদের প্রতিও। সেটা বাস্তবে রূপ দিচ্ছেন খালেদ আহমেদ-শরিফুল ইসলামরা। 


হাতের তালুর মতো চেনা কন্ডিশন কাজে লাগিয়ে টপ অর্ডারের তিন ব্যাটারকে ফিরিয়েছেন খালেদ। পর্যায়ক্রমে পড়ে আরো দুটি। দিনের প্রথম সেশনে পাঁচ উইকেট হারিয়ে চাপে সফরকারীরা। 


লাক্কাতুরার চা বাগান ঘেরা মাঠে দিনের শুরুতে তিন উইকেট হারানোর পর ম্যাথুসও রান আউটে কাটা পড়েন। ক্যাপ্টেন শান্তর সরাসরি থ্রোয়ে মাত্র ৫ রানে বিদায় ঘণ্টা বাজে তার। দলের স্কোরবোর্ডে ১০ রান যোগ হতেই ফের বিপদে পড়ে লঙ্কানরা। এবার অ্যাটাকে আসেন শরিফুল। থিতু হওয়ার আগেই চান্দিমালকে ফেরান। ১৩ বলে ৯ রান করতে পেরেছিলেন তিনি। 


এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম দিনের প্রথম সেশন শেষে মধ্যাহ্নভোজ বিরতিতে দুদল। ৫ উইকেট হারিয়ে ৯২ রান তুলতে পেরেছে শ্রীলঙ্কা। সফরকারীদের হয়ে উইকেটে আছেন সিলভা (২৫) ও কামিন্দু মেন্ডিস (১১)।


খালেদের বোলিং তোপে চাপে শ্রীলঙ্কা


শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি জমতে দেননি খালেদ আহমেদ। দ্বিতীয় ওভারে নিশান মাদুশঙ্কাকে ফিরিয়ে দিনের শুরুতেই সাফল্য এনে দেন তিনি।খালেদের ফুল লেংথ ডেলিভারি ড্রাইভ করতে চেয়েছিলেন লঙ্কান ওপেনার। বল ব্যাটের বাইরের কানায় লেগে চলে যায় উইকেটের পেছনে। তৃতীয় স্লিপে ক্যাচ লুফে নেন মেহেদী হাসান মিরাজ। ৯ বলে ২ রান করে ফেরেন মাদুশকা।

মাদুশঙ্কার পর দারুণ বাউন্সারে মেন্ডিসকে ফেরান খালেদ। শরীর বরাবর আসা বাউন্সারে কাট করবেন নাকি ছেড়ে দেবেন এই দ্বিধায় শেষ পর্যন্ত ব্যাটে লেগে চলে যায় গালিতে। ক্যাচ নেন জাকির হাসান। ফেরার আগে ২ চারে ২৬ বলে ১৬ রান করেন মেন্ডিস। ওভারের শেষ বলে দারুণ ডেলিভারিতে করুণারত্নেকে বোল্ড করেন খালিদ। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ৩ উইকেটে ৪৫ রান। উইকেটে আছেন অ্যাঞ্জেলো ম্যাথুস ও দীনেশ চান্দিমাল। 


ফিল্ডিংয়ে বাংলাদেশ, নাহিদের অভিষেক

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে সিলেটে মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা। কন্ডিশন বিবেচনায় টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন স্বাগতিক দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

আজ বাংলাদেশের হয়ে অভিষেক হচ্ছে তরুণ পেসার নাহিদ রানার। স্কোয়াডে জায়গা পেলেও একাদশে নেই তাওহিদ হৃদয়।


বাংলাদেশের টেস্ট স্কোয়াডে সিংহভাগই ছিলেন তরুণ। পেসারদের মধ্যে নাহিদ রানা ও মুশফিক হাসান অভিষেকের অপেক্ষায় ছিলেন। কোচ চন্ডিকা হাথুরুসিংহের সদয় দৃষ্টি ছিল এ দুই তরুণের ওপর। বলছিলেন, ‘নাহিদ এবং মুশফিক দুজনই ১৪০-ঊর্ধ্ব গতিতে বল করতে পারে। তারা অনেক তরুণ। দুজন থেকে অন্তত একজনকে এ টেস্টে দেখতে চাই। আর আমি তাদের বলব যেন সুযোগ লুফে নেয়।’


টস জয়ের পর টাইগার ক্যাপ্টেন শান্ত বলেছেন, ‘উইকেট ভেজা। সকালের কন্ডিশনটা কাজে লাগানোর লক্ষ্যেই বোলিং নেওয়া।’


বাংলাদেশ দল : মাহমুদুল হাসান, জাকির হাসান, নাজমুল হোসেন, মুমিনুল হক, শাহাদাত হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরীফুল ইসলাম ও নাহিদ রানা।


শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুণারত্নে, নিশান মাদুশঙ্কা, কামিন্দু মেন্ডিস, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), প্রাবাথ জয়সুরিয়া, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো ও লাহিরু কুমারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা