× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উজ্জীবিত লঙ্কানদের লক্ষ্যই টেস্ট সিরিজ জেতা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৪ ০৫:৪১ এএম

ধনাঞ্জয়া ডি সিলভা

ধনাঞ্জয়া ডি সিলভা

বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ মানেই আলাদা রোমাঞ্চ। ভিন্ন এক ঝাঁজ। থাকবে বিতর্ক, উন্মাদনা আর উত্তেজনা। হোক সেটা ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি। বাদ পড়ছে না টেস্টও। দুদলের লড়াই শুরুর আগে স্বাভাবিকভাবে সংবাদ সম্মেলনে এই বিষয়গুলো নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য। অনেক সময় দেখা যায় মাঠের লড়াই পেছনে ফেলে বাইরের বিষয়গুলোই বড় হয়ে ওঠে।

আজ মাঠে গড়াচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দুই টেস্টের সিরিজ। লাল বলের ম্যাচের আগে সিলেটের মাটিতে হওয়া সংবাদ সম্মেলনেও তার ব্যত্যয় ঘটল না। ধনঞ্জয়া ডি সিলভার দিকে উড়ে গেল সাম্প্রতিক বিতর্ক নিয়ে করা প্রশ্ন। দুটি প্রসঙ্গ নিয়ে বেশ জমিয়ে উত্তর দিলেন শ্রীলঙ্কান অধিনায়ক। যার একটি বেশ পুরোনো- ‘টাইমড আউট’ উদযাপন। অন্যটি ওয়ানিন্দু হাসারাঙ্গার হঠাৎ টেস্টে ফেরার বিষয়।

গত বছর ভারতের মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইমড আউট করে হইচই ফেলে দিয়েছিলেন সাকিব আল হাসান। সেই থেকে এ নিয়ে এখনও চলছে বিতর্ক। বাংলাদেশ-শ্রীলঙ্কার ক্রিকেটাররা একে অপরকে টিপ্পনী কেটে চলেছেন। এ কারণে এখন তো বাংলাদেশ-শ্রীলঙ্কার দ্বৈরথের নামই হয়ে গেছে ‘টাইমড আউট ডার্বি’।

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজেও দেখা গেছে টাইমড আউট উদযাপন। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের সিরিজ জিতে লঙ্কানরা হাতের ঘড়ির দিকে ইঙ্গিত করে বাংলাদেশকে খোঁচা দিয়েছিলেন। পাল্টা জবাবে ওয়ানডে সিরিজ জিতে শিরোপা উদযাপনের সময় মুশফিকুর রহিমও হেলমেট দেখিয়ে অ্যাঞ্জেলো ম্যাথুসকে বিদ্রূপ করেন।

ক্রিকেটের এলিট সংস্করণের দ্বৈরথে নতুন কিছু কি দেখা যাবে? থাকবে কি নতুন কোনো উদযাপন? প্রশ্ন করতেই একগাল হেসে ধনঞ্জয়ার উত্তর, ‘যদি আমরা জিতি, তারপর দেখতে পারবেন।’

বিতর্ক ছড়িয়ে পড়েছিল হাসারাঙ্গার হঠাৎ টেস্টে ফেরা নিয়েও। অনেকেই মনে করছেন, বিশ্বকাপের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেলতে হুট করেই অবসর ভেঙে টেস্টে ফেরেন লঙ্কান এ স্টার ক্রিকেটার। কিন্তু শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এমন অভিযোগ অবশ্য নাকচ করেছে এর আগেই।

হাসারাঙ্গার এই প্রসঙ্গও ফের উঠল গতকাল সংবাদ সম্মেলনে। এ নিয়ে প্রশ্নটা করতেই সংবাদ সম্মেলন কক্ষে যেন ফেরে সিরিয়াসভাব। হাসিঠাট্টা হলো না তেমন একটা। পাশে থেকে লঙ্কান ম্যানেজার মাহিন্দা হালানগোদা ধনঞ্জয়াকে কিছু পরামর্শ দেন। তার কথা শোনার পর উত্তরে ধনঞ্জয়া বলেন, ‘আসলে তথ্যটা ভুল। হাসারাঙ্গা আমাদের চিঠি দিয়েছিল যে সে তার সিদ্ধান্ত বদলেছে, সে টেস্ট খেলতে চায়। চিঠিটা ক্রিকেট বোর্ডের কাছে আছে। নির্বাচকরা পরে চিন্তা করেছেন তাকে টেস্ট সিরিজে দলে নেবে। এটা ওই ঘটনার (নিষেধাজ্ঞার) সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত নয়।’

বাংলাদেশের বিপক্ষে শেষ ওয়ানডেতে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করে শাস্তি পান হাসারাঙ্গা। ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা হয় তার। সঙ্গে তার নামের পাশে যুক্ত হয় ৩টি ডিমেরিট পয়েন্ট। তার আগে আফগানদের বিপক্ষে সিরিজে আম্পায়ারের সমালোচনা করে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন।

যে কারণে টাইগারদের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে ছিলেন না হাসারাঙ্গা। সব মিলিয়ে দুই বছরের মধ্যে ৮টি ডিমেরিট পয়েন্ট পাওয়ায় দুটি টেস্ট বা চারটি ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হন হাসারাঙ্গা। এখন টেস্টে এই শাস্তি কার্যকর না হলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুর দিকে ম্যাচ খেলতে পারতেন না হাসারাঙ্গা।

সিলেটে এই প্রথম টেস্ট খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা। তারা খেলবে এমন এক ভেন্যুতে যেখানে কি না সব মিলিয়ে টেস্টই হয়েছে মাত্র দুটি। কিন্তু ধনঞ্জয়া এতে কোনো সমস্যা দেখছে না। কারণ হিসেবে তিনি সীমিত ওভারের ম্যাচ খেলার অভিজ্ঞতাকেই সামনে এনে জানিয়েছেন, নতুন এ চ্যালেঞ্জের জন্য তারা প্রস্তুত, ‘এখানে আমরা প্রথমবার খেলছি না। এর আগে টি-টোয়েন্টি খেলেছি এখানে। আমাদের লক্ষ্যই টেস্ট সিরিজ জেতা। আর এটার জন্য আমরা বেশ উজ্জীবিত।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা