× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার টেস্টে জয়খরা ঘোচানোর মিশন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৪ ০৪:০৭ এএম

আপডেট : ২২ মার্চ ২০২৪ ১১:৪৩ এএম

সিলেটে টেস্ট সিরিজের ট্রফি নিয়ে ফটোসেশনে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত   ও শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি সিলভা ।   ছবি: বিসিবি

সিলেটে টেস্ট সিরিজের ট্রফি নিয়ে ফটোসেশনে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি সিলভা । ছবি: বিসিবি

চলতি বছরে প্রথমবার টেস্ট ফরম্যাটে মাঠে নামছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচের সিরিজে প্রথম টেস্ট যুদ্ধে নামছেন নাজমুল হোসেন শান্তরা। আজ শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০ টায় শুরু হচ্ছে দুই দলের এই মাঠের লড়াই। তাপ ছড়ানো এই ম্যাচের আগে অস্বস্তি স্বাগতিক মিবিরে। কেননা ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে কখনোই টেস্টে জিততে পারেনি টাইগাররা। তাই এবার দেশের মাটিতে সেই ঐতিহাসিক আক্ষেপ ঘোচানোর চ্যালেঞ্জ লাল-সবুজ প্রতিনিধিদের।

শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত ২৪টি টেস্ট খেলে মাত্র একটিতে জয় পেয়েছে বাংলাদেশ। বিপরীতে ১৮টিতে হার এবং পাঁচ টেস্ট ড্র করেছে টাইগাররা। ২০১৭ সালে কলম্বোতে নিজেদের শততম টেস্টে তাদের বিপক্ষে একমাত্র জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। আর ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ১০ বার মুখোমুখি হয়েও টাইগাররা পাননি জয়ের দেখা। এর মধ্যে ৭টিতে জয় এবং বাকি তিনটি ম্যাচে ড্র করেছে লঙ্কানরা। এবার শান্ত ব্রিগেডের সামনে সে আক্ষেপ ঘোচানোর মিশন। 

সাম্প্রতিক সিরিজগুলোতে টেস্টে বাংলাদেশের উন্নতির গ্রাফটা সুস্পস্ট। ২০২৩ সালে কোনো টেস্ট সিরিজেই হারেনি বাংলাদেশ। ২০২৪ সালে নিজেদের প্রথম টেস্ট সিরিজে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রাখতে চাইবে টাইগাররা। গেল বছর ঘরের মাঠে আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচে টেস্ট সিরিজে জয় ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিল টাইগাররা।

এদিকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আগের দুটি চক্রাকারে বেশ ভরাডুবি হয়েছিল বাংলাদেশের। এবার সেই ধারা থেকে বের হতে চান সাদা পোশাকের নতুন নায়ক শান্ত। টেবিলেও বেশ স্বস্তিতে টাইগাররা। এখন অবধি পয়েন্ট টেবিলের চারে আছে শান্তর দল। দুটি টেস্ট খেলে বাংলাদেশের হার-জিত সমান সমা ১২ পয়েন্ট নিয়ে সিলেটে শুরু করে সেটি আরও বাড়িয়ে নেওয়ার প্রত্যয় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের। 

শক্তি-সামর্থ্য আর পরিসংখ্যান পাশে রেখে সাম্প্রতিক পারফরম্যান্স বিচার করলে লঙ্কানদের স্বস্তিতে থাকাটাও কঠিন। সিলেটের এই ভেন্যুটিতে খেলা দুটি টেস্টের সবশেষটিতে জয় পেয়েছে টাইগাররা। আর সেটা এসেছে নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে। এই লাক্কাতুরার চা বাগান ঘেরা মাঠেই ফিরতে পারে  লঙ্কান শনি তাড়ানোর সুখস্মৃতিও। সিলেটের পয়া ভেন্যুতে এই প্রথমবার মত টেস্ট খেলতে নামছে ধনঞ্জয়া ডি সিলভা ব্রিগেড।  তারুণ্য নির্ভর স্বাগতিকদের জন্য এটাই হতে পারে বাড়তি প্রনোদণা। এর সঙ্গে যোগ হয়েছে সবে শেষ হওয়া ওয়ানডে সিরিজে পাওয়া বাড়তি আত্মবিশ্বাস। 

লঙ্কানদের তৃতীয় ওয়ানডেতে হারিয়ে সিরিজে জেতার পর অধিনায়ক শান্ত অকপটে বলেছিলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে এই জয় বেশ গুরুত্বপূর্ণ।’ তবে টেস্ট চ্যালেঞ্জে নামার আগে স্বাগতিক ৃিশবিরে ইনজুরির মিছিল। বুড়ো আঙ্গুলের ইনজুরিতে শেষ মুহূর্তে পুরো সিরিজ থেকে ছিটকে গেছেন অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। বলা বাহুল্য টেস্ট যুদ্ধে স্বাগডিতক পঞ্চপান্ডবের একজনও নাই। বড় ভরসা মিস্টার ডিপেন্ডেবলখ্যাত মুশফিকও নাম লিখিয়েছেন ইনজুরির খাতায়।  তার জায়গায় জায়গা পেয়েছেন তাওহিদ হৃদয়। 

ব্যাটিংয়ের মত বোলিংয়েও নতুনদের জয়জয়কার। দলে যুক্ত হয়েছেন ডানহাতি পেসার নাহিদ রানা। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ঘন্টায় ১৫০ কিলোমিটার গতিতে বোলিং করে আলোচনায়েএসেছেন এই স্পিড স্টার। সিলেটের উইকেট পেস সহায়ক হতে পারে এই ধারনা থেকে  চারজন পেসার নিয়ে  খেরতে পারে বাংলাদেশ। তবে দলে সেরা মানের স্পিনারদের নিয়েই আক্রমন শানাবে শ্রীলংকা। সর্বশেস সফরগুলোতে টাইগারদের কিন্তু বেকাদায় ফেলেছিলো লঙ্কান স্পিনাররাই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা