× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুর্দান্ত শুরুর পরও ফিলিস্তিনের বিপক্ষে বড় পরাজয় জামালদের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৪ ০২:৪৮ এএম

দুর্দান্ত শুরুর পরও ফিলিস্তিনের বিপক্ষে বড় পরাজয় জামালদের। ছবি : এক্স

দুর্দান্ত শুরুর পরও ফিলিস্তিনের বিপক্ষে বড় পরাজয় জামালদের। ছবি : এক্স

শুরু থেকে একের পর এক আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। দারুণ সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্থ বাংলাদেশ দলের ফুটবলাররা। গোল মিসের হতাশায় ডুবেছেন প্রতিপক্ষের খেলোয়াড়েরাও। তবে বেশি মিস করেছে বাংলাদেশ। শেষ পর্যন্ত নিজেদের গুছিয়ে নেয় ফিলিস্তিন। প্রথমার্ধের শেষ ৫ মিনিটের ঝড়ে খেই হারায় হাভিয়ের কাবরেরার দল। প্রথমার্ধের জোড়া গোলের পর দ্বিতীয়ার্ধে গোল হজম করে আরও তিনটি। দুর্দান্ত শুরুর পরও বড় ব্যবধানে হার মেনে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের খেলায় বৃহস্পতিবার রাতে মুখোমুখি হয় ফিলিস্তিন ও বাংলাদেশ। খেলায় ৫-০ গোলে হেরেছে কাবরেরার দল। ম্যাচে হ্যাটট্রিক করেছেন ফিলিস্তিনের ফরোয়ার্ড ওদয় দাব্বাগ। জোড়া গোল আসে শিহাব কুম্বোরের পা থেকে।

এই পরাজয় ‘আই’ গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের তলানীতেই থাকলো বাংলাদেশ। ৪ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে উঠে গেল ফিলিস্তিন।  ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার এই গ্রুপের অন্য খেলায় সকারুদের বিপক্ষে হেরেছে লেবানন। তাদের পয়েণ্ট ২। বাংলাদেশের ১।

এদিন খেলার সপ্তম মিনিটে ভালো সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। গোলরক্ষক মিতুল মারমার থেকে বল নিয়ে ডানপ্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন রাকিব। তার সঙ্গে সঙ্গে বক্সে ঢুকে পড়েন ফাহিম। কিন্তু রাকিবের কাটব্যাক ফাহিমের কাছে পৌছায়নি। তবে কাটব্যাক না দিয়ে রাকিব নিজে গোলে শটও নিতে পারতেন। দুই মিনিট পর ফিলিস্তিনের ফরোয়ার্ড দাববাগ বল পেয়ে মারেন গোলবারের ওপর দিয়ে। অনেকটা ওপরে উঠে এসেছিলেন মিতুল। তবে ফাঁকা গোলপোস্ট পেয়েও বল জালে জড়াতে পারেননি এই ফরোয়ার্ড।

১৫তম মিনিটে ফের আক্রমণে বাংলাদেশ। মাঝ মাঠ থেকে জামালের বাড়ানো বল ডানপ্রান্তে পেয়ে যান রাকিব। প্রতিপক্ষে কয়েকজন ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকেও পড়েন তিনি। তবে তার নেওয়া কোনাকুনি শটটি জাল বাইরের অংশ কাঁপিয়ে যায়। দুই মিনিট পর সেই ডানপ্রান্ত দিয়ে আবার আক্রমনে লাল সবুজের দল। অনেকটা নিচের থেকে বল নিয়ে এগিয়ে যান ডিফেন্ডার সাদ উদ্দিন। তবে বক্সে ঢুকে পাস দেওয়ার জন্য কাউকে পাননি। একা ফিনিশিং টানতে পারেননি এই ডিফেন্ডার। 

১৯ মিনিটে বিপদ ঘটটে পারতো। বাংলাদেশ রক্ষণে চিড় ধরে এ সময়ে। গোলবারের সামনে বিপদমুখে বল পেয়ে যান ফিলিস্তিনের ইসলাম বাতরান। গোলরক্ষক মিতুল ‍ওপরে উটে আসায় ফিলিস্তিনের এই ফরোয়ার্ড বল মারেন বাংলাদেশি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে। তবে শট তার লক্ষ্যে ছিল না। জালের ওপরে গিয়ে পড়ে। বড় সুযোগ হাতছাড়া করে ফিলিস্তিন। ৩০ সেকেন্ডের মধ্যে সেই একই পরিস্থিতির সামনে পড়ে বাংলাদেশ। আবারও দুর্বল রক্ষণে চিড় ধরায় ফিলিস্তিন। তবে অফসাইডে এ যাত্রায় কোনো বিপদ ঘটেনি। ওই মিনিটেই পাল্টা আক্রমণে ওঠে বাংলাদেশ। তবে ফিনিশিং ব্যর্থতায় হতাশায় ডোবে বাংলাদেশ।

আক্রমণ আর পাল্টা আক্রমণে ম্যাচ জমে ওঠে বেশ। এ সময় ফিলিস্তিনের রক্ষনেও চিড় ধরান জামালরা। তবে বারবার একই ভুলে গোল পায়নি কাবরেরার দল। বোধকরি এ এই ম্যাচের  সবচেয়ে বড় সুযোগটা বাংলাদেশ হাতছাড়া করে খেলার ২৭তম মিনিটে। বাম প্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন জামাল। দারুণ ক্ষিপ্রতায় কয়েকজনকে কাটিয়ে বক্সেও ঢুকে পড়েন তিনি। অন্যপ্রান্তে থাকা সোহেল রানাকে দেখে পাস দেন তিনি। সোহল ক্রস দিনে জনিকে। তবে কিংসের এই ফরোয়ার্ড শটে বল যায় জালের ওপর দিয়ে। 

৩০ মিনিটে মিতুলের দৃঢ়তায় রক্ষা পায় বাংলদেশ। লং পাসে উড়ে আসা বল রিসিভ করে বক্রে সামনে থেকেগোলে শট নেন ফিলিস্তিনের ফরোয়ার্ড ওদয়। ঝাপিয়ে পড়ে বা পা দিয়ে ঠেকিয়ে দেন মিতুল। ৩০ মিনিটে প্রতিপক্ষের অধিনায়ককে বাজেভাবে ফাউল করে হলুদ কার্ড দেখেন ডিফেন্ডার মোহাম্মদ মজিবর জনি।  

৪৩ মিনিটে গোল হজম করে বাংলাদেশ। মিতুল একবার ঠেকিয়ে দিলেও বল ক্লিয়ার করতে পারেননি তিনি; দ্বিতীয় প্রচেস্টায় অবশেষে জালের দেখা পান ওদয়। ১-০ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ।  এরপর যোগ করা সময়ের এক মিনিটের মাথায শিহাব কুমবোরের গোলে ব্যবধান দ্বিগুণ করে ফিলিস্তিন।

বিরতির পর দ্রুতই বাংলাদেশের জালে আরও একবার বল জড়ান কুম্বোর। ৪৯তম মিনিটে কর্নার থেকে গোল পান ২৬ বছর বয়সী ফরোয়ার্ড। চার মিনিট পর স্কোরলাইন ৪-০ করেন দাব্বাগ। বাম প্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন বদলি হিসেবে নামা মাহমুদ ধাধা। বক্সে তাকা দাব্বাগকে দেখে দূর থেকেই বল উড়িয়ে মারেন তিনি। অনেকটা ফাকায় থেকে সময় নিয়ে ডান পায়ের শটে বল জালে জড়ান বেলজিয়ামের লিগে খেলা দাব্বাগ। গোলরক্ষক মিতুলের চেয়ে চেয়ে দেখা ছাড়া যেন কিছুই করার ছিল না। 

গোলে পিছিয়ে পড়া বাংলাদেশ মনোস্তাত্মিকভাবেও এ সময় পিছিয়ে পড়ে। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধে তেমন কোনো আক্রমণওই শানাতে পারেনি বাংলাদেশ। রক্ষণভাগকে দেখে মনে হয়েছে অপরিকল্পিত। ছন্নছাড়া দুর্বল সুযোগ নিয়েছে ফিলিস্তিন। খেলার ৭৭তম মিনিটে দাব্বাগের হ্যাটট্রিক গোলে ৫-০ ব্যবধানে পিছিয়ে পড়ে বাংলাদেশ। মিতুর এবারও প্রথম প্রচেষ্টায় বল ঠেকিয়ে দিয়েছিলেন কিন্তু তার সতীর্থরা বক্সের মধ্য থেকে বল ক্লিয়ার করতে পারেননি। ডান পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন দাব্বাগ। 

৮৬তম মিনিটে অবশেষে এই অর্ধে গোলে ভালো একটি নেন জামাল। তবে বক্সের সামনে থেকে তার বাম পায়ের দূরপাল্লার শটটি গোলবারের সামান্য উপর দিয়ে যায়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা