× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোয় চোখ পর্তুগাল ও ইতালির

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৪ ১৮:৫৮ পিএম

অনুশীলনে ব্যস্ত পর্তুগাল ও ইতালির ফুটবলাররা

অনুশীলনে ব্যস্ত পর্তুগাল ও ইতালির ফুটবলাররা

দরজায় কড়া নাড়ছে ইউরো চ্যাম্পিয়নশিপ। ১৪ জুন-১৪ জুলাই জার্মানির মাটিতে বসতে যাচ্ছে মহাদেশীয় এ ফুটবল আসর। টুর্নামেন্ট সামনে রেখে নিজেদের প্রস্তুত করছে পর্তুগাল। আর নতুন লক্ষ্যটা সামনে রেখে আজ রাতে প্রীতি ম্যাচে মাঠে নামছেন পর্তুগিজরা। মাঠের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ সুইডেন। চলতি বছর এই প্রথম পর্তুগালের খেলা উপভোগ করতে পারবেন ফুটবলপ্রেমীরা। কারণ ২০২৪ সালে এই প্রথম খেলতে যাচ্ছে দলটি।

ইউরো মাঠে গড়াতে সব মিলিয়ে মাস তিনেক বাকি। হাতে তাই সময় খুবই কম প্রস্তুতির জন্য। এ জন্য আন্তর্জাতিক ফুটবলের স্লটটা কাজে লাগাতে চাচ্ছে পর্তুগাল। দুর্দান্ত জয়ে বছরটা শুরু করতে চায় পর্তুগাল। যাতে ইউরোতেও সাফল্য ছিনিয়ে নিতে পারে দলটি। ইউরোপের শ্রেষ্ঠত্বের মুকুট জয়ের আশা তারা করতেই পারে এখন। দ্বিতীয়বারের মতো ইউরো চ্যাম্পিয়ন হতে পর্তুগালের স্বপ্ন গড়ার পেছনে অনেক কারণই রয়েছে।

মাঠের লড়াইয়ে ২০২৩ সালটায় দারুণ নিখুঁত ছিল পর্তুগালের পারফরম্যান্স। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দশ ম্যাচের দশটিতেই জয়ের উৎসব করেছে তারা। কিন্তু পর্তুগালের প্রতিপক্ষ সুইডেন অতটা শক্তি দেখাতে পারেনি। মাঠের পারফরম্যান্সে তাদের ধারেকাছেও নেই সুইডিশরা। কিন্তু অঘটন তো আর বলে-কয়ে আসে না। তবে জিতেই দারুণ মোমেন্টাম নিয়ে ইউরোতে পা রাখতে চায় ২০১৬ সালের চ্যাম্পিয়ন পর্তুগাল।

গত কয়েক মাস খেলার মধ্যে ছিল না পর্তুগাল। কিন্তু তারপরও ভালো কিছুর আশায় তারা। আজ মাঠে নামলেই কেবল তারা নিজেদের অবস্থানটা বুঝতে পারবে। তার ওপর কোচ রবার্তো মার্তিনেজের দলে নেই প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদো। শুধু সিআর সেভেন নয়, বিশ্রাম পেয়েছেন দিয়েগো দালোত, জোয়াও ক্যানসেলো, দানিলো পেরেইরা, ওতাভিও, রুবেন নেভেস, ভিতিনিয়া এবং জোয়াও ফেলিক্সও। এদিকে চলতি গ্রীষ্মে কোনো টুর্নামেন্ট খেলছে না সুইডেন। কারণ ২০২৪ ইউরোর টিকিট মেলেনি তাদের ভাগ্যে। কঠিন এক গ্রুপে থাকলেও অনেকে প্রত্যাশা করেছিল, দশের বেশি পয়েন্ট নিয়ে ইউরোতে কোয়ালিফাই করবে সুইডেন। কিন্তু মিশন শেষ করে তারা বেলজিয়াম ও অস্ট্রিয়ার নিচে থেকে। আজারবাইজান ও এস্তোনিয়ার বিপক্ষে ৯০ শতাংশ পয়েন্টই পেয়েছিল সুইডেন। তবে আজারবাইজানের কাছে ৩-০ গোলে হারের তেতো স্বাদও হজম করতে হয়েছে তাদের।

কঠিন সময়ের মধ্য দিয়েই গেছে সুইডেন। গত বছর দশ ম্যাচ খেলে তারা হার মেনেছে চার ম্যাচে। ২০২২ সালে উয়েফা ন্যাশনস লিগ গ্রুপ শেষ করেছিল তলানিতে থেকে। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো এ আসর থেকে ছিটকে গেছে সুইডিশরা। চলতি বছরের শেষদিকে তারা ন্যাশনস লিগ ‘সি’ শুরু করবে। এবং সেই টার্গেট রেখে কোচ জন ডাহল টমাসনের অভিষেক ম্যাচ দিয়ে ট্র্যাকে ফিরতে চান তার শিষ্যরা।

ইউরোর প্রস্তুতি সারতে আজ মাঠে নামছে আরেক জায়ান্ট ইতালি। আন্তর্জাতিক উইন্ডোতে তারা যে করেই হোক জিততে চায় ভেনেজুয়েলার বিপক্ষে ওয়ার্মআপ ম্যাচটি। পূর্বসূরির অধীনে মাঠের লড়াইয়ে দল যত উদ্যমী ছিল আজ্জুরি শিবিরকে তারচেয়ে বেশি উজ্জীবিত দেখতে চান নাপোলির হয়ে সিরি এ ট্রফিজয়ী কোচ লুসিয়া স্পাল্লেত্তি। কিন্তু চিন্তার বিষয় হচ্ছে, ইউরো বাছাইয়ে বড় প্রতিপক্ষের বিপক্ষে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি ঠিক সেভাবে নিজেদের মেলে ধরতে পারেনি। ইংল্যান্ডকে হারাতে দুবার ব্যর্থ হয়েছেন ইতালিয়ানরা। আর ইউক্রেনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে হোঁচট খেয়ে ফিরেছেন তারা।

বিপরীতে ভেনেজুয়েলা কোচ ফার্নান্দো বাতিস্তার কোচিংয়ে দারুণ চমক দেখিয়েছে। লাতিন আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের পয়েন্ট তালিকার চারে রয়েছে এখন দেশটি। ব্রাজিল ও চিলির মতো ফুটবল পরাশক্তিরা রয়েছে তাদের নিচে। আন্তর্জাতিক ফুটবলের সর্বশেষ উইন্ডোতে পেরু ও ইকুয়েডরের বিপক্ষে ড্র করেছে লা ভিনোটিনটো। টেবিলে তাদের অবস্থান ভালো হলেও শেষ চার ম্যাচের মধ্যে ভেনেজুয়েলা জয় পেয়েছে মাত্র একটিতে।

ইতালি শিবিরে রয়েছে ইনজুরির হানা। লাৎসিওর তারকা ফুটবলার সিরো ইম্মোবিল নেই এ ম্যাচে। দল থেকে তার বাদ পড়াটা ইতালির জন্য নিঃসন্দেহে বড় আঘাত। শুধু তাই নয়, দলে নেই ডোমেনিকো বেরার্দিও। ভেনেজুয়েলার জন্যও আছে খারাপ খবর। মাঠের বাইরে চলে গেছেন জিরোনা ইয়ানজেল হেরেরা। খেলতে পারবেন না ইয়েফারসন সোতেলদো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা