× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুগল এনেছে কর্নার নেওয়ার ‘টুল’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৪ ১৬:৫১ পিএম

গুগলের কর্নার কিক টুলের অনুমোদন দিয়েছেন লিভারপুলের ফুটবল বিশ্লেষকরা

গুগলের কর্নার কিক টুলের অনুমোদন দিয়েছেন লিভারপুলের ফুটবল বিশ্লেষকরা

কর্নার কিক থেকেও আসতে পারে সাফল্য। যদি সুযোগটা কাজে লাগানো যায়। তাহলে প্রশ্ন উঠতেই পারে। কর্নার কিক কীভাবে নেওয়া যায়? সেরা কৌশলইবা কী হতে পারে? এক্ষেত্রে একেক কোচের টিপস একেক রকম হতে বাধ্য। কোচের অভিজ্ঞতা আর জ্ঞান-গরিমার ওপর নির্ভর করবে কৌশলটা কতটা কার্যকর হবে। তবে এ নিয়ে আর কোনো দুশ্চিন্তার কারণ নেই। কারণ ফুটবলারদের আর কোচের দ্বারস্থ হতে হবে না। গুগল খেলোয়াড়দের কাজ সহজ করে দিয়েছে। এখন প্রয়োজন কেবল ভার্চুয়াল জগতে প্রবেশ করে কৌশলগুলো রপ্ত করা। তাহলেই করা যাবে বাজিমাত।

ভাবছেন সেটা আবার কীভাবে? তাহলে এবার পুরো ব্যাপারটা খোলাসা করা যাক। কর্নার কিক নেওয়ার উত্তম কলা-কৌশল নিয়ে একটি ‘টুল’ বানানো হয়েছে। এ জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করেছে সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল। এ টুল অনুমোদনও পেয়েছে। অনুমোদনটা দিয়েছেন লিভারপুলের ফুটবল বিশ্লেষকরা। তবে দ্য রেড শিবিরের কোনো ফুটবলার বা অন্য কেউ এখনও পর্যন্ত এই টুলের পরামর্শ মেনে মাঠে কর্নার কিক নেননি। তার মানে কোনো মানুষ এখনও এই টুল ব্যবহার করেননি। মাঠে ব্যবহার না করলে এ টুলের কার্যকারিতা বোঝা যাবে নাÑ এমনটাই বলছেন এক ফুটবল বিশেষজ্ঞ।

মাঠের লড়াইয়ে কর্নার কিক কীভাবে নেওয়া হবে। ক্লাবগুলোর ফুটবলার ও কোচরা মিলে সেই রণকৌশল আগেই ঠিকঠাক করে রাখেন। জায়ান্ট ক্লাবগুলো এক্ষেত্রে আরও এগিয়ে। তারা তো কর্নার কিকের ছকই এঁকে রাখে বলতে গেলে। ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য বিশ্লেষণ করে কর্নার কিক নেওয়ার প্ল্যান করতে বিশেষজ্ঞ নিয়োগ দিয়ে রেখেছে তারা। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে ‘গুগল ডিপমাইন্ড’ সেকশন। জার্নাল নেচার কমিউনিকেশনসে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে কর্নার নেওয়ার কৌশল নিয়ে গবেষণাপত্রও (ট্যাকটিকএআই সিস্টেম) প্রকাশ করেছে গুগল।

কর্নার নেওয়ার সময় ফুটবলারদের কোথায় কোথায় দাঁড় করাতে হবে সেটা কোচদের বলে দেয় এই ট্যাকটিকএআই সিস্টেম। ৫০টি আলাদা কর্নার সেটআপ করে বিশেষজ্ঞদের পূর্বের কর্নার নেওয়ার পদ্ধতি ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি পদ্ধতি থেকে বেছে নিতে বলা হয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রেই বিশেষজ্ঞরা কৃত্রিম বুদ্ধিমত্তার পরামর্শ বেছে নিয়েছেন। কিন্তু জানতেন না কোনটা প্রচলিত পদ্ধতি আর কোনটি কৃত্তিম বুদ্ধিমত্তার কর্নার নেওয়ার পদ্ধতি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা