× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘নতুন’ রোমাঞ্চ নিয়ে চেন্নাইয়ে ‘অন্য’ মুস্তাফিজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪ ১৯:৩০ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৪ ১৯:৩২ পিএম

মুস্তাফিজুর রহমান

মুস্তাফিজুর রহমান

আইপিএলের নিয়মিত মুখদের মধ্যে মুস্তাফিজুর রহমান অন্যতম। ২০১৬ সাল থেকে কোনো না কোনো ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন বাঁ-হাতি এ পেসার। মাঝে কেবল ২০১৯ ও ২০২০ সালের আসরে ছিলেন দর্শক হয়ে। সর্বশেষ আট আসরের মধ্যে ছয় আসরই মাতিয়েছেন বাঁ-হাতি এ তারকা বোলার। ভারতের ঘরোয়া এ টি-টোয়েন্টি টুর্নামেন্ট ফিজের কাছে এক রকম পুরোনো মিশনই।

কিন্তু তারপরও এবারের আইপিএল নিয়ে নতুন রোমাঞ্চ অনুভব করছেন মুস্তাফিজ। এমনটা হওয়ার কারণ তো অবশ্যই আছে। আর্থিকভাবে লোভনীয় এ টুর্নামেন্টে যে এবার তিনি ঘাঁটি গেড়েছেন নতুন ঠিকানায়। তার নতুন দল বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। এবার হয়তো অন্য মুস্তাফিজের দেখা মিলবে আইপিলের মাঠে!

গতকাল সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন মুস্তাফিজ। বল হাতে দুটি উইকেটও নিয়েছিলেন। তবে পুরো ম্যাচটি খেলতে পারেননি। করতে পারেননি পুরো ১০ ওভার। তার আগেভাগেই ক্র্যাম্প নিয়ে মাঠ ছাড়তে হয়েছে মুস্তাফিজকে। তবে চোটটা তেমন গুরুতর নয়। যে কারণে ভারতে যেতে কোনো সমস্যাই হয়নি। আজ মঙ্গলবার চেন্নাইয়ে পৌঁছেছেন মুস্তাফিজ ঠিকঠাকই। মুস্তাফিজ নিজে ও চেন্নাই কর্তৃপক্ষও তার গন্তব্যে পৌঁছানোর খবর নিশ্চিত করেছে।

এবারের আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি তিনি। গত ডিসেম্বর নিলামে নিয়মিত রাউন্ডে অবিক্রীত থেকে গিয়েছিলেন। পরে এক্সিলারেটেড রাউন্ডে ভিত্তিমূল্য ২ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে ভেড়ায় চেন্নাই। সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালস হয়ে নিজের সপ্তম আসরে মুস্তাফিজ প্রথমবার খেলবেন মহেন্দ্র সিং ধোনির দলে।

চেন্নাইয়ে যাওয়ার আগে সবার কাছে দোয়া চেয়ে নিয়েছেন মুস্তাফিজ। আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটের জন্য অপেক্ষা করার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দিয়ে মুস্তাফিজ লিখেন, ‘রোমাঞ্চ নিয়ে মুখিয়ে আছি আমার নতুন অভিযানের জন্য। ২০২৪ আইপিএলের জন্য চেন্নাই যাচ্ছি। আমাকে আপনাদের প্রার্থনায় রাখবেন যেন নিজের সেরাটা দিতে পারি।’

আন্তর্জাতিক ক্রিকেটে মুস্তাফিজের উত্থান ঘটে ২০১৫ সালে। বাংলাদেশের জার্সি গায়ে মাঠ মাতিয়ে জায়গা করে নেন ২০১৬ সালের আইপিএলে। অভিষেক আসরেই ওভারপ্রতি সাতের কম রান খরচ করে শিকার করেন ১৭ উইকেট। তার দারুণ এই নৈপুণ্যে শিরোপা জেতে হায়দরাবাদ। সেবার জেতেন টুর্নামেন্টের সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারও। একমাত্র বিদেশি ক্রিকেটার হিসেবে এই স্বীকৃতি পাওয়ার কৃতিত্ব এখনও মুস্তাফিজের দখলে। তবে পরে আর কোনো আসরেই চেনা রূপে দেখা যায়নি তাকে।

সব মিলিয়ে আইপিএলের ছয় আসরে খেলেন মুস্তাফিজ। ৪৮ ম্যাচ খেলে তার শিকার ৪৭ উইকেট। এ জন্য ওভারপ্রতি খরচ করেছেন ৭.৯৩। তার সেরা বোলিং ফিগার ১৬ রানে ৩ উইকেট। ২২ মার্চ পর্দা উঠছে আইপিএলের। উদ্বোধনী দিনেই নিজেদের মাঠ এমএ চিদাম্বরম স্টেডিয়ামে খেলতে নামছে মুস্তাফিজের দল। উদ্বোধনী ম্যাচে শিরোপাধারীদের প্রতিপক্ষ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ফাইনাল দিয়ে আসর শেষ হবে ২৬ মে। কিন্তু মুস্তাফিজকে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য চেন্নাই থেকে ফিরতে হবে এপ্রিলের শেষ দিকে। তারকাদের ভিড়ে চেন্নাইয়ের একাদশে জায়গা মিলবে কি না মুস্তাফিজেরÑ এটাই এখন প্রশ্ন। আর সুযোগ পেলেও সেটা কতটা কাজে লাগাতে পারেন, তা দেখতেই যেন অপেক্ষায় রয়েছেন দেশের ক্রিকেট অনুরাগীরা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা