× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইপিএল টিম প্রিভিউ

ব্যাঙ্গালুরু যেন কোহলির দুঃস্বপ্ন

আরিফুর রাজু

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ২২:৩৮ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৪ ২১:২৯ পিএম

ব্যাঙ্গালুরু যেন কোহলির দুঃস্বপ্ন

দরজায় কড়া নাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আরেকটি আসর। আগামী ২২ মার্চ শুক্রবার থেকে শুরু হচ্ছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় এই টুর্নামেন্ট। ৯৪ ম্যাচের বিরাট এই মহাযজ্ঞে থাকছে ১০টি ফ্রাঞ্চাইজি। সবগুলো দলের হালচাল, শক্তিমত্তা, দুর্বলতা এবং নানা বিষয় নিয়ে প্রতিদিনের বাংলাদেশের ধারাবাহিক দল পর্যালোচনায় এই পর্বে থাকছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

সবই পেয়েছি শুধু তোমায় ছাড়া। সবই হয়েছে জয়, তোমাকে ছাড়া। বিরাট কোহলির যদি কবিগুণ থেকে থাকে তবে শত নিশীথে গেয়েছেন ‘না পাওয়ার গান’। হয়ত চোখ বেয়ে পড়েছে দু'ফোঁটা অশ্রুও। বৈশ্বিক ট্রফি কোহলিকে ফেরায়নি। রেকর্ড মেনেছে ‘বশ’। শুধু একটাই হাহাকার— আইপিএল।

আইপিএল কোহলিকে ফিরিয়েছে। চূড়া থেকে মাটিতে নামিয়েছে। আঙুলের কড়ায় গুনলে এক দুই করে তিন। তিনবার ট্রফি থেকে হাতছোঁয়া দূরত্বে থেমেছেন। তবে স্বপ্ন জয়ে আরো একবার মাঠে নামছেন বিরাট কোহলি।  আছেন গ্লেন ম্যাক্সওয়েল-ক্যামেরুন গ্রিনের মতো কিছু সঙ্গী। অভিজ্ঞ এবং তারুণ্যে মিশেলে দলটির লক্ষ্য আরধ্য সাধন। ট্রফি খরা কাটানো। একই সঙ্গে বৃত্ত ভাঙারও।  

শক্তিমত্তা

বিরাট কোহলি। এ নামের ব্র্যান্ড-ভ্যালু আর মাহাত্ম্য যে কতটা তাৎপর্য তা কম-বেশ সবারই জানা। ওয়ানডে বিশ্বকাপের সর্বোচ্চ রান স্কোরার ব্যাঙ্গালুরুর ফ্রন্ট লাইনের যোদ্ধা। একাই যিনি ম্যাচ ঘুরিয়ে দেওয়ার সক্ষমতা রাখেন, সেই গ্লেন ম্যাক্সওয়েল আছেন যোগ্য সঙ্গী হয়ে। ম্যাক্সি ঝড় ওঠা মানেই প্রতিপক্ষ শিবিরে ঘোর অন্ধকার। বোলারদের ছাতু বানাতে পটু অজি অলরাউন্ডার বল হাতেও কার্যকরী। ক্যামেরুন গ্রিন-ফাফ ডু প্লেসি কিংবা লকি ফার্গুসনে। দেশীয়দের মধ্যে দিনেশ কার্তিক-রাজাত পাতিদার, সৌরভ চৌহান, আকাশ দ্বীপ সুযোগ পেলে সেরাটা দিতে প্রস্তুত।

দুর্বলতা

সব ঝড়ের শেষে নামে নীরবতা। ব্যাঙ্গালুরের অবস্থাটা তেমনই। বড় তারকার সমারোহ দলটি ম্যাঝে মধ্যেই খেই হারিয়ে বসে। তাছাড়া, দলে নেই অভিজ্ঞ কোনো স্পিনার। 

সম্ভবনা

ইনজুরির কারণে আইপিএলে গেল মৌসুমে ছিলেন না রাজিত পাতিদার। এবার তার উপস্থিতি দলকে বাড়তি অ্যাডভান্টেজ দেবে। বিশেষ করে জাতীয় দলের হয়ে টেস্ট এবং ওয়ানডেতে দারুণ সময় পার করছেন ভারতীয় তরুণ। 

দুর্দান্ত প্রতাপে আছেন পেসার আকাশ দ্বীপ। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে সর্বোচ্চটুকু উপহার দিয়েছেন তরুণ ফাস্ট বোলার। আরেক ফাস্ট বোলার বিজয় কুমারও সিলেক্টরদের রাডারে। ২০২৩-২৪ মৌসুমে রঞ্চি ট্রফিতে ৩৯ উইকেট তুলেছেন বিজয়। ব্যাট হাতেও ছিলেন উজ্জ্বল। ১৩ ইনিংসে করেছেন ৩৪৩ রান।   

প্লেয়ার উপস্থিতি

আসন্ন মৌসুমে উপস্থিতি থাকবেন গতবারের বেশির ভাগ খেলোয়াড়। তবে ক্যামেরুন গ্রিনকে নিয়ে আছে কিছুটা ধোঁয়াশা। প্রথম দুই ম্যাচে তিনি অনুপস্থিতি থাকতে পারেন। যদিও গ্রিন জানিয়েছেন, ঠিক সময়ে যোগ দেবেন ব্যাঙ্গালুরু শিবিরে। 

আইপিএল দিয়ে ফিরবেন বিরাট কোহলিও। দীর্ঘসময় খেলা থেকে দূরে থাকা কোহলি মৌসুম শুরুর আগেই দলের সঙ্গে যোগ দেবেন বলে জানা গেছে। 

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু স্কোয়াড :

ব্যাটার: ফাফ ডু প্লেসি, বিরাট কোহলি, সৌরভ চৌহান, অনুজ রাওয়াত, দিনেশ কার্তিক ও রাজাত পাতিদার।

অলরাউন্ডার: আকাশ দ্বীপ, মনোজ বাহান্দগে, টম কুরান, ক্যামেরুন গ্রিন, উইল জেকস, মহিপাল লোমোল, গ্লেন ম্যাক্সওয়েল ও শ্রেয়াস প্রবুদেশাই।

বোলার: মায়াঙ্ক ডাগার, লকি ফার্গুসন, আলজারি জোসেফ, রাজান কুমার, হিমাংশু শর্মা, কুরাণ শর্মা, স্বপ্নিল সিং, ইয়াশ দয়াল ও বিজয়কুমার বৈশাখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা