× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেস্ট দলে নতুন মুখ নাহিদ রানা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ১৯:৪২ পিএম

আপডেট : ১৮ মার্চ ২০২৪ ২০:১৯ পিএম

টেস্ট দলে নতুন মুখ নাহিদ রানা

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হারলেও ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। সফরকারীদের বিপক্ষে টাইগাররা দ্বিতীয়বারের মতো ওয়ানডে সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে। এবার লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে মুখোমুখি হবে নাজমুল হোসেন শান্তর দল। সিলেটে ২২ মার্চ শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। আসন্ন সিরিজের প্রথম টেস্টে টাইগার স্কোয়াডে ডাক পেয়েছেন ডানহাতি পেসার নাহিদ রানা। 

সোমবার (১৮ মার্চ) প্রথম টেস্টের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন ২১ বছর বয়সি গতিময় পেসার নাহিদ রানা। ঘরোয়া ক্রিকেটে গতি দিয়ে এরই মধ্যে নজর কেড়েছেন তিনি। গত বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে ঘণ্টায় ১৪৯.৭ কিলোমিটার গতিতে বল করে আলোচনায় আসেন চাঁপাইনবাবগঞ্জের এই পেসার।

নাহিদ রানার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ২০২১ সালের নভেম্বরে। এরপর ১৫ ম্যাচ খেলেই ৬৩ উইকেট শিকার করেছেন তিনি। সর্বশেষ বিপিএলে খুলনা টাইগার্সের জার্সিতে মাঠে নামেন রানা। ১০ ম্যাচ খেলে ৭ উইকেট শিকার করলেও গতিতে আলাদাভাবে নজর কাড়েন তিনি। যার ফলস্বরূপ প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়ে গেলেন ।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজে ছিলেন না লিটন দাস। এক সিরিজ পরই দলে ফিরলেন এই উইকেটকিপার ব্যাটার। তবে কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন হাসান মুরাদ, নুরুল হাসান সোহান ও হাসান মাহমুদ। আর আফগানিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্ট স্কোয়াডে সুযোগ পাওয়া মুশফিক হাসানও ফিরেছেন দলে। যদিও টেস্ট অভিষেক তার হয়নি।

প্রথম টেস্টের স্কোয়াড নিয়ে জাতীয় নির্বাচক প্যানেলের সদস্য আবদুর রাজ্জাক বলেছেন, ‘প্রথম টেস্টের দলটা ভারসাম্যপূর্ণ হয়েছে বলে আমরা মনে করি। টেস্ট দল মোটামুটি ঠিক করাই ছিল, নতুন মুখ শুধু নাহিদ রানা। ছুটিতে থাকায় সর্বশেষ টেস্ট সিরিজে না খেলা লিটন দাস দলে ফিরেছে। সব বিভাগেই বিকল্প আছে। আমার মনে হয় কন্ডিশনের দাবি মেটাতে পারে, এমন দল আমরা করতে পেরেছি।’

নতুন মুখ নাহিদ রানাকে নিয়ে রাজ্জাক বলেছেন, ‘রানা সম্ভাবনাময়। সে এই মুহূর্তে বাংলাদেশে সম্ভবত সবচেয়ে দ্রুতগতির বোলার এবং উইকেট থেকে তীক্ষ্ণ বাউন্সও আদায় করতে পারে। যদিও কেবল শুরু করল সে, তবে তার প্রথম শ্রেণির রেকর্ড খুব ভালো। স্কোয়াডে মুশফিক হাসান নামে আরেকজন তরুণ পেসার আছে। এসব তরুণ পেসারদের জন্য অভিজ্ঞ হয়ে ওঠার এটাই সবচেয়ে ভালো সময়। কারণ চোটের কারণে ইবাদত বাইরে এবং তাসকিনও এ মুহূর্তে টেস্ট খেলছে না।’

২২ মার্চ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। এরপর দুই দল আবার পাড়ি দেবে বন্দর নগরী চট্টগ্রামে। সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩০ মার্চ শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। ২০২৩-২৫ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের অংশ এই সিরিজ। 

প্রথম টেস্টের স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান, সাদমান ইসলাম, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, খালেদ আহমেদ, মুশফিক হাসান ও নাহিদ রানা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা