× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাজারে আসছে ‘সাহিত্যিক’ কামিন্সের বই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৪ ২২:৩৪ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৪ ২৩:১৮ পিএম

প্যাট কামিন্স ও তার পরিবার

প্যাট কামিন্স ও তার পরিবার

প্যাট কামিন্স। প্রতিপক্ষের ব্যাটারদের মূর্তিমান আতঙ্কের এক নাম। শত্রুপক্ষের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিতে বেশ সিদ্ধহস্ত অস্ট্রেলিয়ান এ তারকা পেসার। ক্রিকেট মাঠে দুর্বার বোলিংয়ের সঙ্গে অধিনায়কত্বেও দারুণ সফল। মাঠের বাইরে কামিন্সেরও রয়েছে বিশেষ আরেকটি গুণ। তিনি শুধু একজন ভালো ক্রিকেটারই নন, একই সঙ্গে তার লেখনীর হাতটাও দুর্দান্ত। তাই তো এবার লেখক হিসেবে আবির্ভাব হতে যাচ্ছে কামিন্সের।

অস্ট্রেলিয়ার ওয়ানডে ও টেস্ট অধিনায়কের ভেতর থেকে সাহিত্যগুণটা বের করে আনছে ‘হার্পারকলিন্স’। ইংরেজি ভাষার অন্যতম সেরা এই প্রকাশনা সংস্থার সঙ্গে বই লেখার জন্য চুক্তিও এরই মধ্যে সেরে ফেলেছেন কামিন্স। সব বয়সি পাঠকের জন্যই বই লিখবেন এ ‘হবু সাহিত্যিক’। তার মধ্যে থাকবে ছোটদের জন্য সচিত্র বই, ছবির বই ও ননফিকশন বই। আর এত্তসব লেখার সহায়তার জন্য সহ-লেখকও পাবেন কামিন্স।

ক্রিকেটার থেকে সাহিত্যিক বনে যাচ্ছেন। ময়দানের বাইরে নিজের নতুন পরিচয় নিয়ে যারপরনাই রোমাঞ্চিত কামিন্স। সংবাদমাধ্যমকে এ নিয়ে বলেন, ‘পরিবার, স্কুল ও খেলা নিয়েই জীবনটা ব্যস্ততায় কেটেছে। মা ছিলেন অঙ্কের শিক্ষক। তিনি পড়তে ভালোবাসতেন এবং বিশ্ব নিয়ে প্রচুর আগ্রহী ছিলেন। বাবাও ক্রিকেট না দেখলে কিংবা ব্রুস স্প্রিংস্টিন না শুনলে পড়তেন।’ 

পরিবারে নতুন কিছু জানতে সব সময় উদ্বুদ্ধ হয়েছেন। আর এখন তো সেই প্রেরণায় সাহিত্যিকই বনে যাচ্ছেন কামিন্স, ‘মনে পড়ে পারিবারিক ছুটিতে লং ড্রাইভে আমরা খুদেরা গল্পের বইয়ে নাক গুঁজে থাকতাম। বাড়ির পাশে উঠানে ভাইদের সঙ্গে ক্রিকেট খেলার মতো একটি ভালো বইয়ের রোমাঞ্চও উপভোগ করেছি। এখন আমার নিজেরই পরিবার আছে। খেলার প্রতি ভালোবাসা, রোমাঞ্চ ও বই পড়া—নিজের সন্তান অ্যালবিসহ সব অস্ট্রেলিয়ান খুদেদের এই প্রকাশনা প্রকল্পের সঙ্গে সংযুক্ত করতে চাই।’

বাচ্চাদের জন্য কামিন্সের লেখা সচিত্র বই বাজারে আসবে আগামী অক্টোবরে। তার নামের সঙ্গে মিল রেখে আট বছরের ঊর্ধ্বের ছোটদের জন্য বইটি ছাপা হবে ‘হাউজ্যাট প্যাট’ নামে। এতে ফুটিয়ে তোলা হবে তিনজনের বন্ধুত্ব, খাপ খাওয়ানো, দলগত মানসিকতা, নেতৃত্ব, পরিবেশের যত্ন আর ক্রিকেটের মতো নানা বিষয়। ‘হাউজ্যাট প্যাট’ বই লিখতে কামিন্সকে সহায়তা করবেন পুরস্কার বিজয়ী লেখক ও স্কুলের অধ্যক্ষ ডেভ হার্টলি। বইয়ের ইলাস্ট্রেশন করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইলাস্ট্রেটর সেরেনা গেডেস।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম বলছে, কামিন্সের লেখা ছোটদের ছবির বই প্রকাশ পাবে আগামী বছর। তিন বছরের ঊর্ধ্বের শিশু-কিশোরদের জন্য উপযোগী করে লেখা হবে এই বই। মূলত কামিন্সের পরিবার ও পারিবারিক সদস্যদের মজার মজার আচরণ ও ঘটনার বর্ণনাই থাকবে এই বইয়ে। 

কামিন্সের ননফিকশন বই নিয়ে এখনও কাজ চলছে। এ বই লিখতে কামিন্সের সহ-লেখক হিসেবে থাকবেন পুরস্কার বিজয়ী লেখক বেন ম্যাকেলভি। সমকালীন নেতৃত্ব ও সিদ্ধান্ত নেওয়া- এসব নিয়ে লেখা বইটি আলোর মুখ দেখবে আগামী বড়দিনে।

কামিন্সের নেতৃত্বেই ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতে হেক্সা মিশন সফল করে অস্ট্রেলিয়া। গত বছর তার সুনিপুণ ক্যাপ্টেন্সিতে প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাও ঘরে তুলেছে অজিরা। ২০১৫ সালে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্যও ছিলেন কামিন্স। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ভাইস ক্যাপ্টেনের দায়িত্ব সামলেছেন। ব্যাট-বলের লড়াইয়ে অধিনায়ক ও ক্রিকেটার হিসেবে মাঠে তো দারুণ সফল কামিন্স। এবার কলম হাতে কতটা সাফল্য ছিনিয়ে নিতে পারেন সেটাই এবার দেখার বিষয়!

বই লেখার সিদ্ধান্তটা হঠাৎ করে নেননি কামিন্স। গত বছর শুরু করেন লেখক হওয়ার তোড়জোড়। স্বপ্ন সত্যি করতে কাছের কিছু মানুষের সাহায্যও নিয়েছেন তারকা এ অজি পেসার, ‘গত বছর আমি বই লেখার সিদ্ধান্ত নিই। কিছু চ্যালেঞ্জ, নেতৃত্বের ইতিবাচক দিক এবং সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে আরও জানতে চেয়েছি। এ বইয়ের জন্য আমি নিজের পছন্দের কিছু মানুষের সাহায্য নিয়েছি, যাদের এসব বিষয়ে জীবনে মূল্যবান অভিজ্ঞতা আছে। চমৎকার সব গল্প তাদের। কিছু বিষয় তো নিজের জীবন থেকে পাওয়া অভিজ্ঞতারই প্রতিফলন।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা