× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লঙ্কানদের কাছে সিরিজ হারল শান্তরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ১৮:৩৯ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৪ ১৯:৪৭ পিএম

লঙ্কানদের কাছে সিরিজ হারল শান্তরা

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে কখনও সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। এবার সেই আক্ষেপ ঘোচানোর সুযোগ ছিল টাইগারদের সামনে। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় সে অপেক্ষা আরও বাড়ল লাল-সবুজ দলের। সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে লঙ্কানদের কাছে ২৮ রানে হেরে সিরিজ হাতছাড়া করল নাজমুল হোসেন শান্তর দল। 

সিলেটে প্রথম ম্যাচে লঙ্কানদের ২০০ ছাড়ানো লক্ষ্য তাড়ায় মাত্র ৩ রানে হেরেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৮ উইকেটের দাপুটে জয়ে ঘুরে দাঁড়ায় শান্ত ব্রিগেড। কিন্তু তৃতীয় টি-টোয়েন্টিতে কোনো প্রতিরোধই গড়তে পারেনি স্বাগতিকরা। রিশাদ হোসেন আর তাসকিন আহমেদের বীরত্বগাথা ব্যাটিংয়ে হারের ব্যবধানই শুরু কমিয়েছে।

মঙ্গলবার (৯ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাব দিতে নেমে ব্যাটিং ব্যর্থতায় ১৯.৪ ওভারে ১৪৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ২৮ রানের হারে লঙ্কানদের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হারল স্বাগতিকরা। 

১৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩২ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে শুরুতেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। তৃতীয় ওভারে ধনঞ্জয় ডি সিলভার বলে প্যাভিলিয়নের পথ ধরেন লিটন দাস (৭)।  পরের ওভারে বাংলাদেশি ব্যাটারদের ওপর রীতিমতো খাবি খাইয়ে পরপর তিন বলে ৩ উইকেট তুলে নেন লঙ্কানদের ডানহাতি পেসার নুয়ান থুসারা। 

তার করা ওভারের দ্বিতীয় বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ১ রানে ফেরেন নাজমুল হোসেন শান্ত। পরের বলটি বুঝতেই পারেননি তাওহিদ হৃদয়। নিজের প্রথম বলেই ক্লিন বোল্ড হন ডানহাতি এই ব্যাটার। হ্যাটট্রিক বলের সামনে দাঁড়িয়ে উইকেট আগলে রাখতে পারেননি অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদও। প্রথম বলেই লেগ বিফোর হয়ে বাংলাদেশকে হতাশায় ডোবান সাইলেন্ট কিলার।

এরপর তুশারার ঝড় সামলে টিকে থাকার চেষ্টা করছিলেন জাকের আলী ও শেখ মেহেদী হাসান। কিন্তু জাকেরকে টিকতে দেননি লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার গুগলি মিস করে গিয়েছিল জাকেরের ব্যাট। বল প্যাডে লাগতেই আম্পায়ার আঙুল তুলে দেন। জাকের আলী ফেরেন ১৩ বলে ৪ রান করে। 

এরপর মেহেদি হাসানকে নিয়ে দলের হাল ধরেন রিশাদ হোসেন। ডানহাতি এই ব্যাটার ব্যাটিংয়ে নেমেই ছক্কা হাঁকাতে থাকেন। সপ্তম উইকেটে ৩১ বলে ৪৪ রান যোগ করেন তারা। ২০ বলে ১৯ রান করেন মেহেদি। পরে রিশাদ ও তাসকিনের অষ্টম উইকেট জুটিতে আসে ২১ বলে ৪১ রান। এর মাঝে মাত্র ২৬ বলে তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি।

এই মাইলফলক স্পর্শের পথে ৭ ছক্কা হাঁকিয়ে রেকর্ডবুকে নাম লেখান তিনি। বাংলাদেশিদের মধ্যে এক ইনিংসে মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিকের ৬ ছক্কার রেকর্ড ছাড়িয়ে যান তিনি। এ ছাড়া আট বা তার নিচে নেমে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়েছেন রিশাদ। 

এরপর নয় বা তার নিচে নেমে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়েছেন তাসকিন। শেষ ব্যাটসম্যান হিসেবে বিদায়ের আগে ক্যারিয়ার সেরা ৩১ রান করেন তাসকিন আহমেদ। তাদের সব কীর্তিই ম্লান থুশারার বোলিংয়ে। নিজের প্রথম ওভারে হ্যাটট্রিকসহ ২০ রানে ৫ উইকেট নিয়েছেন ২৯ বছর বয়সি পেসার।

এর আগে টস হেরে আগে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার চতুর্থ ওভারেই ধনঞ্জয় ডি সিলভাকে ফেরান তাসকিন আহমেদ। লঙ্কানদের দলীয় ১৮ রানে তাকে সৌম্য সরকারের ক্যাচ বানিয়ে প্যাভিলিয়নে ফেরান অভিজ্ঞ তাসকিন। দ্বিতীয় উইকেটে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। দলীয় ৫২ রানে বাংলাদেশের দ্বিতীয় ধাক্কা। ইনিংসের ৮ম ওভারে রিশাদের বলে ব্যক্তিগত ১২ রানে ফেরেন কামিন্দু মেন্ডিস।

তবে তৃতীয় উইকেটে ফের প্রতিরোধ গড়ে শ্রীলঙ্কা। ওয়ানিন্দু হাসারাঙ্গাকে সঙ্গে নিয়ে জুটি গড়েন কুশাল। এই উইকেটে ওঠে ৫৯ রান। হাসারাঙ্গা আউট হন ১৩তম ওভারে। তাকে আউট করেন মোস্তাফিজুর রহমান। কাটার মাস্টার একটি উইকেট শিকার করলেও এদিন ছিলেন বেশ খরচে। ৪ ওভার বল করে দিয়েছেন ৪৭ রান। তবে তাসকিন, শরিফুল ইসলাম ও রিশাদরা দারুণ বোলিং করেছেন। তাসকিন ও রিশাদ দুজনেই দুটি করে উইকেট পেয়েছেন। বাঁহাতি পেসার শরিফুলের পকেটে গেছে এক উইকেট।

শ্রীলঙ্কার ইনিংসে কুশালের ৮৬ রান ছাড়া বাকিদের মধ্যে কেউই ব্যক্তিগত সংগহ ২০ রানের ওপরে নিতে পারেননি। ইনিংসের ১৭তম ওভারে আউট হওয়ার আগে ১৫৬ দশমিক ৩৬ স্ট্রাইকরেটে ব্যাটিং করেছেন কুশাল। ৫৫ বলের ইনিংসে ছয়টি ছক্কার সঙ্গে বাউন্ডারি হাঁকিয়েছেন আরও ৬টি। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান আসে দাসুন শানাকার ব্যাট থেকে। শেষ পর্যন্ত ইনিংসের শেষ বলে সপ্তম উইকেট হারানো লঙ্কানরা তোলে ১৭৪ রান। 

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলঙ্কা : ২০ ওভারে ১৭৪/৭ (ধনঞ্জয় ৮, কুশাল ৮৬, কামিন্দু ১২, হাসারাঙ্গা ১৫, আশালাঙ্কা ৩, ম্যাথিউস ১০, শানাকা ১৯, সামারাউইক্রামা ৭*; শরিফুল ৪-০-২৮-১, তাসকিন ৪-০-২৫-২, মেহেদি ৩-০-২২-০, মুস্তাফিজ ৪-০-৪৭-১ রিশাদ ৪-০-৩৫-২, সৌম্য ১-০-১১-০)

বাংলাদেশ : ১৯.৪ ওভারে ১৪৬ (লিটন ৭, সৌম্য ১১, শান্ত ১, হৃদয় ০, মাহমুদউল্লাহ ০, জাকের ৪, মেহেদি ১৯, রিশাদ ৫৩, তাসকিন ৩১, শরিফুল ৪, মুস্তাফিজ ৭*; ম্যাথিউস ১.১-০-৫-০, ফার্নান্দো ৪-০-৩৯-০, ধনঞ্জয় ০.৫-০-২-১, থুশারা ৪-১-২০-৫, হাসারাঙ্গা ৪-০-৩২-২, থিকশানা ৪-০-৩৫-১, শানাকা ১.৪-০-১১-১)

ফল : শ্রীলঙ্কা ২৮ রানে জয়ী

সিরিজ : তিন ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা ২-১ ব্যবধানে জয়ী

ম্যাচসেরা : নুয়ান থুশারা। 

সিরিজ সেরা : কুশল মেন্ডিস। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা