× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুরালি-ওয়ার্নের পর ৭০০-এর ক্লাবে অ্যান্ডারসন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ১৩:৩৫ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৪ ১৪:২৬ পিএম

জেমস অ্যান্ডারসন। ছবি : ক্রিকইনফো

জেমস অ্যান্ডারসন। ছবি : ক্রিকইনফো

শনিবার সকালটা একটু অন্যরকম হয়েই ধরা দিল জেমস অ্যান্ডারসনের কাছে। হিমালয়ের পাদদেশে নতুন উচ্চতা অতিক্রম করলেন তিনি। ধর্মশালায় ভারতের বিপক্ষে ৭০০ টেস্ট উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। প্রথম কোনো পেসার হিসেবে এ কীর্তি গড়লেন ডানহাতি ইংলিশ পেসার।

চলমান টেস্টের তৃতীয় সকালের চতুর্থ ওভারেই মাইলফলক স্পর্শ করেন জিমি। কুলদীপ যাদবকে ৩০ রানে আটকে উইকেটরক্ষকের ক্যাচ বানান। তাতে তার দল ভারতকে ৪৭৭ রানে আটকে রাখতে সক্ষম হয়। প্রথম ইনিংসে ২৫৯ রানের ঘাটতি নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড।

টেস্ট ক্রিকেটে সব মিলিয়ে অ্যান্ডারসন তৃতীয় বোলার, যিনি ৭০০ উইকেট ছুঁয়েছেন। শুধুমাত্র স্পিনার মুত্তিয়া মুরালিধরন ৮০০ এবং শেন ওয়ার্ন ৭০৮ উইকেট নিয়ে সর্বকালের সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় তার চেয়ে এগিয়ে রয়েছেন।

প্রায় ২১ বছর আগে ২০০৩ সালের মে মাসে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হয় লাল বলের ক্রিকেটে অ্যান্ডারসনের পথচলা। ক্যারিয়ারের ১৮৭তম ম্যাচটি বর্তমানে খেলছেন ৪১ বছর বয়সি অ্যান্ডারসন। তার চেয়ে বেশি টেস্ট খেলতে পারেননি কোনো বিশেষজ্ঞ বোলার।

নামের পাশে ৬৯৮ উইকেট নিয়ে ধর্মশালা টেস্ট শুরু করেছিলেন অ্যান্ডারসন। দ্বিতীয় দিনে লাঞ্চের পরপরই ৬৯৯-এ চলে গিয়েছিলেন; যখন তিনি ১১০ রানে শুভমান গিলকে বোল্ড করেছিলেন।

অ্যান্ডারসনের দারুণ এই কীর্তিতে সাবেক টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুক তার দক্ষতা এবং দীর্ঘায়ুকে শ্রদ্ধা জানিয়েছেন ,‘এটি একটি দুর্দান্ত অর্জন।’ কুকের অধিনায়কত্বে ৪৯ টি টেস্ট খেলেছেন জিমি। ম্যাচের সময় বর্তমানে টিএনটি স্পোর্টসকে কুক বলেছেন, ‘ইংল্যান্ডের হয়ে ক্রিকেটে ভালো খেলার এবং জেতার জন্য তার ক্ষুধা অবিশ্বাস্য। প্রায় ১৯০টি টেস্ট ম্যাচ খেল তিনি যে শারীরিক চ্যালেঞ্জগুলোকে বুড়ো আঙুল দেখিয়েছেন সত্যি বলতে এটি কোনো রসিকতা নয়।’

২০১৮ সালে ওভালে গ্লেন ম্যাকগ্রার ৫৬৩ উইকেটের আগের রেকর্ডকে ছাড়িয়ে যান অ্যান্ডারসন। সেই ম্যাচের শেষ বলে ভারতের মোহাম্মদ শামিকে আউট করেছিলেন। ২০২০ সালে সাউদাম্পটনে পাকিস্তানের আজহার আলীর উইকেট নিয়ে তিনি ৬০০ উইকেট পেরিয়ে যান। 

কুলদীপের উইকেটটি ছিল ভারতের বিপক্ষে অ্যান্ডারসনের ১৪৯তম উইকেট। কোনো টেস্ট খেলুড়ে প্রতিপক্ষের বিপক্ষে এটিই সর্বোচ্চ। এর মধ্যে ভারতে খেলা ১৭ টেস্টে ৪৪ উইকেট পেলেন তিনি। গড় ৩০ দশমিক ২৭। সব মিলিয়ে ৭০০ উইকেটের মধ্যে দেশের মাটিতে পেয়েছেন ৪৩৪টি। দেশের বাইরে নেওয়া ২৬৬ উইকেটের মধ্যে কেবল এশিয়ায় দখল করেছেন ৯২ উইকেট। 

জিম্বাবুয়ের মার্ক ভারমেউলেন ছিলেন অ্যান্ডারসনের প্রথম টেস্ট উইকেট। ২০০৩ সালের মে মাসে লর্ডসে উইকেটটি নিয়েছিলেন অ্যান্ডারসন। তারপর থেকে তার ল্যান্ডমার্ক শিকার হয়েছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (১০০তম), অস্ট্রেলিয়ার পিটার সিডল (২০০তম), নিউজিল্যান্ডের পিটার ফুলটন এবং মার্টিন গাপটিল (৩০০তম এবং ৪০০তম) এবং উইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট (৫০০তম)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা