× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট

জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় দিনও ভারতের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ মার্চ ২০২৪ ১৭:৩৭ পিএম

আপডেট : ০৮ মার্চ ২০২৪ ২১:০৩ পিএম

রোহিতের ১২তম টেস্ট সেঞ্চুরি উদযাপন। শেষ টেস্টের দ্বিতীয় দিনে অতিথিদের একটু বেশিই চাপে রেখেছেন হিটম্যান

রোহিতের ১২তম টেস্ট সেঞ্চুরি উদযাপন। শেষ টেস্টের দ্বিতীয় দিনে অতিথিদের একটু বেশিই চাপে রেখেছেন হিটম্যান

যে পিচে ইংল্যান্ড ব্যাটাররা খাবি খেয়েছে। সেই পিচে রাজ করলেন রোহিত শর্মা ও শুভমান গিল। দু’তারকার জোড়া সেঞ্চুরি এবং দেবদূত পাড়িক্কাল ও সরফরাজ খানের অর্ধশত- সবমিলিয়ে ধর্মশালা টেস্টের দ্বিতীয়দিনও ভারতের। সিরিজের পঞ্চম এবং শেষ টেস্টের প্রথম ইনিংসে ২১৮ রান করতে পেরেছিল ইংল্যান্ড। প্রথম দিন স্বাগতিকরা ব্যবধান নামিয়ে আনেন ৮৩ রানে। আজ সেটাকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়। দ্বিতীয় দিন শেষে ২৫৫ রানের লিড নিয়েছে ভারত। ৮ উইকেট হারানো স্বাগতিকরা দিন শেষে তুলেছে ৪৭৩ রান। উইকেটে আছেন কুলদ্বীপ যাদব (২৭) ও জসপ্রিত বুমরা (১৯)। আগামীকাল নতুন দিন শুরু করবেন দুজন।

সাবলীলভাবে প্রথমদিনের শেষ বিকেলের ইতি টানেন রোহিত ও গিল। শুক্রবার সকাল থেকেই তারা সফরকারী বোলারদের রীতিমতো শাসন করেন। দিনের শুরুতে যেভাবে অ্যান্ডারসনকে ছক্কা হাঁকালেন গিল, তাতে প্রশংসা করতে দেখা যায় বেন স্টোকসকেও। দু’জনের জুটিটি ছিল ২৭১ রানের। স্টোকসের বলে বোল্ড হলে  বন্ধন ভাঙে। প্রায় ১৮২ দিন পর বল হাতে নিয়েই প্রথম বলে উইকেটের দেখা পান ইংলিশ অধিনায়ক। এর আগে অবশ্য শতরান পূর্ণ করেন ভারত অধিনায়ক। ১৬২ বলে ১৩ বাউন্ডারি এবং ৩ ছক্কায় ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির দেখা পান হিটম্যান। রোহিতের সেঞ্চুরির ঠিক দু’বল পরই তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার স্পর্শ করেন গিল। এটি তার ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। প্রায় পাল্লা দিয়েই রান তুলেছেন দুই ব্যাটার। 

সেঞ্চুরি প্রাপ্তির পর ব্যক্তিগত সংগ্রহে কেবল ১০রান যোগ করতে পেরেছেন গিল। পরের ওভারেই দারুণ ডেলিভারিতে অ্যান্ডারসন তাকে ফেরান। এরপর সরফরাজ খান ও দেবদূত মিলে রান চাকা সচল রাখার দায়িত্ব নেন। তাদের পথচলাও ছিল দেখার মতো-সৌন্দর্য্য।  

শেষ সেশনের শুরুতেই সরফরাজকে কট আউট বানিয়ে ফেরান শোয়েব বশির। এরপরই দ্রুত উইকেট হারায় স্বাগতিকরা। পাডিক্কাল, ধ্রুব জুরেল, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন আউট হন ২৫ রানের মধ্যে। তবে সফরকারীদের এই সুখস্মৃতি স্থায়ী হতে দেননি যশপ্রীত বুমরা ও কুলদীপ যাদব। দুজন অবিচ্ছিন্ন। জুটিতে যোগ করেছেন ১০৮ বলে ৪৫ রান। আজ শনিবার নিজের এবং দলের রান বড় করতে নতুন উদ্যম নিয়ে মাঠে নামবেন দুজন। বশির ৪৪ ওভার হাত ঘুরিয়ে ১৭০ রান খরচায় পেয়েছেন ৪ উইকেট।


সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড ১ম ইনিংস : ৫৭.৪ ওভারে ২১৮ (ক্রলি ৭৯, বেয়ারস্টো ২৯, ডাকেট ২৭, রুট ২৬; কুলদীপ ৫/৭২, অশ্বিন ৪/৫১, জাদেজা ১/১৭)।

ভারত ১ম ইনিংস : (গিল ১১০, রোহিত ১০৩, পাডিক্কাল ৬৫, জয়সোয়াল ৫৭, সরফরাজ ৫৬; বশির ১/৬৪, হার্টলি স্টোকস, অ্যান্ডারসন)।

ভারত ২৫৫ রানে এগিয়ে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা