× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লাইপজিগ পরীক্ষা উতরে কোয়ার্টারে রিয়াল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪ ০৪:৪৪ এএম

আপডেট : ০৭ মার্চ ২০২৪ ০৫:০০ এএম

লাইপজিগ পরীক্ষা উতরে কোয়ার্টারে রিয়াল

ঘরের মাঠে ১-০ গোলে পিছিয়ে থেকেই দ্বিতীয় লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে আতিথেয়তা নেয় আরবি লাইপজিগ। ধারণা করা হচ্ছিল রিয়াল মাদ্রিদের বিপক্ষে জার্মান দলটিকে কঠিন পরীক্ষাই দিতে হবে। হয়েছে উল্টো। রিয়ালেরেই কঠিন পরীক্ষা নিয়েছে অতিথি দলটি। তারপরও লাইপজিগের আক্রমণ সামলে শেষ আটে জায়গা করে নিয়েছে কার্লো আনচেলত্তির দল।

বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচে লাইপজিগের বিপক্ষে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র করেছে রিয়াল। দুই লেগ মিলে ২-১ ব্যবধানে এগিয়ে থাকায় পরের রাউন্ডের টিকিট পেয়ে গেছে এই প্রতিযোগিতার সবচেয়ে সফল দল রিয়াল। এ নিয়ে সবশেষ ১৪ মৌসুমের ১২টিতেই কোয়ার্টার ফাইনালে উঠল লস ব্ল্যাঙ্কোসরা।

প্রথমার্ধ গোলশূন্য থাকা ম্যাচে দ্বিতীয়ার্ধের ৬৫তম মিনিটে রিয়ালকে লিড এনে ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। ৩ মিনিট পর লাইপজিগকে সমতায় ফেরান হাঙ্ড়েরির সেন্টারব্যাক উইলি ওরবান। তবে এই ম্যাচের স্কোরকার্ড জার্মান দলটির সঠিক পারফরম্যান্স তুলে ধরতে পারছে না। 

শুরু থেকে কিছুটা সাবধানী ‍ফুটবলই খেলে রিয়াল। চেষ্টা চালিয়েছে লাইপজিগ। এই অর্ধে  রিয়ালের ৩ শটের বিপরীতে অতিথি দলটি শট নেয় ৬টি। এর মধ্যে অন টার্গেটে ছিল একটি। যেখানে একটিও টার্গেটে রাখতে পারেনি স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধেও আধিপত্য বিস্তার করে খেলেছে লাইপজিগ। মুহুর্মহু আক্রমণে রিয়ালের রক্ষণে কাপন ধরিয়েছে দলটি। যদিও প্রথম গোল পেয়ে যায় রিয়ালই। এই মৌসুমেই দলের সঙ্গে যুক্ত হওয়া জুড বেলিংহামের দুর্দান্ত পাস থেকে দারুণ ফিনিশিং টানেন ভিনি। অথচ ওই গোলের আগে লম্বা সময় রিয়ালের ওপর আক্রমণ শানিয়েছে লাইপজিগ। একের পর এক গোল মিস করা লাইপজিগ খেলায় ফেরে তিন মিনিট পর।  কর্নার কিক থেকে হেডে জাল বল জড়ান লাইপজিগের সেন্টারব্যাক ওরবান।

১-১ সমতায় থাকা ম্যাচের দৈর্ঘ্য তখনও প্রায় ২০ মিনিটের মতো বাকি। পরের রাউন্ডে যাওয়ার আশা বাচিয়ে রাখতে আরও এক গোল দরকার ছিল লাইপজিগের। সে লক্ষ্যেই খেলছিল দলটি। এই ২০ মিনিট প্রায় একপেশে আক্রমণে রিয়ালকে কোনঠাসা করে রাখে অতিথিরা। কিন্তু ভাগ্যের সহায়তা পায়নি তারা। গোলের কাছাকাছি গিয়ে ফিরেছে খালি হাতে। সবচেয়ে বড় সুযোগটা হাতছাড়া করেছে ম্যাচের যোগ করা সময়ের দুই মিনিটের মাথায়। কর্নার ক্লিয়ার করে বল বেশিদূরে পাঠাতে পারেনি রিয়ালের ডিফেন্ডাররা। বক্সের সামনে থাকা ওরবান পেয়ে পাস দেন দানি ওলমোকে। বুক দিয়ে ঠেকিয়ে বল পায়ে নিয়ে দারুণভাবে গোলে শট নেন এই স্প্যানিশ। কিন্তু তার মাপা লেন্থের শটটি বারে লেগে জালের ওপরের অংশ কাপায়। বড় সুযোগ হাতছাড়ার পর বাকি সময়ে আর জেতা হয়নি লােইপজিগের। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়া দলটি সান্তনা পায় রিয়ালের ঘরের মাঠে না হেরে।

রাতের অন্য ম্যাচে প্রত্যাশিতভাবে এফসি কোপেনহেগেনকে হারিয়েছেন ম্যানচেস্টার সিটি। ইতিহাদ স্টেডিয়ামে ডেনমার্কের ক্লাবটিকে সিটিজেনরা হারিয়েছে ৩-১ ব্যবধানে। দুই লেগ মিলিয়ে ৬-২ ব্যবধান গড়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। খেলায় ম্যানসিটির হয়ে একটি করে গোল করেছেন ম্যানুয়েল অ্যাকানজি, জুলিয়ান আলভারেজ ও আর্লিং হাল্যান্ড। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা