× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিরিজ বাঁচানোর ম্যাচে একাদশে থাকতে পারেন যারা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪ ১৩:৫২ পিএম

আপডেট : ০৬ মার্চ ২০২৪ ১৪:৪০ পিএম

সন্ধ্যা ছয়টায় আজ শান্তদের বড় পরীক্ষা— সংগৃহীত ছবি

সন্ধ্যা ছয়টায় আজ শান্তদের বড় পরীক্ষা— সংগৃহীত ছবি

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ সন্ধ্যা ছয়টায় ভিন্ন রোমাঞ্চ।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টি বাংলাদেশের যেমন সিরিজে টিকে থাকার এবং একই সঙ্গে বৃত্ত ভাঙার। তেমনি সফরকারীদের সামনে সিরিজ জয়ের হাতছানির। এমন গুরুত্বপূর্ণ ম্যাচেও অপরিবর্তিত থাকতে পারে টাইগার একাদশ। উইনিং কম্বিনেশন ভাঙতে হয়তো চাইবেন না লঙ্কানরাও।

লাক্কাতুরার চা বাগান ঘেরা মাঠটিতে খেলা পাঁচ ম্যাচের মধ্যে দুটিতে জয় ও তিনটিতে হেরেছে বাংলাদেশ। সর্বোচ্চ সংগ্রহ শ্রীলঙ্কার। ২০১৮ সালে বাংলাদেশের বিপক্ষে ২১০ রান করেছিল লঙ্কানরা। সোমবার প্রথম ম্যাচেও দুশ রানের গণ্ডি পেরিয়েছে দলটি। এই মাঠে অনুষ্ঠিত ৪৯ ম্যাচের মধ্যে ২৯টিতেই আগে ব্যাটিং করা দল জিতেছে। সেই হিসেবে টস বড় একটি ভূমিকা রাখতে পারে এই ম্যাচে। শিশির একটি বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও এমন উইকেটেরই প্রত্যাশা করছে দুদল। সেক্ষেত্রে আজও চার-ছক্কার ফুলঝুরি দেখবে সিলেটের টিলা ঘেরা মাঠটি।

লঙ্কানদের বিপক্ষে দেশের মাটিতে পরিসংখ্যান অবশ্য সুবিধার নয় টাইগারদের। ছয়টি ম্যাচ খেলে জিতেছে স্রেফ একটিতে। সেই জয়টি এসেছিল আট বছর আগে। ২০১৬ সালে মিরপুরে অনুষ্ঠিত ওই ম্যাচে ২৩ রানে জিতেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে জাকের-মাহমুদউল্লাহর ব্যাটে জয়ের আশাও জাগিয়েছিল, কিন্তু শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি টাইগাররা।

অধিনায়ক শান্তর শীতঘুম কাটেনি, ছন্দহীন লিটন দাস। সৌম্যও ছিলেন ব্যর্থ। পুরো বিপিএল তিনে নামা হৃদয় চারে নেমে পারেননি আশার মান রাখতে। আজ দলে পরিবর্তন না আসলেও তাদের ওপর ভালো করার চাপ থাকবে। তবে পরিবর্তন আসতে পারে ব্যাটিং অর্ডারে। গত ম্যাচে বোলিংয়ে কিছুটা হতাশই করেছেন তাসকিন-শরিফুলরা। আজ সেদিকেও নজর রাখতে চাইবেন পেসাররা। উইকেট তোলার দিকে নজর দিতে হবে স্পিনারদেরও।

আগামী জুনে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে চলতি সিরিজই লঙ্কানদের শেষ টি-টোয়েন্টি সিরিজ। তাই এই সিরিজকে বাড়তি গুরুত্ব দিচ্ছে তারা। বিশ্বকাপ প্রস্তুতির এ সিরিজ লঙ্কানরা ভালোভাবেই শুরু করেছে। আজ তাদের বিপক্ষে বড় চ্যালেঞ্জে থাকবে শান্তর দল। সিরিজ নিশ্চিতের লড়াইয়ে শ্রীলঙ্কাও একাদশ অপরিবর্তিত রাখতে পারে। তবে পেসার মাথিশা পাথিরানাকে হয়তো বাইরে রাখতে পারে সফরকারীরা। সেক্ষেত্রে একটি বদল এলেও আসতে পারে।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।
শ্রীলঙ্কা দলের সম্ভাব্য একাদশ
চারিথ আসালঙ্কা (অধিনায়ক), আভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা,  অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকা, মাহিশ থিকশানা, আকিলা ধানাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো ও মাথিশা পাথিরানা।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা