× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ

লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছেন শান্তরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৪ ০৫:২৯ এএম

আপডেট : ০৩ মার্চ ২০২৪ ১৩:৪৪ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

পর্দা নেমেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসরের। এবারের আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়নের মুকুট পেয়েছে ফরচুন বরিশাল। কিন্তু বিপিএলের দামামা শেষ হলেও দম ফেলার সুযোগ পাচ্ছেন না জাতীয় দলের ক্রিকেটাররা। কেননা ঘরের মাঠে চলতি মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে নামছে বাংলাদেশ দল। সফরে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে দুই দল। শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে এশিয়ার এ দুই দল। 

আগামীকাল সোমবার সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। এরপর ৬ ও ৯ মার্চ মাঠে গড়াবে সিরিজের বাকি দুই ম্যাচ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি সিরিজটি। সেখান থেকে দুই দল চলে যাবে বন্দরনগরী চট্টগ্রামে। সেখানে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ১৩, ১৫ ও ১৮ মার্চ অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজ। এরপর ২২ মার্চ সিলেটে প্রথম টেস্ট এবং ৩০ মার্চ দ্বিতীয় টেস্ট চট্টগ্রামে শুরু হবে।


আসন্ন এই দ্বিপাক্ষিক সিরিজ সামনে রেখে গত বৃহস্পতিবার সিলেটে পৌঁছায় শ্রীলঙ্কা দল। এরপর কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে পরদিন শুক্রবার অনুশীলনে নেমে পড়েন ওয়ানিন্দু হাসারাঙ্গারা। এদিকে বিপিএল শেষ করে নাজমুল হোসেন শান্তর দলও চায়ের শহর সিলেটে পৌঁছে গেছে। প্রথম টি-টোয়েন্টি সামনে রেখে গতকাল শনিবার দলীয় অনুশীলন করেছেন স্বাগতিক দলের খেলোয়াড়রা। নেট সেশনে লম্বা সময় ঘাম ঝরিয়েছেন বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি শরিফুল ইসলাম ও তারকা পেসার তাসকিন আহমেদ। নেটে বেশ কিছুক্ষণ ব্যাটিং প্র্যাকটিস করেছেন এনামুল হক বিজয়সহ অন্য খেলোয়াড়রাও।


এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে ডাক পেয়েছিলেন রহস্যময় স্পিনার আলিস আল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের তারকা সুনীল নারাইনের মতো হাত পেছনে ঢেকে বোলিং করায় তাকে সুযোগ দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু প্রথমবার জাতীয় দলে ডাক পেলেও ড্রেসিংরুমে ঢোকার হয়নি তার। আঙুলের ইনজুরির কারণে অভিষেকের আগেই ছিটকে গেলেন ডানহাতি এই স্পিনার। চোট থেকে সেরে উঠতে সপ্তাহ দুয়েক সময় লাগবে তার। যে কারণে আলিসের পরিবর্তে দলে ডাক পেয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান জাকের আলী অনিক।


আপাতত বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দল। যথারীতি এই দলকে নেতৃত্ব দেবেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। কিন্তু সদ্য শেষ হওয়া আফগানিস্তান সিরিজে আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করে দুই ম্যাচের নিষেধাজ্ঞার মধ্যে আছেন তিনি। যে কারণে তার সহকারী চারিথ আসালঙ্কা প্রথম দুই ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করবেন। এ ছাড়াও দলে থাকা পাথুম নিশাঙ্কা ও কুশল পেরেরা ইনজুরির কারণে বাংলাদেশ সফরে আসেননি। তাদের পরিবর্তে ১৭ সদস্যের দলে জায়গা পেয়েছেন আভিশকা ফার্নান্দো ও নিরোশান ডিকভেলা।


আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। সে হিসেবে বিশ্বকাপ শুরু হতে বাকি নেই তিন মাসও। ফলে শ্রীলঙ্কা সিরিজ থেকেই বিশ্বকাপের দল সাজানোর পরিকল্পনা টিম ম্যানেজমেন্টের। এজন্য আসন্ন সিরিজে টাইগার ক্রিকেটারদের প্রতি বাড়তি ফোকাস থাকবে কোচ চন্ডিকা হাথুরুসিংহের। বিশ্বকাপের আগের প্রস্তুতিতে তাওহিদ হৃদয়, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদরা কেমন করেন সেদিকেই চোখ থাকবে দেশের আপামর সাধারণ সমর্থকদের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা