× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশ-চীন সমঝোতা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫৯ পিএম

যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশ-চীন সমঝোতা

যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশ ও চীন সরকার একযোগে  কাজ করবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন ও বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। 

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসানের সঙ্গে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, বিশেষ করে যুব ও ক্রীড়ার উন্নয়ন নিয়ে মতবিনিময় করেন। তারা বাংলাদেশের চলমান উন্নয়ন, দু’দেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন। 


সাক্ষাৎকালে চীনের রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশের সাথে  দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বিশেষ করে ক্রীড়াক্ষেত্রে সহযোগিতা প্রদানে অঙ্গীকারাবদ্ধ। চীন বিভিন্ন ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশে অভিজ্ঞ কোচ পাঠাতে আগ্রহী। বিশেষ করে টেবিল টেনিস খেলার উন্নয়নে  প্রতিভাবান খেলোয়াড়দেরকে দেড় মাস মেয়াদি উন্নত প্রশিক্ষণ প্রদানের জন্য চীন থেকে দক্ষ কোচ প্রেরন করতে আগ্রহী এবং অনুর্ধ ১৬ ও অনুর্ধ ১৯ বয়সী প্রতিভাবান খেলোয়াড়দের প্রশিক্ষন প্রদান করা হবে।


তিনি আরও বলেন,  চীন সরকার চায় বাংলাদেশ এবং চীনের মধ্যে যুব ও ক্রীড়ার ক্ষেত্রে সম্পর্ক আরো গভীর ও জোরদার হোক। এ লক্ষ্যে আগামী এক মাসের মধ্যে যুবক ক্রীড়া বিষয়ে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষর এর লক্ষ্যে একটি খসড়া প্রস্তাব  বাংলাদেশের যুব ক্রীড়া মন্ত্রণালয় প্রেরণ করা হবে।


যুব ও ক্রীড়া মন্ত্রী চীনের রাষ্ট্রদূতের প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, চীন বাংলাদেশের অকৃত্রিম ও পরীক্ষিত বন্ধু। বাংলাদেশের প্রায় সকল মেগা প্রকল্প বাস্তবায়নে চীন সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। অন্যান্য সেক্টরের ন্যায় চীন সরকার বাংলাদেশের যুব ও ক্রীড়া খাতেও বিনিয়োগ করতে পারে। বাংলাদেশের এক-তৃতীয়াংশই যুব শক্তি। আধুনিক ও কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে সরকার তাদের দক্ষ মানব সম্পদে রূপান্তর করছে। দেশে-বিদেশে তারা বিভিন্ন কর্মমুখী পেশায়  নিয়োজিত হচ্ছে। এছাড়াও বাংলাদেশ  ক্রিকেট,  ফুটবল, আরচারি, শুটিংসহ বিভিন্ন খেলায় ধারাবাহিকভাবে আন্তর্জাতিক সাফল্য অর্জন করছে। বাংলাদেশ চীনে ক্রিকেট ও কাবাডি খেলার উন্নয়নে সহযোগিতা করতে প্রস্তুত আছে। 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের নারী ফুটবলসহ বিভিন্ন ডিসিপ্লিনে ক্রীড়ার উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। 

এ সময়  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও চীন দুতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা