× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১০ ও ১১ নম্বর ব্যাটারের সেঞ্চুরি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪১ পিএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩২ পিএম

১০ ও ১১ নম্বর ব্যাটারের সেঞ্চুরি

ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। সেটা আরেকবার প্রমাণ করে দিলেন ভারতের দুই ব্যাটার তানুশ কোটিয়ান ও তুষার দেশপান্ডে। ১০-১১ নম্বরে ব্যাট হাতে নেমে দুজনই তিন অঙ্কের ম্যাজিকেল ফিগার স্পর্শ করেছেন। জায়গা পেয়ে গেলেন রেকর্ডবুকেও।

ভারতের রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে বারোদার বিপক্ষে মুম্বাইয়ের দ্বিতীয় ইনিংসে দশম উইকেটে তানুশ ও তুষার যখন জুটি বাঁধেন, দলের স্কোর তখন সাড়ে তিনশর নিচে। সেই জুটি যখন ভাঙল, দলের স্কোর প্রায় পৌনে ছয়শ! প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে স্রেফ দ্বিতীয়বারের মতো একই ইনিংসে সেঞ্চুরির স্বাদ পেলেন ১০ ও ১১ নম্বর ব্যাটার।

মুম্বাইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্স মাঠে ম্যাচের চতুর্থ দিন শেষে তানুশ ৩২ ও তুষার ২৩ রানে অপরাজিত ছিলেন। পঞ্চম দিনে তারা যা করে দেখালেন তা ছিল রীতিমতো অভাবনীয়। মঙ্গলবার তানুশ প্রথমে সেঞ্চুরিতে পা রাখেন ১১৫ বলে। পরে তুষার ১১২ বলে পূর্ণ করেন সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে দুজনেরই এটি প্রথম সেঞ্চুরি। তুষারের বিদায়ে তাদের ২৩২ রানের জুটি ভাঙে। ১২৯ বলে ৮ ছক্কা ও ১০ চারে তিনি করেন ১২৩ রান। আর ১০ চার ও ৪ ছক্কায় ১২৯ বলে ১২০ রানে অপরাজিত থাকেন অফ স্পিনার তানুশ।

প্রথম শ্রেণির ক্রিকেটে একই ইনিংসে ১০ ও ১১ নম্বর ব্যাটারের সেঞ্চুরির প্রথম কীর্তিও দুই ভারতীয়র। ১৯৪৬ সালে ১০ নম্বরে নেমে চান্দু সারওয়াত করেন অপরাজিত ১২৪ রান, ১১ নম্বরে সরোদিন্দু নাথ ব্যানার্জির ব্যাট থেকে আসে ১২১ রান।



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা