× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট

হেসেখেলে সিরিজ জয় ভারতের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৮ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৩ পিএম

হেসেখেলে সিরিজ জয় ভারতের

ইংল্যান্ড লড়াই করেছে ঠিকই, কিন্তু ভারতের সঙ্গে শেষ পর্যন্ত পেরে ওঠেনি। ১৯২ রানের লক্ষ্যে চতুর্থ দিনে বিপাকে পড়েছিল রোহিত শর্মারা। ৩৬ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ডুবতে বসেছিল। কিন্তু ধ্রুব জুরেল এবং শুভমান গিলের দৃঢ়তায় ঘুরে দাঁড়ায় স্কাই ব্লুরা। তাতে ৫ উইকেটে জয় তুলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে স্বাগতিকেরা। একই সঙ্গে টেস্ট অধিনায়ক হিসেবে প্রথমবার সিরিজ হারলেন বেন স্টোকস।

চতুর্থদিনে দলীয় ৮৪ রানে ভেঙে যায় ভারতের উদ্বোধনী জুটি। ১৮তম ওভারের তৃতীয় বলে জো রুটকে এক্সট্রা কাভারের ওপর দিয়ে তুলে মারতে যান যশস্বী জয়সওয়াল। থার্ডম্যানে ডাইভ দিয়ে তার ক্যাচটি লুফে দেন জেমস অ্যান্ডারসন। ৪৪ বলে ৫ চারে  তিনি ৩৭ রান করেন। জয়সওয়ালের আফসোস থাকলেও ঠিকই ১৭তম টেস্ট ফিফটি তুলে নেন রোহিত শর্মা।  ইংল্যান্ড উইকেটরক্ষক বেন ফোকস স্টাম্পিংয়ের শিকার হন ভারতের অধিনায়ক। ৮১ বলে ৫ চার ও ১ ছক্কায় তিনি ৫৫ রান করেন।  এরপর চার নম্বরে ব্যাটিংয়ে নামা রজত পতিদার ৬ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি। তাকে ফেরান শোয়েব বশির।

পতিদার ফেরার পর রবীন্দ্র জাদেজাকে নিয়ে ধৈর্যের পরীক্ষা দেন শুভমান গিল। চতুর্থ উইকেটে ৭১ বলে ২০ রানের জুটি গড়েন দুজন। এখানেও বাধা হয়ে দাঁড়ান বশির। ৩৯তম ওভারের প্রথম বলে বশিরের ফুলটস বল সোজা মিডউইকেটে জনি বেয়ারস্টোর হাতে তুলে দেন জাদেজা। পরের বলে সরফরাজ খানকে ফেরান বশির।

দ্রুত উইকেট হারিয়ে ভারত যখন দিশেহারা তখন একপ্রান্ত আগলে রাখেন গিল। ধ্রুব জুরেলকে নিয়ে দেখেশুনে এগোতে থাকেন দুজন। এ জুটিতে শেষ পর্যন্ত ভারতকে জয়ের বন্দরে পৌঁছে দেয়। এ সময়ে ক্যারিয়ারের ষষ্ঠ অর্ধশতক তুলে নেন গিল। তাদের জুটি থেকে আসে ১৩৬ বলে ৭২ রান। প্রথম ইনিংসে ৯০ এবং দ্বিতীয় ইনিংসে ৩৯* রান করে ম্যাচসেরা হয়েছেন জুরেল।

চতুর্থ টেস্টে টস জিতে প্রথম ইনিংসে ৩৫৩ রান তুলে ইংল্যান্ড। জবাবে ভারত প্রথম ইনিংসে ৩০৭ রানে অলআউট হয়। ভারতীয় বোলারদের ঘূর্ণিতে বেন স্টোকসরা তাদের দ্বিতীয় ইনিংসে ১৪৫ রানে অলআউট হয়ে যায়। স্বাগতিকরা লক্ষ্য পায় ১৯২। জুরেল-গিলে হেসে খেলে সব বাধা টপকে ৫ উইকেটে জয় পায় ভারত।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : ৩৫৩ ও ১৪৫ 

ভারত : ৩০৭ ও ৬১ ওভারে ১৯২/৫ (রোহিত ৫৫, জয়সোয়াল ৩৭, গিল ৫২*,জুরেল ৩৯*; রুট ১/২৬, হার্টলি ১/৭০, বশির ৩/৭৯, অ্যান্ডারসন ০/১২)

ফল : ভারত ৫ উইকেটে জয়ী 

সিরিজ : ভারত ৩-১ ব্যবধানে এগিয়ে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা