× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জুরেল-অশ্বিন-কুলদীপ ঝলকে জয়ের খুব কাছে ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ০০:১৭ এএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৫ এএম

ধ্রুব জুরেলের ব্যাট থেকে এসেছে ৯০ রানের দারুণ এক ইনিংস

ধ্রুব জুরেলের ব্যাট থেকে এসেছে ৯০ রানের দারুণ এক ইনিংস

রাঁচিতে দ্বিতীয় দিন শেষেও ১৩৪ রানে পিছিয়ে ছিল ভারত। কিন্তু তৃতীয় দিনে দারুণ মুভ করেছে স্বাগতিকরা। মুভিং ডে বলে কথা! তৃতীয় দিনে টেস্টের ভাগ্য নির্ধারণের আভাস মেলে অনেকটা। সে হিসেবেই ম্যাচ এখন রোহিত শর্মাদের দিকে ঝুঁকে গেছে পুরোপুরি।

প্রথম ইনিংসে ৪৬ রানে লিড পেয়েও সুবিধা করতে পারেনি ইংল্যান্ড। ইংলিশরা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ১৪৫ রানে। ভারতের জয়ের লক্ষ্য এখন ১৯২।

টার্গেট তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেছে ভারত। দুই ওপেনার রোহিত ও যশস্বী জয়সওয়াল অবিচ্ছিন্ন থেকে দিন শেষে তুলে ফেলেছেন ৪০ রান। এক টেস্ট হাতে রেখেই সিরিজ জয়ের হাতছানি এখন ভারতের সামনে। ১০ উইকেট হাতে থাকা ভারতের জয়ের জন্য দরকার এখন ১৫২ রান।

প্রথম ইনিংসে ২০৭ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। তবে স্বাগতিকদের খাদের কিনারা টেনে তোলেন ধ্রুব জুরেল। তার ব্যাটিং দৃঢ়তায় শেষ ৩ উইকেটে ভারত পেয়ে যায় আরও ১৩০ রান।

মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন দ্বিতীয় টেস্ট খেলতে নামা জুরেল। ১৪৬ বলে খেলা তার ৯০ রানের দাপুটে ইনিংসে ছিল ৬ বাউন্ডারি ও ৪ ছক্কা। আহমেদের পর ইংল্যান্ডের সবচেয়ে কম বয়সি বোলার হিসেবে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েন শোয়েব বশির।

প্রথম ইনিংসে ২০৭ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। তবে স্বাগতিকদের খাদের কিনারা থেকে টেনে তোলেন ধ্রুব জুরেল। তার ব্যাটিংদৃঢ়তায় শেষ ৩ উইকেটে ভারত পেয়ে যায় আরও ১৩০ রান। মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন দ্বিতীয় টেস্ট খেলতে নামা জুরেল। ১৪৬ বলে খেলা তার ৯০ রানের দাপুটে ইনিংসে ছিল ৬ বাউন্ডারি ও ৪ ছক্কা।

চতুর্থ টেস্টের দ্বিতীয় দিন ইংলিশ স্পিনে নাকাল হয়েছে ভারত। নিজেদের জালে নিজেরাই যেন ফেঁসে গিয়েছিলেন রোহিতরা। ঘূর্ণির মায়াজাল ছড়িয়ে ছিলেন শোয়েব বশির ও টম হার্টলি।

এবার উল্টো চিত্রনাট্য মঞ্চস্থ হলো। ভারতীয় স্পিনফাঁদে নাস্তানাবুদ হলো ইংলিশরা। রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদবের স্পিনবিষে নীল হয়ে ব্যাটিং বিপর্যয়টা আর কিছুতেই সামাল দিতে পারেননি সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ৬৫ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় ইংল্যান্ড। ৫ উইকেট হারিয়ে তোলে তারা ১২০ রান। জ্যাক ক্রলি ৬০ রান করে বোল্ড হন কুলদীপের বলে। জনি বেয়ারস্টো ৪২ বলে ৩০ রান এনে দেন। অশ্বিনের ৫ উইকেটের সঙ্গে ৪ উইকেট নেন কুলদীপ। তাতেই জয়ের স্বপ্ন উঁকি দিয়েছে ভারতের আকাশে।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড : প্রথম ইনিংস ৩৫৩/১০ ও দ্বিতীয় ইনিংস ১৪৫, ৫৩.৫ ওভার (ক্রলি ৬০, ডাকেট ১৫, বেয়ারস্টো ৩০, ফোকস ১৭; অশ্বিন ৫/৫১, জাদেজা ১/৫৬ ও কুলদীপ ৪/১৬)।

ভারত : প্রথম ইনিংস ৩০৭/১০, ১০৩.২ ওভার (জুরেল ৯০, জয়সওয়াল ৭৩, গিল ৩৮, কুলদীপ ২৮; বশির ৫/১১৯, হার্টলি ৩/৬৮, অ্যান্ডারসন ২/৪৮)

ভারত : দ্বিতীয় ইনিংস ৪০/০, ৮ ওভার (রোহিত ২৪*, জয়সওয়াল ১৬*)।

*তৃতীয় দিন শেষে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা