× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিপিএল

ঝলমলে ফিফটিতে মুশফিকের ‘সেঞ্চুরি’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৩৪ পিএম

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৫ পিএম

ঝলমলে ফিফটিতে মুশফিকের ‘সেঞ্চুরি’

কয়েক দিন আগেই বিপিএলে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ছক্কার সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। এবার দেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে বিপিএলে ১০০ ছয়ের মালিক হলেন টাইগার উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

চলতি বিপিএলে তামিম-মুশফিক দুজনই খেলছেন ফরচুন বরিশালের হয়ে। গত ১৪ ফেব্রুয়ারি দুর্দান্ত ঢাকার বিপক্ষে ব্যাট হাতে ৪৫ বলে ৭টি চার ও ৪টি ছক্কায় ৭১ রানের ইনিংস খেলার পথে বিপিএলে ১০০ ওভার বাউন্ডারি পূর্ণ করেন দলটির অধিনায়ক তামিম। তার মাইলফলক স্পর্শের তিন দিন পর একই ক্লাবে নাম লেখালেন সতীর্থ মুশফিকও।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চলমান বিপিএলে ৩৫তম ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে মাঠে নামার আগে ১০০ ছয় পূর্ণ করতে ৩টি ছক্কার প্রয়োজন ছিল মুশফিকের। এ ম্যাচে ব্যাট হাতে ৩২ বলে তিনটি করে চার-ছয়ে ৫২ রান করেন তিনি। এই ইনিংসের সুবাদে বিপিএলের ইতিহাসে তৃতীয় ও দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ছক্কার সেঞ্চুরির উৎসব করেন মিস্টার ডিপেন্ডেবল।

বিপিএল ইতিহাসে তামিম-মুশফিক বাদে ১০০ ছয় আছে শুধু ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটার ক্রিস গেইলের। টি-টোয়েন্টি ক্রিকেটের এই ফেরিওয়ালা ৫২ ম্যাচ খেলে হাঁকান ১৪৩টি ছক্কা। ৯৯ ম্যাচের ৯৮ ইনিংসে ১০৩ ছক্কায় এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন তামিম। অন্যদিকে  ছক্কার সেঞ্চুরি পূর্ণ করতে মুশফিককে খেলতে হয়েছে ১২২ ম্যাচ আর ১১৫ ইনিংস।

এদিকে ছক্কার সেঞ্চুরির উচ্চতায় ওঠার খুব কাছাকাছি আছেন ইমরুল কায়েস ও মাহমুদউল্লাহ রিয়াদ। তিন ছক্কা হলেই সেঞ্চুরির মাইলফলকে পৌঁছবেন ইমরুল কায়েস আর সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহর চাই ৫টি ছক্কা। এ তালিকায় সাকিব আল হাসান এবং এনামুল হক বিজয়ের ছক্কার সংখ্যা সমান ৮৮টি করে।



বিপিএলে ছক্কার রাজা

নাম
 ইনিংস 
ছক্কা
ক্রিস গেইল
৫২১৪৩
তামিম ইকবাল
৯৮১০৩
মুশফিকুর রহিম
১১৫১০০
ইমরুল কায়েস
১০৮৯৭
মাহমুদউল্লাহ রিয়াদ
১০৮৯৫
সাকিব আল হাসান
১০৪৮৮
এনামুল হক বিজয়
১১১৮৮



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা