× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

ভারতকে কাঁদিয়ে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:০০ পিএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৩০ পিএম

ভারতকে কাঁদিয়ে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

ঘরের মাঠে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে শিরোপা খুইয়েছিল ভারত। তাদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। এবার সিনিয়রদের সেই হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ ছিল ভারতের জুনিয়রদের সামনে। তবে তা আর করতে পারলেন না আর্শিন কুলকার্নি-উদয় সাহরানরা। ভারতীয় যুবাদের হারিয়ে আরও একবার বিশ্বচ্যাম্পিয়ন হলো মাইটি অজিরা।

রবিবার (১১ ফেব্রুয়ারি) বেনোনিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৫৩ রান জমা করেছিল অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ৪৩ ওভার ৫ বলে ১৭৩ রানে থেমেছে ভারত। ৭৯ রানের জয়ে চতুর্থবার যুব বিশ্বকাপের শিরোপা ঘরে তুলল অজিরা।

ফাইনালে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়ার অধিনায়ক হুগ বিবগেন। কিন্তু ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি তাদের। রানের খাতা খোলার আগেই বিদায় নেন ওপেনার স্যাম কন্সটাস। তবে দ্বিতীয় উইকেট জুটিতে শুরুর ধাক্কা সামাল দেন হ্যারি ডিক্সন ও হিউজ বিবগেন। 

তারা দুজনে মিলে ৭৮ রানের জুটি গড়েন। কিন্তু দুজনেই ব্যক্তিগত ফিফটির আগেই আউট হয়ে যান। ৫৬ বলে ৪২ রান করেন ডিক্সন। আর হিউজের ব্যাট থেকে আসে ৬৬ বলে ৪৮ রান। তবে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন হারজাস সিং। দলের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেন এই মিডল অর্ডার ব্যাটার।

লোয়ার অর্ডার ব্যাটাররা সুবিধা করতে না পারলেও এক প্রান্ত আগলে রেখেছিলেন অলিভার পিক। তার অপরাজিত ৪৬ রানের ইনিংসে ভর করে আড়াইশো ছাড়ানো সংগ্রহ পায় ক্যাঙ্গারুরা।  যে রান তাড়া করে যুব বিশ্বকাপের ফাইনালে জয়ের রেকর্ড নেই। 

২৫৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই ভুগেছে ভারত। ইনিংসের তৃতীয় ওভারেই সাজঘরে ফেরেন কুলকার্নি। ৬ বলে ৩ রান করে উইকেটের পেছনে ক্যাচ দেন এই ওপেনার। দ্বিতীয় উইকেটে ৩৭ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন মুশের খান ও আদার্শ সিং।

তবে ২২ রানের বেশি করতে পারেননি মুশের খান। এই টপ অর্ডার ব্যাটার ফেরার পরই পথ হারায় দল। উদয়, শচীন দাস ও প্রিয়াশু মৌলিয়াদের কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। ব্যাটাররা  আসা-যাওয়ার মাঝেই ব্যস্ত থাকেন। 

তবে এক প্রান্ত আগলে রেখেছিলেন আদার্শ। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৪৭ রান। শেষদিকে মুরুগান আভিষেক একাই কিছুটা লড়াই করেছেন। তবে তার ৪২ রান শুধুই ব্যবধান কমিয়েছে, হার এড়াতে পারেনি। 


সংক্ষিপ্ত স্কোর:


অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৫৩/৭ (ডিক্সন ৪২, কন্সটাস ০, ওয়াইবগিন ৪৮, হারজাস ৫৫, হিকস ২০, পিক ৪৬*, ম্যাকমিলান ২, অ্যান্ডারসন ১৩, স্ট্র্যাকার ৮*; রাজ ১০-০-৩৮-৩, নামান ৯-০-৬৩-২, সৌমি ১০-০-৪১-১, মুশির ৯-০-৪৬-১, মুরুগান ১০-০-৩৭-০, প্রিয়ানশু ২-০-১৭-০)।

ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৪৩.৫ ওভারে ১৭৪ (আদার্শ ৪৭, আর্শিন ৩, মুশির ২২, সাহারান ৮, সাচিন ৯, প্রিয়ানশু ৯, আরাভেলি ০, মুরুগান ৪২, রাজ ০, নামান ১৪*, সৌমি ২; ভাইডলার ১০-২-৩৫-২, অ্যান্ডারসন ৯-০-৪২-১, স্ট্র্যাকার ৭.৫-১-৩২-১, বিয়ার্ডম্যান ৭-২-১৫-৩, ম্যাকমিলান ১০-০-৪৩-৩)।

ফল: অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল ৭৯ রানে জয়ী।

ম্যান অব দা ফাইনাল: মাহলি বিয়ার্ডম্যান।

ম্যান অব দা টুর্নামেন্ট: কিউনা মাফাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা