× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দক্ষিণ কোরিয়ার হৃদয় ভেঙে স্বপ্নের ফাইনালে জর্ডান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:১৪ এএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩১ এএম

দক্ষিণ কোরিয়ার হৃদয় ভেঙে স্বপ্নের ফাইনালে জর্ডান। ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার হৃদয় ভেঙে স্বপ্নের ফাইনালে জর্ডান। ছবি : সংগৃহীত

খেলায় শেষ বাঁশি বাজতেই উদ্‌যাপন শুরু জর্ডানের ফুটবলারদের। সেই যে শুরু হলো, আনন্দ-উল্লাস যেন থামেই না। স্বাভাবিক, এমন দিন যে দেশটির ফুটবল ইতিহাসে আগে কখনও আসেনি। এশিয়ান কাপের সাবেক চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে হারিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে উঠল জর্ডান।

কাতারের আল রাইয়ানে মঙ্গলবার প্রথম সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়েছে জর্ডান। এবারের আগে জর্ডান কখনও এশিয়ান কাপের সেমিফাইনালেই খেলতে পারেনি। সেই দলই এখন শিরোপা থেকে এক জয় দূরে।

অথচ এ ম্যাচে পরিষ্কার ফেবারিট ছিল দক্ষিণ কোরিয়া। ফিফা র‍্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ২৩-এ। টানা ১৩ ম্যাচে অপরাজিত থেকে এ দিন মাঠে নামে তারা।

অন্যদিকে ফিফা র‍্যাঙ্কিংয়ে জর্ডানের অবস্থান ৮৭ নম্বরে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে আগের ছয়বারের দেখায় কখনও তারা জিততে পারেনি। সেই তারাই এবার দুর্দান্ত পারফরম্যান্সে ঘুচিয়ে দিল সব ব্যবধান।

স্মরণীয় এ জয়ের নায়ক মুসা আল-তামারি। সতীর্থকে দিয়ে দলের প্রথম গোলটি করান তিনি, পরে নিজে করেন দুর্দান্ত এক গোল।

ম্যাচজুড়েই আক্রমণে আধিপত্য করে জর্ডান। স্রেফ ৩০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ১৭টি শট নিয়ে ৭টি লক্ষ্য রাখে তারা। দক্ষিণ কোরিয়ার ৮ শটের একটিও লক্ষ্যে ছিল না! তাদের সবচেয়ে বড় তারকা সন হিউং-মিন ছিলেন নিজের ছায়া হয়ে।

আহমাদ বিন আলি স্টেডিয়ামে গোলশূন্য প্রথমার্ধের পর ৫৩তম মিনিটে এগিয়ে যায় জর্ডান। মুসার দারুণ পাস বক্সে পেয়ে চিপ শটে আগুয়ান গোলরক্ষকের ওপর দিয়ে বল জালে পাঠান ইয়াজান আল নাইমাত।

৬৪তম মিনিটে মুসার বাঁ পায়ের একটি শট দারুণভাবে ফিরিয়ে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক। দুই মিনিট পরই নজরকাড়া এক গোলে ব্যবধান বাড়ান মুসা।

নিজেদের অর্ধ থেকে তিনি বল নিয়ে ডান দিক দিয়ে এগিয়ে যান। তার সামনে ছিল প্রতিপক্ষের দুই ডিফেন্ডার। তাদের একজনকে কাটিয়ে আড়াআড়ি আরেকটু এগিয়ে যান, তখন সামনে প্রতিপক্ষের আরও দুজন, জায়গা বানিয়ে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে লক্ষ্য ভেদ করেন ২৬ বছর বয়সি ফরোয়ার্ড।

শেষ পর্যন্ত ২ গোলের লিড ধরে রেখেই জর্ডানের জয়োল্লাস। দ্বিতীয় সেমিফাইনালে বুধবার এশিয়ান কাপের তিনবারের চ্যাম্পিয়ন ইরানের মুখোমুখি হবে স্বাগতিক ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কাতার। জয়ী দলের বিপক্ষে আগামী শনিবার শিরোপা লড়াইয়ে নামবে জর্ডান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা