× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাফ চ্যাম্পিয়নশিপের রেফারি ইনস্ট্রাক্টর হলেন তৈয়ব হাসান

সাতক্ষীরা প্রতিবেদক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৫১ এএম

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৪ এএম

রেফারি তৈয়ব হাসান

রেফারি তৈয়ব হাসান

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত সাবেক ফিফা এলিট রেফারি তৈয়ব হাসান সাফ অনূর্ধ্ব-১৯ উইমেন্স ফুটবল চ্যাম্পিয়নশিপে রেফারি ইনস্ট্রাক্টর মনোনীত হয়েছেন। শুক্রবার ঢাকায় শুরু টুর্নামেন্টে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপাল অংশগ্রহণ করছে।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ১৮ বছর আন্তর্জাতিক অঙ্গনে ফিফা রেফারি হিসেবে দেশের প্রতিনিধিত্ব করেন তৈয়ব হাসান। তিনিই সবচেয়ে বেশি (১০০-এর বেশি) আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন।

দেশের ইতিহাসে প্রথম ও একমাত্র ইন্টারন্যাশনাল রেফারি অ্যাওয়ার্ডপ্রাপ্ত (এএফসি রেফারিজ মোমেন্তো অ্যাওয়ার্ড) রেফারি তৈয়ব। এশিয়ার সেরা ২৫ রেফারির তালিকায় থাকা তৈয়ব প্রথম সাউথ এশিয়ান রেফারি হিসেবে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে (নেপাল-২০১৩) প্রধান রেফারির দায়িত্ব পালন করেন।

রেফারি হিসেবে তিনি জাপান, কোরিয়া (উত্তর ও দক্ষিণ), অস্ট্রেলিয়া, সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ইরান, ইরাক, জর্ডান, ওমান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস,মঙ্গোলিয়া, কাজাখস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান, ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপসহ বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রেফারি হিসেবে সর্বাধিকবার বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

২০১৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে যে জার্সিটি পরে তিনি প্রথম সাউথ এশিয়ান রেফারির দায়িত্ব পালন করেছিলেন, স্মরণীয় সেই জার্সিটি ৫ লাখ ৫৫ হাজার টাকা নিলামে বিক্রি করে করোনাকালীন ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যার্থে প্রদান করেছিলেন।

করোনা মহামারিতে এমন মহৎ কাজের জন্য তৈয়ব হাসান দেশবিদেশে প্রসংসিত হন। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও তাকে অভিনন্দন জানিয়ে পত্র পাঠিয়েছিলেন। তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ ক্রীড়াপদক ‘জাতীয় ক্রীড়া পুরস্কার-এ ভূষিত হয়েছেন। পুরস্কারের অর্থ ১ লাখ টাকা স্থানীয় দুস্থ-পুষ্টিহীন শিশুদের কল্যাণে প্রদান করেন।

রেফারিংয়ে অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় ক্রীড়া পুরস্কারের পাশাপাশি বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, সোনালী অতীত ক্লাবসহ (ঢাকা) বিভিন্ন সংস্থা-প্রতিষ্ঠানসহ সংগঠনের পক্ষ থেকে তাকে দেশসেরা বরেণ্য রেফারি হিসেবে পুরস্কৃত করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা