× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

বড় জয়ে সুপার সিক্সে বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪ ২১:৩৩ পিএম

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪ ২৩:২৯ পিএম

বড় জয়ে সুপার সিক্সে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের যুবাদের বিপক্ষে ১২১ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশের যুবারা। এই জয়ে সুপার সিক্স নিশ্চিত করল মাহফুজুর রহমান রাব্বির দল। 

শুক্রবার (২৬ জানুয়ারি)  ব্লুমফন্টেইনের মানগাউং ওভালে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২৯১ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪৭.১ ওভারে ১৭০ রানেই গুটিয়ে যায় যুক্তরাষ্ট্রের যুবারা। ব্যাট হাতে আরিফুল 

এদিন টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান যুক্তরাষ্ট্রের অধিনায়ক ঋষি রমেশ। ব্যাট করতে নেমে ধীরগতিতে শুরু করেছিল বাংলাদেশ। নবম ওভারে দলীয় ২৯ রানের মাথায় বিদায় নেন ওপেনার আদিল বিন সিদ্দিক। ২৮ বলে ১৩ রান করেন ডানহাতি এই ব্যাটার। তাকে পার্থ প্যাটেলের ক্যাচে পরিণত করে সাজঘরে ফেরান যুক্তরাষ্ট্রের বাঁহাতি পেসার আর্য গর্গ। প্রথম পাওয়ার প্লের ১০ ওভারে মাত্র ৩৮ রান তুলতে পেরেছিল টাইগার যুবারা।

এরপর তিনে ব্যাট করতে নেমে আশিকুর শিবলীকে নিয়ে এগোতে থাকেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। শুরুর চাপ সামলে দুজন খোলস ছেড়ে বের হওয়ার চেষ্টা করেন। কিন্তু সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি শিবলী। গেল মাসে সংযুক্ত আরব আমিরাতে হওয়া এশিয়া কাপে টুর্নামেন্টসেরা এই ব্যাটার অরিন নাদকার্নির বলে সেই পার্থ প্যাটেলকে ক্যাচ দিয়ে বসেন। বিদায়ের আগে ৪৫ বলে ২ বাউন্ডারিতে ২৭ রান করেন ডানহাতি এই ব্যাটার।

এরপর আরিফুলকে সঙ্গে নিয়ে স্ট্রাইক রোটেট করে খেলছিলেন রিজওয়ান। কিন্তু দলীয় শতকের আগেই বিদায় নেন রিজওয়ান। ৯৪ রানের মাথায় পার্থ প্যাটেলের বলে ক্যাচ দিয়ে বসেন তিনি। বিদায়ের আগে ৪০ বলে ২ বাউন্ডারিতে ৩৫ রান করেন এই ব্যাটার। 

এরপর আরিফুল ও আহরার আমিনের জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। চতুর্থ উইকেটে তারা দুজনে মিলে ১১৫ বলে ১২২ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথ দেখান। কিন্তু ব্যক্তিগত ফিফটির আগেই প্যাভিলিয়নে ফিরে যান আহরার। অরিন নাদকার্নির বলে ঋষি রমেশের কাচে বিদায়ের আগে ৪৯ বলে ৪৪ রানের ইনিংস খেলেন তিনি।

আহরার ফিফটির দেখা না পেলেও ঠিকই মাইলফলক স্পর্শ করেন আরিফুল। ফিফটি হাঁকিয়েও ইনিংস বড় করায় মনোযোগ দেন তিনি। ফলে ৯৯ বলেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ডানহাতি এই ব্যাটার। ২০২২ যুব বিশ্বকাপে দুটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন আরিফুল।

দলীয় ২৩৭ রানের মাথায় বিদায়ের আগে ১০৩ বলে ১০৩ রানের লড়াকু ইনিংস খেলেন তিনি। তার ইনিংসে ছিল ৯টি বাউন্ডারির মার। শেষ দিকে মোহাম্মদ শিহাব জেমস ব্যাট হাতে ক্যামিও ইনিংস খেলেন। তার ১৭ বলে ৩১ রানের ইনিংসে ছিল ২টি করে চার-ছক্কার মার। এ ছাড়া অধিনায়ক রাব্বি ২, শেখ পারভেজ জীবন ৭ বলে ১৩ ও রাফিউজ্জামান ৭ রান করেন। এতে নির্ধারিত সময়ে ২৯১ রান করে বাংলাদেশের যুবারা। 

রান তাড়ায় শুরুটা অবশ্য খারাপ ছিল না যুক্তরাষ্ট্রের যুবাদের। ১৩ বলে ৫ রান করে ওপেনার মেহতা রান আউটের শিকার হলেও দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়েন প্রণব চেটিপালায়াম ও সিদ্ধার্থ কাপ্পা। তাদের ৭৫ রানের জুটি ভেঙে দেন আরিফুল ইসলাম। ৪৪ বলে ১৮ রান করে মাঠ ছাড়েন কাপ্পা। 


অপরপ্রান্তে দাঁড়িয়ে ফিফটি তুলে নেন প্রণব। ৯০ বলে ৮ চারের মারে ৫৭ রান করে তিনি রান আউটের শিকার হন। পরপর ২ উইকেট হারিয়ে চাপে পড়া দলের হাল ধরতে ব্যর্থ হন অধিনায়ক রিশি রমেশ। ২২ বলে ৮ রান করে তিনি মোহাম্মদ রাফিউজ্জামান রাফির শিকার হন।

 

পঞ্চম উইকেটে দলের ভরসা হয়ে দাঁড়ান উতকার্শ শ্রীভাস্তভা। ৪৯ বলে ৩৭ রান করে তিনি দলের সংগ্রহ দেড়শ পার করে দেন। কিন্তু ততক্ষণে ম্যাচ অনেকটা ফসকে যায়। শেষ ১০ ওভারে জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ১৩৯ রান। সে অসম্ভবের পথে হাঁটতে পারেনি যুক্তরাষ্ট্র। 


মাহফুজ রাব্বি, পারভেজ জীবন ও ইকবাল হোসেনের ইমনের বোলিং তোপে বাকি ৫ ব্যাটার শেষ ১০ ওভার পুরোপুরি খেলতেই পারেনি। ফলে ১৭ বল বাকি থাকতেই অলআউট হয়ে যায় মার্কিনিরা। 


সংক্ষিপ্ত স্কোর


বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ২৯১/৭, ৫০ ওভার; (আশিকুর রহমান শিবলী ২৭, আদিল বিন সিদ্দিক ১৩, চৌধুরী মোঃ রিজওয়ান ৩৫, আরিফুল ইসলাম ১০৩, আহরার আমিন ৪৪, মোঃ শিহাব জেমস ৩১, মাহফুজুর রহমান ২, শেখ পাভেজ জীবন ১৩*, মোঃ রাফি উজ্জামান রাফি ৭*; আর্য গর্গ ৬৮/৩, অতেন্দ্র সুব্রামানিয়ান ৫০/১, অরিন নাদকার্নি ৬২/২, খুশ ভালালা ৪১/০, পার্থ প্যাটেল ৪০/১, উৎকর্ষ শ্রীবাস্তব ২৮/০)


যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব- ১৯ দল: ১৭০/১০, ৪৭.১ ওভার; (প্রণব চেট্টিপালায়ম ৫৭, ভব্য মেহতা ৫, সিদ্ধার্থ কাপা ১৮, ঋষি রমেশ ৮, উৎকর্ষ শ্রীবাস্তব ৩৭, অমোঘ আরেপলি ১৪, পার্থ প্যাটেল ০, খুশ ভালালা ১২, অরিন নাদকার্নি ০, অতেন্দ্র সুব্রামানিয়ান ০, আর্য গর্গ ০*; ইকবাল হাসান ইমন১০/১, মারুফ মৃধা ২২/০, শেখ পাভেজ জীবন ২৬/১, চৌধুরী মোঃ রিজওয়ান ১৮/০, মোঃ রাফি উজ্জামান রাফি ৪২/১, আরিফুল ইসলাম ১৫/১, মাহফুজুর রহমান ৩১/৪)


ফল: ১২১ রানে জয়ী বাংলাদেশের যুবারা


ম্যান অব দ্য ম্যাচ: আরিফুল ইসলাম

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা