× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মৌসুম শেষে লিভারপুল ছাড়ার ঘোষণা ক্লপের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪ ১৯:১৩ পিএম

মৌসুম শেষে লিভারপুল ছাড়ার ঘোষণা ক্লপের; সংগৃহীত ছবি

মৌসুম শেষে লিভারপুল ছাড়ার ঘোষণা ক্লপের; সংগৃহীত ছবি

লিভারপুল ভক্তদের জন্য আচমকা ধাক্কা খাওয়ার মতো এক খবর দিয়েছেন কোচ ইয়ুর্গেন ক্লপ। চলতি মৌসুমের শেষেই ইংলিশ ক্লাবটির ডাগআউট ছাড়ার ঘোষণা দিয়েছেন এই জার্মান কোচ। যদিও ২০২৬ সাল পর্যন্ত রেডসদের সঙ্গে চুক্তি ছিল তার। কিন্তু ক্লাবটির সাথে ৮ বছরেরও বেশি সময়ের সম্পর্কের ইতি টানতে চলেছেন এই মাস্টারমাইন্ড। 

২০১৫ সালের অক্টোবরে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুলের দায়িত্ব নেন ক্লপ। এরপর ক্লাবটিকে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ, এফএ কাপ, লিগ কাপ ও ক্লাব ওয়ার্ল্ড কাপসহ সম্ভাব্য সব শিরোপাই জিতিয়েছেন। তবে সেসব অতীতের সুখস্মৃতি রেখে এখনই থামতে চান তিনি। 

ক্লাপের দায়িত্ব থেকে সরে যাওয়ার বিষয়ে লিভারপুল এক টুইটার বার্তায় লিখেছে, ‘ইয়ুর্গেন ক্লপ ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন। ক্লাবের মালিক পক্ষকে তিনি মৌসুম শেষে ক্লাব ছাড়ার ইচ্ছের কথা জানিয়েছেন।’ ক্লপের সঙ্গে তার দুই সহকারী কোচ ও ডেভেলপমেন্ট কোচ মৌসুম শেষে দায়িত্ব ছাড়ছেন বলেও নিশ্চিত করা হয়েছে। 

এরপর সংবাদ সম্মেলনে ৫৬ বছর বয়সী কোচ ক্লপ জানান, দায়িত্ব চালিয়ে যেতে তার আপাতত কোন সমস্যা হচ্ছে না। তিনি লিভারপুলে ভালো আছেন। তবে কোচের চাকরি তার ভেতর থেকে সব শক্তি শুষে নিচ্ছে, যে কারণে তিনি দায়িত্ব ছেড়ে দিচ্ছেন।

ক্লপ বলেছেন, ‘বুঝতে পারছি এই মুহূর্তে এমন সিদ্ধান্তে অনেকেই চমকে যাবেন। তবে অবশ্যই আমার কাছে এর ব্যাখ্যা আছে। অন্তত নিজের জায়গাটা বোঝাতে পারব। এই ক্লাবের সবকিছুই আমি ভালোবাসি। এই শহরও ভালোবাসি। সমর্থক, দল, স্টাফ, সবাইকেই ভালোবাসি। কিন্তু এরপরও এমন সিদ্ধান্ত নেওয়ায় বুঝতেই পারছেন আমি এটা সত্যিই চাই এবং নিজের সিদ্ধান্তকে সঠিক বলেই মনে করছি।’

এরপরই আচমকা এই সিদ্ধান্তের পেছনের যুক্তিও তুলে ধরেন ক্লপ, ‘কীভাবে বোঝাব যে আমার দম ফুরিয়ে এসেছে। এখন কোনো সমস্যা নেই। তবে এটা জানতাম এক সময় এ ব্যাপারে মুখ খুলতেই হবে। এখন ভালো থাকলেও এটা জানি একই কাজ আমি বার বার করতে পারব না। এতগুলো বছর–সময়ে আমরা একসঙ্গে যা কিছু অর্জন করেছি, এর মধ্য দিয়ে আমাদের পরস্পরের সম্মান ও ভালোবাসা বেড়েছে। এজন্য অন্তত আপনাদের সত্যটা জানাতে চাই, আর এটাই সে সত্য।’

দায়িত্ব ছাড়ার পেছনে স্বাস্থ্যগত কোন কারণ নেই এবং ক্লাবকে তিনি তার সিদ্ধান্ত গত নভেম্বরেই জানিয়ে দিয়েছিলেন বলে মন্তব্য করেছেন ক্লপ। চলতি মৌসুমে ক্লপের লিভারপুল দারুণ ফুটবল খেলছে। লিগ টেবিলে শীর্ষে আছে দলটি। ইএফএল কাপের ফাইনালে উঠে গেছে। এফএ কাপের চতুর্থ রাউন্ডে আছে। সব মিলিয়ে লিভারপুল অধ্যায়ের ইতি দুর্দান্তভাবেই টানতে পারেন তিনি।

লিভারপুলের হয়ে সবমিলিয়ে ৪৬০টি ম্যাচে ডাগআউটে দায়িত্ব পালন করেছেন ক্লপ। যেখানে তার দখলে গেছে প্রায় ৬১ শতাংশ জয়। চলতি মৌসুমেও ম্যানচেস্টার সিটির দাপট কমানোয় অন্যতম ভূমিকা রেখে চলেছে ক্লপের লিভারপুল। ইতোমধ্যে তারা লিগ কাপের ফাইনালেও পা রেখেছে। তার দল যখন ফাইনালে চেলসিকে মোকাবিলা করার অপেক্ষায়, ঠিক তখনই এলো এই ঘোষণা। আগামী ২৫ ফেব্রুয়ারি ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে নামবে চেলসি ও লিভারপুল।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা