× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওয়ানডেতে বর্ষসেরা কোহলি-আতাপাত্তু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৪ ২০:২৩ পিএম

ওয়ানডেতে বর্ষসেরা কোহলি-আতাপাত্তু

ওয়ানডে ক্রিকেটে গত বছরটা স্বপ্নের মতো কেটেছে ভিরাট কোহলির। সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডের পাশাপাশি বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রানের কীর্তিও গড়েছেন তিনি। বছরজুড়ে এমন দুর্দান্ত সব পারফরম্যান্সের উপহারণস্বরূপ স্বীকৃতিও পেয়েছেন কোহলি। আইসিসির বর্ষসেরা পুরুষ ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের এই মহাতারকা।

আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ২০২৩ সালের সেরা পুরুষ ও নারী ওয়ানডে ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। যেখানে বর্ষসেরা পুরুষ ওয়ানডে ক্রিকেটার হয়েছেন কোহলি। আর মেয়েদের বর্ষসেরা হয়েছেন শ্রীলঙ্কার ব্যাটার চামারি আতাপাত্তু।

সেরার লড়াইয়ে কোহলি হারিয়েছেন স্বদেশী দুই সতীর্থ শুবমান গিল ও মোহাম্মদ শামির সঙ্গে নিউ জিল্যান্ডের ড্যারিল মিচেলকে। আর মেয়েদের ক্রিকেটে আতাপাত্তু পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার অ্যাশলে গার্ডনার, ইংল্যান্ডের ন্যাট সিভার ব্রান্ট ও নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কারকে।

গত বছর ২৪ ইনিংসে ব্যাটিং করে ৭২.৪৭ গড়ে করেছেন ১ হাজার ৩৭৭ রান করেছিলেন কোহলি। যেখানে ৬ সেঞ্চুরি ও ৮ ফিফটির দেখা পেয়েছেন এই টপ অর্ডার ব্যাটার। এই সময়ে তিনি ব্যাটিং করেছেন ৯৯.১৩ স্ট্রাইক রেটে।

এর মধ্যে ঘরের মাঠে বিশ্বকাপে ৭৬৫ রান করেন কোহলি। যা এই টুর্নামেন্টের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড। এছাড়া বিশ্বকাপের মাঝেই পূর্বসূরি কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারকে পেছনে ফেলে ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি ৫০ সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি।

ওয়ানডেতে গত বছরটা দুর্দান্ত কাটে মেয়েদের ক্রিকেটে শ্রীলঙ্কান তারকা আতাপাত্তুর। এই সংস্করণে ৮ ম্যাচে দুই সেঞ্চুরিতে ৪১৫ রান করেন তিনি। ব্যাটিং গড় ৬৯.১৬ ও স্ট্রাইক রেট ১২৫.৩৭! বাঁহাতি স্পিনে একটি উইকেটও নেন। তাই এই ক্রিকেটারকে বছরের সেরা হতে আটকাতে পারেনি কেউ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা