× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিপিএল

তামিমের মাইলফলকের ম্যাচে বরিশালের হার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪ ২২:১৩ পিএম

আপডেট : ২২ জানুয়ারি ২০২৪ ২২:৪৮ পিএম

তামিমের মাইলফলকের ম্যাচে বরিশালের হার

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ইতিহাস গড়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন হাজারি ক্লাবে নাম লিখিয়েছেন তামিম ইকবাল। কিন্তু ড্যাশিং এই ওপেনারের মাইলফলক স্পর্শ করার দিনে জিততে পারেনি তার দল ফরচুন বরিশাল। রান উৎসবের ম্যাচে বরিশালের বড় সংগ্রহ মাত্র ২ উইকেট হারিয়েই উতরে গেছে খুলনা টাইগার্স। এই জয়ে টানা দুই ম্যাচ জিতে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে উঠে এলো এনামুল হক বিজয়ের দল। 

আজ সোমবার (২২ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এবারের বিপিএলের ষষ্ঠ ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮৭ রানের বড় সংগ্রহ পেয়েছিল ফরচুন বরিশাল। 

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটার এভিন লুইসের ঝোড়ো ফিফটির সাথে অধিনায়ক এনামুল হক বিজয়ের দায়িত্বশীল ইনিংসে ভর করে ১২ বল ও ৮ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় টাইগার্সরা। 

১৮৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় খুলনা। শুরু থেকেই ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের তুলোধুনো করতে থাকেন লুইস। তার ঝোড়ো ইনিংসে পাওয়ার প্লেতেই ৮৭ রান তুলে ফেলে টাইগার্স বাহিনী। মাত্র ২২ বলে ফিফটি হাঁকান এই ক্যারিবীয় তারকা। কিন্তু ফিফটি হাঁকানোর পরের বলেই ফিরে যান লুইস। ষষ্ঠ ওভারের তৃতীয় বলে পাকিস্তানি পেসার মোহাম্মদ ইমরানের বলে উইকেটের পিছনে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। বিদায়ের আগে সমান ৫টি করে চার-ছক্কায় ৫৩ রান করেন বাঁহাতি এই ব্যাটার৷ উদ্বোধনী জুটিতে বিজয়ের সাথে গড়েন ৭৭ রানের জুটি৷ 


লুইস ফেরার পরও খুলনার এগিয়ে নিয়ে যান অধিনায়ক বিজয় ও আফিফ হোসেন। দ্বিতীয় উইকেটে তারা দুজনে মিলে ৫৮ বলে ৭৫ রানের জুটি গড়েন। আফিফ ৩৬ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪১ রান করে ফিরে গেলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন বিজয়। ডানহাতি এই ব্যাটার ৪৪ বলে তিনটি করে চার-ছক্কায় ৬৩ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেন। আরেক অপরাজিত ব্যাটসম্যান শাই হোপ ১০ বলে ৫ চারে ২৫ রান করে দলের জয়ে অবদান রাখেন।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে তিন পাণ্ডব তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে চড়ে ১৮৭ রানের বিশাল বড় সংগ্রহ পেয়েছিল ফরচুন বরিশাল।

ব্যাট হাতে আফগান ওপেনার ইব্রাহিম জাদরান ১৬ বলে ২ বাউন্ডারিতে ১১ রান করেন। এরপর সৌম্য সরকার আগ্রাসী ব্যাটিংয়ে ১০ বলে ২টি চারের সাথে ১টি ছক্কায় ২২ রান করেন। অবশ্য সরাসরি থ্রোয়ে রানআউটে কাটা পড়েন তিনি। 

বরিশালের অধিনায়ক তামিম ৩৩ বলে ৫ বাউন্ডারিতে করেন ৪০ রান। এই ইনিংস খেলার পথে বিপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ড্যাশিং এই ওপেনার। 

পাঁচে নেমে ২৭ রানের ঝোড়ো ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার ১৯ বলের ইনিংসে ছিল ২টি করে চার-ছক্কার মার। তবে অভিজ্ঞ মুশফিক ৬৮ রানে অপরাজিত থাকেন। তার ৩৯ বলের ইনিংসটিতে ছিল ৫ বাউন্ডারি ও ৪ ছক্কায় মার। শেষদিকে শোয়েব মালিক ৬ বলে অপরাজিত থাকেন ৫ রানে।

সংক্ষিপ্ত স্কোর


ফরচুন বরিশাল: ২০ ওভারে ১৮৭/৪ (ইব্রাহিম জাদরান ১১, তামিম ইকবাল ৪০, সৌম্য সরকার ২২, মুশফিকুর রহিম ৬৮*, মাহমুদউল্লাহ রিয়াদ ২৭, শোয়েব মালিক ৫*; নাহিদুল ৪-০-২৩-০, ওশানে ৪-০-৩৮-১, আফিফ ১-০-১২-০, নাসুম ৪-০-৪১-১, ফাহিম ৪-০-৩৯-০ ও মুকিদুল ৩-০-৩৪-০)।

 

খুলনা টাইগার্স: ১৮.০ ওভারে ১২২/২ (বিজয় ৬৩*, এভিন ৫৩, আফিফ ৪১, শাই হোপ ২৫*; মোহাম্মদ ইমরান ৩-০-৩৫-২, মিরাজ ৩-০-৩১-০, খালেদ ৩-০-৪২-০, মালিক ১-০-১৮-০, রাকিবুল ৩-০-৩৭-০, দুনিথ ওল্লালাগে ৪-০-১৭-০ ও সৌম্য ১-০-৮-০)।


ফল: ৮ উইকেটে জয়ী খুলনা টাইগার্স।


ম্যান অব দ্য ম্যাচ: এনামুল হক বিজয় (৬৩ রান)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা