× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

শীর্ষে উঠল অস্ট্রেলিয়া, বাংলাদেশের অবস্থান কোথায়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ১৮:০০ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪ ১৮:০১ পিএম

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ সার্কেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। ছবি: ক্রিকইনফো

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ সার্কেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। ছবি: ক্রিকইনফো

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ সার্কেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। সিডনিতে শনিবার পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে তৃতীয় টেস্ট জিতেছে প্যাট কামিন্সের দল। তিন ম্যাচ সিরিজে সফরকারীদের হোয়াইট ওয়াশ করেছে অজিরা। তাতে ৮ টেস্টে ৫৬ দশমিক ২৫ শতাংশ পয়েন্ট অর্জন করেছে দলটি। সিরিজ হেরে ৩৬ দশমিক ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে নেমে গেছে শান মাসুদের দল।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্ট জিতে শীর্ষে উঠেছিল ভারত। কিন্তু দুই দিনের বেশি চূড়ায় থাকতে পারেনি রোহিত শর্মার দল। চার টেস্টে ৫৪ দশমিক ১৬ পয়েন্ট নিয়ে দলটি নেমে গেছে দুইয়ে। সমান ৫০ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড এবং বাংলাদেশের ওপরে অর্থাৎ তিনে আছে প্রোটিয়ারা। টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সার্কেলে তিনটি দলই নিজেদের দুই ম্যাচে ৫০ পয়েন্ট করে অর্জন করেছে। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ সার্কেলে পয়েন্ট টেবিল।  ছবি: সংগৃহীত

নববর্ষের আগে বক্সিং ডে টেস্টে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং পাকিস্তান মাঠে নামে। এর মধ্যে একমাত্র পাকিস্তানই শীর্ষে ওঠার লড়াইয়ে ছিল না। বাকি তিনটি দলই এই সময়ের মধ্যে একবার করে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে উঠেছিল। সেঞ্চুরিয়ানে ভারতকে হারিয়ে প্রথম নম্বর ওয়ান দখল করে এইডেন মার্করামের দল। তিনদিন পর থেকে শুরু হওয়া পরের টেস্ট জিতেই আবার শীর্ষস্থান পুনরুদ্ধার করে ভারত। কেপটাউনে ভারতের জেতা ওই টেস্টটি ছিল ইতিহাসের সবচেয়ে কম দৈর্ঘ্যের টেস্টে ম্যাচ। এর দুই দিন পরই অজিরা ওঠে শীর্ষে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ৩৬ দশমিক ৬৬ পয়েন্ট নিয়ে ছয়ে অবস্থান করছে পাকিস্তান। যথাক্রমে পরের সাত ও আটে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ (১৬ দশমিক ৬৭) এবং ইংল্যান্ড (১৫)। এই তালিকার নয়ে থাকা শ্রীলঙ্কা এখনও কোনো পয়েন্ট অর্জন করতে পারেনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা