× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিংবদন্তি মারিও জাগালো মারা গেছেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ১৪:৪২ পিএম

মারিও জাগালো। ছবি: টুইটার

মারিও জাগালো। ছবি: টুইটার

ব্রাজিলের খেলোয়াড় ও কোচ হিসেবে চারটি বিশ্বকাপ জেতা ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি মারিও জাগালো মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।  ১৯৫৮ এবং ১৯৬২ সালে পরপর ‍দুটি বিশ্বকাপ জেতা ব্রাজিল দলের অন্যতম সদস্য ছিলেন উইঙ্গার জাগালো। 

১৯৭০ সালে পেলে, জর্জিনহো এবং কার্লোস আলবার্তোদের নিয়ে গড়া দলটিকে ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ আন্তর্জাতিক ফুটবল দল হিসেবে বিবেচনা করা হয়। সেসময় দলটির কোচ ছিলেন জাগালো। সেবার পেলের হাত ধরে বিশ্বকাপ জয়ের স্বাদ পান কোন জাগালো। এরপর শেষবার ১৯৯৪ সালে ব্রাজিলের সহকারী কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের চতুর্থবার স্বাদ নেন জাগালো।

মারিও জাগালো। ছবি: টুইটার

ওই টুর্নামেন্টের পরই প্রধান কোচ হিসেবে ফের দায়িত্ব নেন জাগালো। সেবারও তার দল ফাইনালে ওঠে। তবে ১৯৯৮ সালের সেই ফাইনালে স্বাগতিক ফ্রান্সের কাছে হেরে যায় ব্রাজিল। 

ইতিহাসে জাগালো প্রথমবার খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জেতেন। এরপর এরপর জার্মানির ফ্রেঞ্জ বেকেনবাওয়ার এবং ফ্রান্সের দিদিয়ের দেশম এই কীর্তি গড়েন। 

১৯৫৮ সালের বিশ্বকাপজয়ী সব খেলোয়াড় আগেই পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। একমাত্র বেঁচে ছিলেন জাগালো। এবার তিনিও তাদের পথ অনুসরণ করলেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা