× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেসির জার্সিও যাবে অবসরে!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪ ২০:২৯ পিএম

মেসির সম্মানে ১০ নম্বর জার্সিকে তুলে রাখতে চায় আর্জেন্টিনা— ‍টুইটার ছবি

মেসির সম্মানে ১০ নম্বর জার্সিকে তুলে রাখতে চায় আর্জেন্টিনা— ‍টুইটার ছবি

ভারতের টিম বাসে মহেন্দ্র সিং ধোনি যে জায়গায় বসতেন, সেটি অনেক দিন পর্যন্ত ফাঁকা ছিল। কেউ বসতেন না। সেরাদের এমন সম্মান দেখানোয় বুঝি প্রশ্ন তোলার জায়গা খুব একটা নেই! যেমনটি ভারত করে দেখিয়েছে। ধোনির জার্সির ৭ নম্বরও সিলগালা করে দেওয়া হয়েছে। তারও আগে শচীন টেন্ডুলকারকে নিয়েও অমনটি ঘটেছিল। শার্দূল ঠাকুরকে ভারতের জার্সির ১০ নম্বর দেওয়ার পর তুলে নেওয়া হয়েছিল। ওটা যে স্রেফ শচীনের। ক্রিকেটে তথা ভারতে যেমন হচ্ছে তেমনি কি ফুটবলেও হবে, লিওনেল মেসির ১০ নম্বর কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর ৭ নম্বর জার্সিও কি অবসরে যাবে?

জার্সি এবং জার্সির নম্বর নিয়ে বেশকিছু কাণ্ডের সঙ্গে বেশ পরিচিত মেসি। বার্সেলোনায় ১০ নম্বর জার্সি পরে ইতিহাস গড়া মেসি পিএসজিতে গিয়ে কি ১০ নম্বর পাবেন কি না, সেটি নিয়েও ছিল কত মাতামাতি। এবার অবসর প্রসঙ্গে চলছে নানা ধরনের কথা। শচীন বা ধোনির সঙ্গে যা হয়েছে মেসির সঙ্গেও কি সেটা হতে যাচ্ছে? আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) অবশ্য পক্ষেই কথা বলেছে। মেসি অবসর নিলে দেশের মহানায়কের সম্মানে জার্সিটিও তুলে রাখতে প্রস্তুত তারা। সিদ্ধান্ত এবার ফিফার কোর্টে।

এএফএ যদিও এর আগেই এমন সিদ্ধান্ত নিতে গিয়ে ব্যর্থ হয়েছে। কিংবদন্তি ম্যারাডোনার জার্সি তুলে রাখতে চাইলেও বাদ সেধেছিল ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা সেবার জানিয়েছিল, শীর্ষ টুর্নামেন্টে সব জাতীয় দলকে অবশ্যই ১ থেকে ২৩-এর মধ্যে জার্সি নম্বর ব্যবহার করতে হবে। সেই কারণেই ম্যারাডোনার পরবর্তী সময়ে ১০ নম্বর জার্সি পরেছিলেন মেসি।

এবার তাকে কেন্দ্র করে জার্সির সেই কাণ্ড আরেকবার সামনে এসেছে। নিজেও ব্যক্তিগত অর্জনে ছাড়িয়ে গেছেন দেশের সব কিংবদন্তিকেই। এবার তার সম্মানে ১০ নম্বর জার্সিকে তুলে রাখতে চায় আর্জেন্টিনা। লিও অবসর নিলেই তার জার্সিকে অবসরে পাঠানোর কথা বলেছেন এএফএ প্রধান ক্লদিও তাপিয়া।

আর্জেন্টিনার এক সংবাদমাধ্যমকে তাপিয়া বলেন, ‘মেসি যেদিন জাতীয় দল থেকে অবসর নেবে, আমরা আর কাউকে এরপর ১০ নম্বর জার্সি পরার অনুমতি দেব না। তার সম্মানে এই ১০ নম্বর জার্সিও আজীবনের জন্য অবসরে চলে যাবে। অন্তত এটুকু আমরা তার জন্য করতেই পারি।’ 

আকাশি-নীল জার্সিতে এখন পর্যন্ত ১৮০ ম্যাচ খেলে ১০৬টি গোল করেছেন মেসি। তার অধীনেই ২৮ বছর পর কোপা আমেরিকা এবং ৩৬ বছরের অপেক্ষা শেষ করে বিশ্বকাপের শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। মেসি আটবার ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন। তবে তাপিয়ার এমন সিদ্ধান্ত ফিফার সবুজ সংকেত পাবে কি না, সেটাই দেখার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা