× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সালতামামি ২০২৩

বিতর্ক আর ভুলে সবাইকে ছাপিয়ে বাংলাদেশ

আরিফুর রাজু

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩ ২২:০৯ পিএম

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩ ২২:৪৩ পিএম

বিতর্ক আর ভুলে সবাইকে ছাপিয়ে বাংলাদেশ

প্রদীপের নিচে খানিক আঁধারের মতোই বছরজুড়ে বিশ্বক্রিকেটে ঘটেছে বেশকিছু বিতর্কিত ঘটনা। বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইমড আউট করেন বাংলাদেশের বিশ্বকাপ অধিনায়ক সাকিব আল হাসান। ফিলিস্তিনের পাশে দাঁড়ানোয় শাস্তি পেয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। তবে ২০২২ সালে বিতর্ক আর ভুলে বিশ্বক্রিকেটে সবাইকে ছাপিয়ে গেছে বাংলাদেশ। ঘরোয়া ক্রিকেটে গৃহদাহের জেরে আকস্মিক বিদায় নেন তামিম ইকবাল। মুখোমুখি অবস্থানে চলে আসেন তামিম-সাকিব। ক্রিকেট থেকে প্রায় হারিয়ে যেতে বসা অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড আউট হন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। বাংলাদেশ সফরে ভারতীয় নারী অধিনায়ক হারমানপ্রীত কাউরের অসদাচরণ উঠে আসে বিতর্কের কেন্দ্রে। এসব নিয়ে লিখেছেন আরিফুর রাজু।


ম্যাথুসকে টাইমড আউট করলেন সাকিব

২০২৩ সালের অদ্ভুত এবং উল্লেখযোগ্য বিতর্ক শ্রীলঙ্কান পেস অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুসের টাইমড আউট। ভারত বিশ্বকাপের ৩৮তম ম্যাচে বিরল এ ঘটনার সাক্ষী হয় বিশ্ব। কোনো বল না খেলেই বাইশ গজ ছাড়তে হয় ম্যাথুসকে। আন্তর্জাতিক ক্রিকেটে যা ছিল প্রথম। যে হেলমেট নিয়ে খেলতে নেমেছিলেন, সেটিতে নিরাপদ বোধ করছিলেন না ম্যাথুস। পরে নতুন আরেকটি হেলমেট নিয়ে আসা হয়। সেটিতেও খানিকটা সমস্যা ছিল। আবারও হেলমেট পরিবর্তন করতে চান তিনি। ততক্ষণে মিনিট তিনেক পার করে ফেলেন তিনি। টাইমড আউটের আবেদন করেন সাকিব। বাংলাদেশ দলের অধিনায়কের কাছ থেকে নিশ্চিত হয়ে ম্যাথুসকে সেটি জানান আম্পায়ার এরাসমাস ও রিচার্ড ইলিংওয়ার্থ। ম্যাথুস তখন হেলমেটের ছেঁড়া ফিতা দেখিয়ে নিজের সমস্যার কথা বোঝানোর চেষ্টা করেন। কিন্তু সাকিব তার সিদ্ধান্তে অটল থাকেন। 

এমসিসির আইনের ৪০.১ অনুচ্ছেদে বলা আছে, কোনো ব্যাটার আউট হওয়ার পর পরে ব্যাটারকে ২ মিনিটের মধ্যে প্রথম বল খেলার জন্য প্রস্তুত থাকতে হবে। অন্যথায় ফিল্ডিং দলের আবেদনের ভিত্তিতে তাকে টাইমড আউট দিতে পারবেন আম্পায়ার।


উসমান খাজার প্রতিবাদ ও আইসিসির দ্বিমুখী নীতি 

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানাতে সদ্য শেষ হওয়া পার্থ টেস্টে নিজের জুতোয় বিশেষ বার্তা নিয়ে মাঠে নামতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। আইসিসি তাতে সম্মতি দেয়নি। পরে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বিবৃতি উপেক্ষা করে কালো আর্মব্যান্ড পরে খেলেন অজি ব্যাটার। এ জন্য তিরস্কৃত হন তিনি। আইসিসি জানায়, আইন অনুযায়ী এই ধরনের ব্যক্তিগত বার্তা প্রকাশ করা যাবে না পোশাকে। 

যদিও খাজার সতীর্থ মার্নার লাবুশেন আইসিসির অনুমতি নিয়েই দীর্ঘসময় ধরে ব্যাটে ঈগলের স্টিকার লাগিয়ে খেলছেন। সে ঈগলটি বাইবেলের একটি প্রতীকী অর্থ বহন করে। তিনি খ্রিস্টধর্মের অনুসারী। খাজা তার জুতায় ঘুঘুর (পাখি) স্টিকার লাগাতে চেয়েছিলেন। যেটা শান্তির প্রতীক। বক্সিং ডে টেস্টে ব্যাটে ঈগলের স্টিকার নিয়ে খেলবেন লাবুশেন। অথচ অনুমতি পাননি খাজা। আইসিসির এই দ্বিমুখী নীতি নিয়ে খাজার পাশে দাঁড়িয়েছেন সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটারই। বিষয়টি নিয়ে সমালোচনায় মুখর ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার মাইকেল হোল্ডিং। লাবুশেনের ঈগল আর খাজার পায়রাÑ এ দুটির মধ্যে ফারাক দেখেন না বলেও জানান বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।


তামিমের আকস্মিক বিদায়

একেবারেই অপ্রত্যাশিতভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে তামিমের এমন বিদায় ভালোভাবে নেয়নি অনেকেই। পরবর্তীকালে বিদায় প্রসঙ্গে কোচ, বিসিবি কর্মকর্তা ও সাকিব আল হাসানের সঙ্গে বনিবনার বিষয়টি সামনে আসে। বিশ্বকাপ ও এশিয়া কাপে বাংলাদেশের ভরাডুবির পেছনে সাকিব-তামিম দ্বন্দ্ব কিংবা তামিমের আকস্মিক বিদায়কে কারণ হিসেবে দেখছেন অনেকে।


বাংলাদেশ সফরে হারমানপ্রীতের অভব্য আচরণ 

গত জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে অপ্রত্যাশিত আচরণের জন্য আলোচনায় আসেন ভারতের নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কাউর। প্রথমে নিজের আউটের সিদ্ধান্ত না মেনে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন। দর্শকদের উদ্দেশেও কিছু একটা বলে বেরিয়ে যান। রোমাঞ্চকর উত্তেজনায় ম্যাচ টাই হওয়ার পর পুরস্কার বিতরণী আয়োজনে আম্পায়ারিং নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তিনি। ট্রফি নিয়ে দুই দলের ছবি তোলার সময় প্রতিপক্ষ বাংলাদেশ দলের দিকে ছুড়ে দেন তির্যক মন্তব্য। ভারত অধিনায়কের এমন অস্বাভাবিক আচরণে ছবি তোলার কার্যক্রম সংক্ষিপ্ত করে ড্রেসিংরুমে ফিরে যায় বাংলাদেশ দল। 


নিজের ভুলে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট মুশফিক

ঢাকা টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিকুর রহিম। বিষয়টি নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে পরে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল তাদের সামাজিক প্ল্যাটফর্মে প্রতিবেদন প্রকাশ করে। সেখানে মুশফিকের আউট নিয়ে ফিক্সিং সন্দেহ করা হয়। পরে মুশফিক নিজেই লড়েন ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে, নিজের আইনজীবী দিয়ে পাঠান আইনি নোটিস। 

দেশসেরা উইকেটকিপার ব্যাটারের অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড ক্রিকেটারদের বছরের সেরা ভুলের অন্যতম। ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটসম্যান হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিক। টেস্টে এই আউট ছিল দ্বিতীয় ব্যাটার হিসেবে। ১৯৫১ সালে ওভাল টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম এভাবে আউট হয়েছিলেন ইংল্যান্ডের কিংবদন্তি ওপেনার লেন হাটন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা