× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সৌম্যর ম্যাচ কেড়ে নিলেন নিকোলস-ইয়াং

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩ ১২:১০ পিএম

আপডেট : ২০ ডিসেম্বর ২০২৩ ১২:১৮ পিএম

নিউজিল্যান্ডে টাইগারদের ৭ উইকেটে হার। ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডে টাইগারদের ৭ উইকেটে হার। ছবি : সংগৃহীত

নেলসনে আজ বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্নই দেখছিল বাংলাদেশ। সৌম্য সরকারের দুর্দান্ত ইনিংসের সুবাদে ৩০০ ছুঁইছুঁই স্কোর গড়ায় সেই স্বপ্নটা ডানা মেলেছিল। কিন্তু বোলারদের ব্যর্থতায় স্বপ্ন পূরণ হয়নি টাইগারদের। তাসমান পারের দেশটিতে ওয়ানডেতে পাওয়া হলো না প্রথম জয়। ৭ উইকেটে হেরে গেছে নাজমুল হোসেন শান্তর দল। তাতে এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিল স্বাগতিকরা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভার খেলতে পারেনি বাংলাদেশ। ১ বল বাকি থাকতে অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে ২৯১ রান জমা করে সফরকারীরা। জবাবে ৭ উইকেট ও ২২ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। সিরিজে ২-০-তে এগিয়ে গেল স্বাগতিকরা। ১৫১ বলে ১৬৯ রানের ইনিংস খেলে সান্ত্বনার ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পেয়েছেন সৌম্য।

প্রথম ইনিংস শেষে হয়তো আরও বড় কিছুর প্রাপ্তির আশা করেছিলেন সৌম্য। দীর্ঘদিন পর দলে ফিরে প্রথম ম্যাচে শূন্য রানে আউট হয়েছেন। দ্বিতীয় ম্যাচের আগে আবারও সমালোচনার শিকার হন। তাকে দলে জায়গা দেওয়া নিয়েই প্রশ্ন ওঠে। এমন অবস্থায় দরকার ছিল সমালোচকদের থামিয়ে দিতে একটা দারুণ ইনিংস। সৌম্য সেটাই করেছেন, ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন বাঁ-হাতি এই ওপেনার।

১৫১ বলে ১৬৯ রানের ইনিংস খেলে সান্ত্বনার ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পেয়েছেন সৌম্য। ছবি : টুইটার

সৌম্যর ৩ অঙ্কের ইনিংসটির মাহাত্ম্য অনেক। মাঠের বাইরে যেভাবে সমালোচিত হয়েছেন সেখান থেকে ফিরে আসার জন্য খেললেন ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস। তবে লিটন দাসের রেকর্ড ১৭৬ রানের ইনিংসটি আজ টপকে যাবেন বলেই ধারণা করা হচ্ছিল। কিন্তু ইনিংসের শেষ ওভারের প্রথম বলে আউট হয়ে যান তিনি। ততক্ষণে নামের সঙ্গে যোগ হয়েছে ১৬৯ রান। ১৫১ বলের ইনিংসটিতে ২ ছক্কার সঙ্গে বাউন্ডারি হাঁকিয়েছেন ২২টি। নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে কোনো এশিয়ান ব্যাটার হিসেবে এটি সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

বাংলাদেশের ইনিংসে সৌম্য বাদে ফিফটির দেখা পাননি আর কোনো ব্যাটার। তাহলে হয়তো বাংলাদেশের স্কোর আরও বড় হতো। বোলারদের জন্য কাজটা সহজ হয়ে যেত। তবে এক প্রান্ত আগলে রেখে সৌম্য খেলেছেন বটে, অন্য প্রান্তে ছিল আসা-যাওয়ার মিছিল। তার মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান আসে অভিজ্ঞ মুশফিকুর রহিমের ব্যাট থেকে। বাকিদের রান উল্লেখ করার মতো নয়।

বাংলাদেশকে জবাব দিতে নেমে উড়ন্ত সূচনা করে নিউজিল্যান্ড। দলটি উদ্বোধনী জুটিতেই তোলে ৭৬ রান। এরপর হাসান মাহমুদের বলে ৩৩ বলে ৪৫ রান করে আউট হন রাচিন রবীন্দ্র। কিন্তু ১ উইকেট তুলে নিলেও টাইগাররা চাপে ফেলতে পারেনি স্বাগতিকদের। দ্বিতীয় উইকেটে শতরানের ওপর জুটি বেঁধে দলকে জয়ের পথে রাখেন উইল ইয়াং ও হেনরি নিকোলস। দুজনই এগোচ্ছিলেন শতকের দিকে। তবে একজনও ৩ অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছাতে পারেননি। তাতে অবশ্য তাদের সহজ জয় তোলায় কোনো সমস্যা হয়নি। দলের পক্ষে নিকোলস খেলেছেন ৯৫ রানের ইনিংস। এ ছাড়া ইয়াং ৮৯, অধিনায়ক টম লাথাম ৩৪* ও টম ব্লান্ডেল ২৪* রান করেন।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২টি উইকেট পেয়েছেন হাসান। তবে ৭ ওভার বল করে ৫৭ রান দিয়েছেন। ১ উইকেট শিকার করেছেন পেসার শরিফুল ইসলাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা