× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সৌম্যর ১৬৯, বাংলাদেশের সংগ্রহ ২৯২

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩ ০৯:০২ এএম

আপডেট : ২০ ডিসেম্বর ২০২৩ ১০:৫১ এএম

নেলসনে সেঞ্চুরির পর সৌম্য সরকার। ছবি : টুইটার

নেলসনে সেঞ্চুরির পর সৌম্য সরকার। ছবি : টুইটার

দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেই কোনো রান না করে আউট হন সৌম্য সরকার। নিউজিল্যান্ড সিরিজে প্রথম ওয়ানডেতে তার ওই ইনিংসের পরই প্রশ্ন ওঠে, কেন ফেরানো হয়েছে তাকে। বুধবার নেলসনে সেই সৌম্যই খেললেন শতরানের ইনিংস। তার ১৬৯ রানের রেকর্ড ইনিংসে টস হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ তুলেছে ২৯১ রান।

নিউজিল্যান্ডের মাটিতে এ নিয়ে দ্বিতীয় শতকের দেখা পেলেন সৌম্য। তবে আগেরবার করেছিলেন টেস্ট ক্রিকেটে। দেশটিকে সাদা বলের ক্রিকেটে ৫১ রানের ইনিংসই ছিল সর্বোচ্চ। এবার অবশ্য আক্ষেপ মিটিয়েছেন তিনি। ওয়ানডেতে পেলেন শতকের দেখা। এ ছাড়া তামিম ইকবাল ও লিটন দাসের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ১৫০ ছাড়ানো ইনিংস খেললেন সৌম্য।

ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডেতে সেঞ্চুরি পেতে খেলতে হয় ১১৬ বল। তবে পরের ৫০ রান তুলেছেন ব্যাটে ঝড় তুলে, মাত্র ২৮ বলে। এদিকে নিউজিল্যান্ডের মাটিতে এশিয়ার কোনো ব্যাটার হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেললেন সৌম্য। এ ছাড়া লিটন দাসের সর্বোচ্চ ১৭৬ রানের ইনিংসও আজ টপকে যাবেন বলেই মনে হচ্ছিল, যদিও তা হয়নি। ইনিংসের শেষ ওভারে আউট হয়েছেন বাঁ-হাতি এই ওপেনার।

তার আগে স্মরণীয় ইনিংসটি সৌম্য সাজিয়েছেন ১৫১ বলে ২২ বাউন্ডারি ও দুই ছক্কায়। তার এ শতকের ওপর ভর করেই লড়াই করার মতো পুঁজি পায় বাংলাদেশ। দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান এসেছে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। এ ছাড়া ১৯ রান করেন মেহেদী হাসান মিরাজ। ১ বল বাকি থাকতে বাংলাদেশ অলআউট হয়েছে ২৯১ রানে।

এরপর রান তাড়া করতে নেমে শুভসূচনা করেছে নিউজিল্যান্ড। এ রিপোর্ট লেখার সময় ৮ ওভারে বিনা উইকেটে ৪৪ রান তুলে ফেলেছে কিউইরা। ২৯ বলে ২০ রান করে অপরাজিত আছেন উইল ইয়াং, ১৯ বলে ২৩ রানে রাচিন রবীন্দ্র।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা