× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভিএআর সহায়তায় বিমানের পাইলট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩ ২১:০৫ পিএম

আপডেট : ২৬ নভেম্বর ২০২৩ ১১:২৪ এএম

ইংলিশ প্রিমিয়ার লিগ রেফারি কর্তৃপক্ষ ভিএআর সিদ্ধান্ত পর্যালোচনার জন্য এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের সাহায্য নেওয়া হচ্ছে। ছবি- সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগ রেফারি কর্তৃপক্ষ ভিএআর সিদ্ধান্ত পর্যালোচনার জন্য এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের সাহায্য নেওয়া হচ্ছে। ছবি- সংগৃহীত

ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) সিদ্ধান্ত নিয়ে সমালোচনার পরিপ্রেক্ষিতে নতুন উদ্যোগ যুক্ত করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ রেফারি কর্তৃপক্ষ। ভিএআর সিদ্ধান্ত পর্যালোচনার জন্য এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের সাহায্য নেওয়া হচ্ছে বলে জানিয়েছে দ্য টাইমস ও বিবিসি। 

সেপ্টেম্বরে লিভারপুল-টটেনহ্যাম ম্যাচে লুইস দিয়াজের একটি গোল ভিএআরে বাতিল করা হয়। ভিএআর সহকারী ড্যারেন ইংল্যান্ড ও মাঠের রেফারি সাইমন হুপারের ভুল বোঝাবুঝির কারণেই গোলটি অফসাইড হিসেবে বাতিল হয়। এ ঘটনায় ভিএআরে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া এবং কথোপকথনে ব্যবহৃত ভাষা নিয়ে তীব্র সমালোচনা হয়।

টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাচ চলাকালে হইহুল্লোড়ের মাঝেও দুজন ব্যক্তি কীভাবে স্পষ্ট কথোপকথন নিশ্চিত করবেন এবং ভাষার সীমাবদ্ধতা কাটিয়ে উঠবেন, এ বিষয়ে বিমানচালকদের সহায়তা নিচ্ছে কর্তৃপক্ষ। 

গত মাসে প্রফেশনাল গেম ম্যাচ অফিসিয়ালস লিমিটেডের (পিজিএমওএল) প্রশিক্ষণ ক্যাম্পে ব্রিটিশ এয়ারওয়েজের বিমানচালক ক্রিস হেভেন ও পিট নটরাজ প্রিমিয়ার লিগ রেফারিদের সামনে এ নিয়ে একটি প্রেজেন্টেশন দেন। ৪৫ মিনিটের প্রেজেন্টেশনে কীভাবে কাজে পূর্ণ মনোযোগ ধরে রাখতে হয়, তা তুলে ধরেন। 

বিবিসির খবরে বলা হয়, ওয়েব দায়িত্ব নেওয়ার আগে গত বছরের ডিসেম্বরে পিজিএমওএলের প্রশিক্ষণে এয়ার ট্রাফিক কন্ট্রোল স্টাফদের আমন্ত্রণ জানানো হয়েছিল। এবারের প্রিমিয়ার লিগে প্রথম সপ্তাহে ম্যানচেস্টার ইউনাইটেড-উলভস ম্যাচে ভিএআর নিয়ে আবার সমালোচনা উঠলে নড়েচড়ে বসে ওয়েব। সেদিন ইউনাইটেড গোলরক্ষক ওনানা উলভসের সাসা কালাজদিসকে ফাউল করলেও পেনাল্টি পায়নি উলভস। পরে এ নিয়ে দুঃখপ্রকাশ করেন রেফারিদের প্রধান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা