× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুশ্চিন্তা বাড়াচ্ছে চোটের বহর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩ ১৪:০৪ পিএম

দুশ্চিন্তা বাড়াচ্ছে চোটের বহর

বড় স্বপ্নই দেখিয়ে ছিল টাইগাররা। বিশ্বমঞ্চের শেষ চারে খেলার স্বপ্নমালাই গেঁথে ছিলেন বিনি সুতোয়। কিন্তু বাস্তবে দলের পারফরম্যান্স হয়েছে যাচ্ছেতাই। ভরাডুবির বিশ্বকাপের লিগ পর্বে ৯ ম্যাচের মধ্যে জয় বলতে দুটি। কিন্তু তারপরও ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার স্বপ্নটাই প্রায় ফিকে হয়েই গিয়েছিল। কিন্তু সৌভাগ্যবশত শেষ পর্যন্ত আইসিসির এই ফ্লাগশিপ টুর্নামেন্টের টিকিট পেয়েছে বাংলাদেশ। তবে নিজেদের যোগ্যতায় কিন্তু নয়। শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ হেরে যাওয়ায় চ্যাম্পিয়নস ট্রফিতে নাম লেখাতে পেরেছে টাইগাররা। এই যা সান্ত্বনা। 

বৈশ্বিক আসরে খারাপ পারফরম্যান্সের হতাশা ঝেড়ে ফেলার দারুণ সুযোগ এখন লাল-সবুজ প্রতিনিধিদের সামনে। দুই ম্যাচের টেস্ট খেলতে বাংলাদেশ সফরে এসেছে নিউজিল্যান্ড। ২৮ নভেম্বর মঙ্গলবার থেকে মাঠে গড়াবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের প্রথম টেস্ট। সিলেটের এই ম্যাচ শেষে লাল বলের সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ হবে মিরপুরে। বিশ্বকাপের মতোই এবারও আশার ফানুস উড়িয়ে বেড়াচ্ছেন ক্রিকেটাররা। উইকেটরক্ষক-ব্যাটার নূরুল হাসান সোহান তো বলেই দিয়েছেন, দারুণ একটি সিরিজ অপেক্ষা করছে তাদের জন্য। তাদের চোখ কেবল জয়ে। এই সিরিজ শেষে ডিসেম্বরে ফিরতি সফরে নিউজিল্যান্ড যাবে টাইগাররা। টেস্ট সিরিজে আশানুরূপ পারফরম্যান্স দেখাতে না পারলেও কিউইদের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ভালো কিছু দেখার সুযোগ তো খুব বেশি দূরে নয়। কিন্তু দলের তারকা ক্রিকেটাররা যেভাবে চোট নিয়ে দর্শক হয়ে বসে আছেন, তাতে করে এই দলের কাছ থেকে দুর্দান্ত কিছু প্রত্যাশা করা দুরূহ। সেটা হোম ও অ্যাওয়ে দুটো সিরিজেই। ভারতের মাটিতে সদ্য শেষ হওয়া বিশ্বকাপে বাংলাদেশের হতশ্রী পারফরম্যান্সের কারণও তো এই চোট। সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ তো বৈশ্বিক আসর থেকেই চোট নিয়ে ফিরেছেন। ইনজুরির তালিকা বড় হতে থাকায় দুশ্চিন্তা বেড়ে যাচ্ছে টাইগার শিবিরে।

বিশ্বকাপ মিশন শেষ না করেই বাঁ-হাতের তর্জনীর চোট নিয়ে ঢাকায় পা রাখেন ক্যাপ্টেন সাকিব আল হাসান। চোট এখনও পুরোপুরি ঠিক না হলেও ব্যথা কমেছে। তবে নিউজিল্যান্ড সফরে তার খেলা এখনও অনিশ্চিত। চোট সারলেও তার আছে নির্বাচনী ব্যস্ততা। এ কারণে কিউইদের বিরুদ্ধে খেলছেন না আসন্ন লাল বলের সিরিজে। এদিকে পিঠের চোটের কারণে বিশ্বকাপে খেলতে পারেননি তামিম ইকবাল। নিউজিল্যান্ড সফর দিয়ে তামিমের মাঠে ফেরার সম্ভাবনা নেই বললেই চলে। সেটা হলে তারকা এ ব্যাটার মাঠে ফিরতে পারেন আগামী মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে খেলার মধ্য দিয়ে।

বিশ্বকাপ থেকেই কাঁধের চোট জ্বালিয়ে মারছে মাহমুদউল্লাহ রিয়াদকে। এজন্য নিউজিল্যান্ড সফরে যাওয়া হচ্ছে না এ অভিজ্ঞ ক্রিকেটারেরও। তার চোটের সর্বশেষ অবস্থা নিয়ে মিরপুরে দেবাশীষ বলেন, ‘মাহমুদউল্লাহ রিয়াদ বিশ্বকাপের শেষ ম্যাচে ডাইভ দিতে গিয়ে কাঁধে আঘাত পাওয়ায় আপাতত চার সপ্তাহের জন্য বিশ্রামে থাকবে।’

কাঁধের চোটের জন্য থাকছেন না তাসকিন আহমেদও। বিসিবির মেডিকেল টিম নিউজিল্যান্ডের বিপক্ষে হোম ও অ্যাওয়ে দুটো সিরিজ থেকেই বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছে তারকা এ পেসারকে। তাসকিনের চোট নিয়ে দেবাশীষ গণমাধ্যমে বলেন, ‘তাসকিনের কাঁধে বারবার ব্যথা উঠছে। আমরা চাইছি ওকে লম্বা সময় বোলিং থেকে দূরে রাখতে। আমরা চাইছি ও পুরোপুরি সুস্থ হয়ে ফিরুক, চার সপ্তাহের জন্য ওর বোলিং আপাতত বন্ধ আছে। আমাদের লক্ষ্য বিপিএলের আগে ওকে ফিট করে তোলা।’ এ কারণে কিউইদের বিরুদ্ধে খেলছেন না আসন্ন লাল বলের সিরিজে। এদিকে পায়ের অপারেশন শেষে দেশে ফেরা ইবাদত হোসেনকে আবারও ইংল্যান্ড পাঠাচ্ছে বিসিবি। চোট কাটিয়ে উঠতে পারেননি মোহাম্মদ সাইফউদ্দিনও।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা