× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্যালভিনের রাতে জয়হীন ফ্রান্স

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩ ২২:৫২ পিএম

জিব্রাল্টারকে উড়িয়ে দিয়েছে ডাচরা

জিব্রাল্টারকে উড়িয়ে দিয়েছে ডাচরা

উড়ন্ত ছন্দে আছেন ক্যালভিন স্টিং। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ১৮ ম্যাচে সাত গোলের পাশাপাশি সতীর্থদের দিয়েও করিয়েছেন ছয় গোল। ২০১৯ সালে জাতীয় দলে অভিষেকের পর বেঞ্চ গরম করে থাকা স্টিং এখন অবধি খেলেছেন মোটে আট ম্যাচ। হ্যাটট্রিক তো দূরের বিষয়, গোল পাননি একটিতেও। সেই স্টিং মঙ্গলবার মিডফিল্ড ছেড়ে একটু ওপরের দিকে খেললেন। পেলেন নেদারল্যান্ডসের হয়ে ক্যারিয়ারের প্রথম গোল এবং হ্যাটট্রিকের দেখাও। বাঁধভাঙা উল্লাস তো তারই সাজে, স্টিংয়ের দলও মেতেছে উল্লাসে।

২০২৪ সালের ইউরোর মূল পর্বের টিকিট কেটে ফেলা ডাচরা অবশ্য জিব্রাল্টারকে ছাড় দেয়নি একচুলও। জার্মানিতে বসতে যাওয়া চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে আট ম্যাচের মধ্যে ছয়টিতে জয় নিয়েই মাঠ ছেড়েছে ডাচরা। চার দিন আগে ফ্রান্সের বিপক্ষে রেকর্ড ১৪ গোল হজম করা জিব্রাল্টার সেদিন হারে ৬-০ গোলে। অবশ্য সেদিন রেকর্ড গড়া ফরাসিরা মঙ্গলবার পারেনি। জয়ে রাঙাতে না পারলেও অপরাজিত থেকে ইউরোর বাছাই শেষ করেছে দিদিয়ের দেশমের দল।

গ্রিসের মাঠে মঙ্গলবার দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটে দুই গোল হজম করে পিছিয়ে পড়ে ফরাসিরা। পরে ঘুরে দাঁড়িয়ে বাছাইয়ে অপরাজিত থাকার স্বস্তিতে মাঠ ছাড়ে তারা। ২-২ গোলে ড্র করে ফ্রান্স। প্রথম লেগে গত ২০ জুন গ্রিসকে ১-০ গোলে হারিয়ে দিয়েছিল ফরাসিরা।

ইউরোর মূল পর্বের টিকিট নিশ্চিত করা নেদারল্যান্ডস ১৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থেকে বাছাই পর্ব শেষ করেছে। ২২ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে ফ্রান্স। নিরপেক্ষ ভেন্যু পর্তুগালের এস্তাদিও আলগার্ভে জিব্রাল্টারের ওপর ম্যাচজুড়ে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছে ডাচরা। বিপরীতে ন্যূনতম প্রতিরোধ গড়তে পারেনি জিব্রাল্টার। নেদারল্যান্ডসের বড় জয়ের দিনে হ্যাটট্রিক করেন ক্যালভিন স্টিং। একটি করে গোল করেন ম্যাটস উইফার, টিউন কোপমেইনারস ও কোডি গাকপো।

আরেক খেলায় ফরাসিদের হয়ে প্রথমার্ধের শেষদিকে কোলো মুয়ানির গোলে এগিয়ে যায় তারা। কিন্তু ব্যবধান ধরে রাখতে পারেনি সাবেক ইউরো চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে দুটি গোল হজম করে বসে তারা। পিছিয়ে পড়ার খানিক পরই তিনটি পরিবর্তন করেন দিদিয়ের দেশম। কোলো মুয়ানির বদলি নামেন কিলিয়ান এমবাপে। ম্যাচের ৭৪ মিনিটে এমবাপের অ্যাসিস্টে ম্যাচে সমতা ফেরান ইউসুফা ফোফানা। 

টানা জিততে থাকা ফ্রান্সের ইউরো বাছাইয়ে এটাই প্রথম পয়েন্ট খোয়ানো। ডি গ্রুপের ম্যাচে আর্মেনিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় পায় ক্রোয়েশিয়া। ক্রেয়াটদের হয়ে ম্যাচের একমাত্র গোলটি ৪৩ মিনিটে করেন অন্তে বুদিমির। দারুণ জয়ে অবশ্য টেবিলের পরিবর্তন হয়নি। ১৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ থেকে মূল পর্রেব টিকিট নিশ্চিত করেছে তুরস্ক। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে থাকছে ক্রোয়াটরা।

জার্মান ফুটবল থেকে ছন্দ যেন হারিয়ে গেছে কবে! দুরন্ত ফর্মটা যেন এখন দূর আকাশের তারা। টানা ব্যর্থতার খোলসে আটকে পড়ায় গত সেপ্টেম্বরে চাকরি হারান কোচ হানসি ফ্লিক। তার উত্তরসূরি হয়েছেন কোচ ইউলিয়ান নাগেলসম্যান। ইউরোপিয়ান ফুটবল পাওয়ার হাউসের কেবল কোচই বদল হয়েছে। কিন্তু ভাগ্য বদল হয়নি। নতুন ফুটবল গুরু নাগেলসম্যানকে পেয়েও সর্বশেষ তিন ম্যাচে জয়বঞ্চিত ছিল জার্মানি।

সেই তিন ম্যাচের মধ্যে শেষ দুই ম্যাচে হারের তেতো স্বাদ হজম করেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। গত রবিবার তুরস্কের কাছে ৩-২ গোলে ধরাশায়ী হওয়া টমাস মুলাররা ফের আত্মসমর্পণ করেছেন। মঙ্গলবার রাতে প্রীতি ম্যাচে অস্ট্রিয়ার কাছে হার মেনেছেন ২-০ গোলে। জার্মানি সঙ্গে হজম করেছে আরও একটি খারাপ খবর। দলের তারকা ফরোয়ার্ড লেরয় সানে যে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা