× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বদলে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ফরম্যাট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ২০:১০ পিএম

সবশেষ ১০ দলের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপে বাড়তে পারে দল

সবশেষ ১০ দলের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপে বাড়তে পারে দল

কেউ কেউ ফরম্যাটটি নিয়েই দেখে বসেছেন শঙ্কা, ‘ওয়ানডে ক্রিকেট কি টিকবে?’ মারকাটারি টি-টোয়েন্টির যুগে এমন সংশয় আসা দোষের কিছু নয়। তাই বলে একেবারে যে খেই হারিয়েছে ৫০ ওভারের ক্রিকেট, তেমন কিন্তু নয়। তবে প্রশ্ন উঠেছে। সময়, দল এবং ব্যবস্থা নিয়েও হচ্ছে বিস্তর সমালোচনা। ক্রিকেটের বিশ্বায়নের যুগে বৈশ্বিক আসরটি কেন দশ দল নিয়ে, সেটি নিয়েও বিস্তর আলোচনা। এবার হয়তো বদলে যাচ্ছে এক দিনের ক্রিকেট ফরম্যাটটি।

দুই বছর আগেই আইসিসি জানিয়েছিল, ২০২৭ বিশ্বকাপের ১৪তম আসর বসবে দক্ষিণ আফ্রিকায়। সেই বিশ্বকাপে ফরম্যাট বদলে দশ থেকে বেড়ে দাঁড়াবে ১৪ দলের বৈশ্বিক আসরে। সেখানে দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হবে, সেক্ষেত্রে ম্যাচের পরিমাণ কমে যাবে। ফলে একটা দল গ্রুপ পর্বে পাবে ৬টি ম্যাচ, যা নিয়ে ভারতের সম্প্রচারক সংস্থাগুলোর দ্বিমত বিস্তর। কেননা নতুন ফরম্যাটে ম্যাচ এবং সময় কমে যাবে। আসরটির ভারতীয় ‍সম্প্রচারকারীদের আয়ও কমবে।

মূলত ক্রিকেটকে বিশ্বায়ন করার ভাবনা থেকেই আইসিসির দল বাড়ানোর চিন্তা। আসছে বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও বদল এনেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০টি দল থাকবে, সবশেষ বিশ্বকাপও হয়েছিল ১৬টি দলের, ছিল সুপার টুয়েলভ। এবার সেটি থাকছে না। মোট চারটি গ্রুপে ভাগ হবে দল, প্রতিটি গ্রুপে পাঁচটি করে দল রাখা হবে। নক আউট পর্বের চিন্তা শুরুর থেকেই থাকবে প্রতিটি দলের। ছোট ফরম্যাটের পর বড় ফরম্যাটেও বদলের চিন্তা নিয়ে এগোচ্ছে আইসিসি।

সদ্য সমাপ্ত ভারতের মাটিতে বসা ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারেনি সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মতো টেস্ট খেলুড়ে দলগুলো। তাতে বেশ সমালোচনার মুখেও পড়েছিল আইসিসি। রাউন্ডের রবিন পদ্ধতির লম্বা সূচি নিয়েও ছিল বিতর্ক। সেই কারণেই দল বাড়ানোর চিন্তা।

আগামী বিশ্বকাপে নতুন করে ফিরে আসবে সুপার সিক্স ফরম্যাট। সবশেষ ২০০৩ সালে দেখা গিয়েছিল সেরা ছয় দলের ফরম্যাট। ২০০৭ সালে সুপার এইট এবং ২০১১ ও ২০১৫-তে খেলা হয়েছিল নকআউট পদ্ধতিতে। ২০১৯ এবং ২০২৩ বিশ্বকাপ হয়েছে রাউন্ড রবিন পদ্ধতিতে। সেই হিসাবে ২০২৭ সালে প্রায় ২৪ বছর পর আবার দেখা যাবে সেরা ছয় দলের পর্ব।

আফ্রিকার তিনটি দেশে বসবে ৫০ ওভারের আগামী বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকার পাশাপাশি আয়োজক হিসেবে থাকবে জিম্বাবুয়ে এবং নামিবিয়া। স্বাগতিক তিন দল বাদে ওয়ানডে ব়্যাঙ্কিংয়ের প্রথম আটটি দল সরাসরি খেলতে পারবে নতুন ফরম্যাটের বিশ্বকাপে। বাকি দলগুলোকে মূল পর্বে আসতে হবে বাছাই বাধা পেরিয়ে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা