× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোহিতের অনবদ্য রেকর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ১০:২২ এএম

রোহিতের অনবদ্য রেকর্ড

রোহিত শর্মা আক্ষেপে পুড়তে পারেন। অমন আউট হওয়ার পর হতাশাও বাড়তে পারে। ফাইনালে ফাইনালম্যান হতে না পারলেও ভারতের অধিনায়ক অবশ্য নেতা হিসেবে বড় রেকর্ড গড়েছেন। শিরোপা ফয়সালার মঞ্চে অধিনায়ক হিসেবে এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ড করেছেন দ্য হিটম্যান। দ্য লাস্ট শোতে গড়েছেন আরও কয়েকটি রেকর্ড।

আহমেদাবাদে গতকাল রবিবার টস ভাগ্য রোহিতের পক্ষে আসেনি। ব্যাট হাতে যদিও দুর্দান্ত শুরু করেছিলেন, কিন্তু বেশি সময় তা টেকেনি। ভারতের ইনিংসের ৯.৪ ওভারের ঘটনা। গ্লেন ম্যাক্সওয়েলের বলে উঠিয়ে মারা রোহিত তখনও আশাবাদী, কিন্তু ট্রাভিস হেড সেখানে ১১ মিটারের বেশি দৌড়ে নেন অনবদ্য ক্যাচ। ভারতের অধিনায়ককে থামিয়ে স্টেডিয়ামের প্রায় দেড় লক্ষাধিক দর্শককে চুপ বানিয়ে দেন ম্যাক্সি। কিন্তু ততক্ষণে একটি রেকর্ডে নাম লেখা হয়ে গেছে রোহিতের। ৩১ বলে ৪৭ রান করা রোহিত এখন বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড়।

চলতি বিশ্বকাপে অবশ্য অনেক রেকর্ড নিজের নামে করেছেন রোহিত। শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে বিশ্বকাপের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন তিনি। বিশ্বকাপের সর্বকালের সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকাতেও আছেন ওপরের দিকে। এবার আরেকটি রেকর্ড।

আহমেদাবাদে নামার আগে ১০ ম্যাচে রোহিতের ঝুলিতে ছিল ৫৫০ রান। অধিনায়ক হিসেবে এক আসরে সর্বোচ্চ রানের বিচারে ছিলেন দ্বিতীয় স্থানে। ফাইনালের ৪৭ রানের পর তার মোট রান দাঁড়িয়েছে ৫৯৭ রানে। তাতেই তিনি পেছনে ফেলেছেন কেন উইলিয়ামসনকে। কিউই অধিনায়ক ২০১৯ বিশ্বকাপে ৫৭৮ রান করেছিলেন। সেটিই আজ টপকালেন রোহিত।

তালিকায় রোহিত ও উইলিয়ামসনের পর তিন নম্বরে আছেন মাহেলা জয়াবর্ধনে। ২০০৭ আসরে শ্রীলঙ্কার হয়ে তিনি করেছিলেন ৫৪৮ রান। তালিকার চতুর্থ এবং পঞ্চম স্থানের দুজনেই অস্ট্রেলিয়ার অধিনায়ক। ২০০৭ আসরেই অস্ট্রেলিয়ার রিকি পন্টিং করেছিলেন ৫৩৯ রান। ২০১৯ সালে অ্যারন ফিঞ্চের ব্যাট থেকে এসেছিল ৫০৭ রান। 

রোহিতের আরও কিছু রেকর্ড গতবার নতুন করে লেখা হয়েছে। গ্রুপ পর্বে ৯টি, সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে ১১ ম্যাচে মোট করেছেন ৫৯৭ রান। ব্যাট করেছেন শতাধিক স্ট্রাইক রেটে পঞ্চাশোর্ধ্ব গড়ে। এই রান আনতে হাঁকিয়েছেন এক বিশ্বকাপে সর্বোচ্চ ৩১টি ছক্কা, যা বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ছয়।

অধিনায়ক হিসেবে এক বিশ্বকাপ মৌসুমে সবচেয়ে বেশি রান করা রোহিতের ব্যাট থেকে এসেছে দ্বিতীয় সর্বোচ্চ স্ট্রাইক রেট। আরেকটি জায়গায় তিনি অনবদ্য, ভারতের ব্যাটিং মায়েস্ত্র বিরাট কোহলির পর বিশ্বকাপে ২৫০০ বা তার বেশি রান করা দ্বিতীয় ভারতীয় এখন রোহিত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা