× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চমক-অঘটন-অর্জন-রেকর্ডে রূপকথার বিশ্বমঞ্চ

নজরুল ইসলাম

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩ ১৩:২২ পিএম

আপডেট : ১৯ নভেম্বর ২০২৩ ১৩:২৩ পিএম

উইকেট উদযাপনে মহম্মদ শামি। ছবি : সংগৃহীত

উইকেট উদযাপনে মহম্মদ শামি। ছবি : সংগৃহীত

অনেক চড়াই-উতরাই পেরিয়ে আজ পর্দা নামতে যাচ্ছে বিশ্বকাপের। হাসি-কান্না-হৃদয় ভাঙা আর স্বপ্ন চুরমারের নানা গল্পের মধ্য দিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে এসে পা রেখেছে বিশ্বমঞ্চ। তার আগে লিগ পর্ব আর সেমিফাইনালে ঘটে গেছে অনেক অঘটন। চমক আর রান উৎসবে বৈশ্বিক আসর হয়েছে আরও উপভোগ্য। ক্রিকেটীয় রূপকথার মাঝে ছক্কা আর সেঞ্চুরির রেকর্ড বিশ্বকাপ সফল হয়েছে অনন্য সব অর্জনে। ক্রিকেটারদের সঙ্গী হয়েছে লজ্জা আর অস্বস্তিও। ক্রিকেট মহাযজ্ঞের এসব নিয়েই প্রতিদিনের বাংলাদেশের পাঠকদের জন্য আজকের আয়োজন। 

অনন্য কিং কোহলি

মুম্বাইয়ের ওয়াংখেড়েতে দ্যুতি ছড়িয়ে সেঞ্চুরির রেকর্ডে বিরাট কোহলি ছাড়িয়ে গেছেন শচীন টেন্ডুলকারকে। ভারতীয় ক্রিকেট কিংবদন্তির ৪৯ ওয়ানডে সেঞ্চুরির কীর্তি ফেলেছেন ভেঙে। কিং কোহলি গড়েছেন নতুন রেকর্ড। ৫০তম ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়ে নতুন ইতিহাস লিখেছেন ভারতের সাবেক এ ক্যাপ্টেন। মুম্বাইয়ে ১১৭ রানের দারুণ এক ইনিংস খেলেন কোহলি। এর আগে নিজের জন্মদিনে জাদুকরী তিন অঙ্কের দেখা পেয়ে ছুঁয়ে ফেলেছিলেন শচীন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরির রেকর্ড।

অতিমানব ম্যাক্সওয়েল

এইডেন মার্করামের দ্রুততম বিশ্বকাপ সেঞ্চুরির রেকর্ড তিন সপ্তাহ পরই ভেঙে ফেলেন গ্লেন ম্যাক্সওয়েল। দিল্লিতে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪০ বলে শতক তুলে নেন এ ব্যাটিং অলরাউন্ডার। মুম্বাইয়ে আফগানদের ২৯১ রান ছাড়িয়ে যেতে ব্যাটিংয়ে নেমে ৯১ রানেই ৭ উইকেট খুইয়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। অপরাজিত ২০১ রানের অতিমানবীয় ইনিংস খেলে হারের দ্বারপ্রান্ত থেকে অস্ট্রেলিয়াকে তিন উইকেটের জয় উপহার দেন ম্যাক্সওয়েল। ক্র্যাম্পও তাকে থামাতে পারেনি। খুঁড়িয়ে খুঁড়িয়ে কবজির জোরে বড় বড় শট খেলেন অবিশ্বাস্য ওই ইনিংস।

শামি-ঝড়

অভাবনীয় এক বোলিং স্পেল। সেমিফাইনালে দেশের মাটিতে ৩৯৭ রানের বিশাল পুঁজি দাঁড় করিয়েও যেন চিন্তামুক্ত ছিলেন না ভারতের অধিনায়ক রোহিত শর্মা। এরপর বল হাতে অবিশ্বাস্য কিছুই করলেন শামি। তার বোলিং ফিগার দাঁড়ায় ৯.৫ ওভারে ৫৭ রান খরচায় ৭ উইকেট। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেমিফাইনাল যেন বদলে গেল ‘শামি-ফাইনালে’। বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় নিজেকে আগেই বসিয়েছিলেন শামি। তবে ৭ উইকেট তাকে পার করিয়েছে বিশ্বকাপের ৫০ উইকেটের মাইলফলক। তবে বিশ্বকাপে ৭ উইকেট পাওয়ার ঘটনা এবারেই প্রথম না। বরং গ্লেন ম্যাকগ্রা, অ্যান্ডি বিকেল, টিম সাউদি ও উইন্সটন ডেভিসের পর পঞ্চম বোলার হিসেবে ৭ উইকেটের এলিট ক্লাবে এসেছেন তিনি।

আফগান-ডাচ রূপকথা

এবারের বিশ্বমঞ্চে প্রথম চমক উপহার দিয়েছে আফগানিস্তান। শিরোপা ধরে রাখার মিশন নিয়ে ভারতে পা রাখা ইংল্যান্ডকে গুঁড়িয়ে দেয় তারা ৬৯ রানের জয়ে। দিল্লির মাটিতে আফগানদের গড়া ২৮৪ রানের সংগ্রহও স্পর্শ করতে পারেনি ইংল্যান্ড। আফগানদের স্পিনজাদুতে ২১৫ রানেই ধসে যায় ইংলিশরা। পরে চেন্নাইয়ের মাঠে আফগান অঘটনের শিকার হয় পাকিস্তান। বাবর আজমদের ছুড়ে দেওয়া ২৮৩ রানের লক্ষ্য মাত্র ২ উইকেটের বিনিময়ে ছুঁয়ে ফেলে আফগানরা। বিশ্বকাপে রূপকথার জন্ম দেয় নেদারল্যান্ডসও। ধর্মশালায় ব্যাটিংয়ে এবারের বিশ্বকাপের অন্যতম শক্তিধর দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারানোর উল্লাসে মাতে নেদারল্যান্ডস। ডাচ গণমাধ্যম এটা ‘দ্য মিরাকল অব ধর্মশালা’ নামে অভিহিত করে। আইসিসির সহযোগী সদস্য দেশটির কমলা-ঝড়ে উড়ে যায় বাংলাদেশও। আফগানরা পরে হতাশ করে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকেও।

রান উৎসবের মঞ্চ

ধর্মশালায় ট্রাভিস হেড-ডেভিড ওয়ার্নারের ব্যাটিং ঝলকে ৩৮৮ রানের পুঁজি গড়ে অস্ট্রেলিয়া। হেডের ব্যাট থেকে আসে ১০৯ আর ওয়ার্নার এনে দেন ৮১ রানের দারুণ ইনিংস। লক্ষ্য তাড়ায় ১১৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন রাচিন রবীন্দ্র। আর নিউজিল্যান্ড ৩৮৩ রান সংগ্রহ করেও হেরে যায়। দুদল মিলে করে ৭৭১ রান, যা বিশ্বকাপ ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড। শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪৪ রান তাড়া করে জেতে পাকিস্তান। বিশ্ব আসরে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড এটি। শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮ রান তোলে দক্ষিণ আফ্রিকা, যা বিশ্বকাপ ইতিহাসে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ।

সর্বোচ্চ সেঞ্চুরি

বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড নিজের করে রেখেছিলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ৬ বিশ্বকাপে ৬ সেঞ্চুরি নিয়ে তার অবস্থান ছিল সবার ওপরে। কিন্তু গত বিশ্বকাপেই সেই রেকর্ডকে হুমকির মুখে ফেলে দেন রোহিত শর্মা। একমাত্র ব্যাটসম্যান হিসেবে এক বিশ্বকাপে ৫ সেঞ্চুরি করে নিজেকে নিয়ে যান অনন্য এক স্থানে। সবাই ধরেই নিয়েছিল, ভারতীয় অধিনায়কের হাত ধরেই ভাঙতে চলেছে শচীনের রেকর্ড। ভক্তদের বিন্দুমাত্র অপেক্ষা করাননি রোহিত শর্মা। বিশ্বকাপে ভারতের দ্বিতীয় ম্যাচেই তুলে নিয়েছেন কাঙ্ক্ষিত সেঞ্চুরি। আফগানিস্তানের বিপক্ষে ৮৪ বলে ১৩১ রানের ইনিংস খেলে বিশ্বকাপ ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ৭ সেঞ্চুরির মালিক এখন রোহিত শর্মা।

এক ম্যাচে চার সেঞ্চুরি

এক দিনের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এক ম্যাচে চার সেঞ্চুরির দেখা মিলেছে বিশ্বকাপের মঞ্চে। পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচে প্রথমবারের মতো এক ম্যাচে চার সেঞ্চুরির দেখা পায় এক দিনের ক্রিকেট। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার হয়ে সেঞ্চুরি করেন কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা। সেই রান তাড়া করতে গিয়ে সেঞ্চুরির দেখা পান আবদুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ান। এক ম্যাচে চার সেঞ্চুরির বিরল ঘটনার সাক্ষী হয় ক্রিকেট দুনিয়া।

এক ইনিংসে সর্বোচ্চ সেঞ্চুরি

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো এক ইনিংসে তিন সেঞ্চুরি দেখার সৌভাগ্য হয়েছে দর্শকদের। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ম্যাচে শুধু চার-ছক্কা নয়, ছিল রেকর্ডের ফুলঝুরিও। একই ইনিংসে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, রসি ফন ডার ডুসেন ও এইডেন মার্করাম করেন সেঞ্চুরি। এ নিয়ে চতুর্থবারের মতো এক দিনের ক্রিকেটে দেখা গেছে এমন ঘটনার। যার মধ্যে তিনবারই নাম জড়িয়ে আছে দক্ষিণ আফ্রিকান ব্যাটারদের নাম।

সর্বোচ্চ রানে জয়

বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় জয়ের দেখাও মিলেছে এবারের আসরে। অস্ট্রেলিয়ার ৩৯৯ রানের বিপরীতে মাত্র ৯০ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। ৩০৯ রানের বিশাল জয় বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় জয়। মজার ব্যাপার হলো, লিস্টের পরের তিনটি জয়েই প্রথমে ব্যাট করা দল ৪০০+ রান করেছিল। কিন্তু ৪০০ না ছুঁয়েও সর্বোচ্চ রানে জয়ের রেকর্ড এখন অস্ট্রেলিয়ার।

শ্রীলঙ্কার ভারত-ভীতি

এশিয়া কাপ ফাইনালে ভারতের কাছে মাত্র ৫০ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। সেই দুঃস্বপ্ন ফিরে আসে বিশ্বকাপেও। মুম্বাইয়ে ভারতের ৩৫৭ রানের জবাবে শ্রীলঙ্কা গুটিয়ে যায় মাত্র ৫৫ রানে। ৫ জন ব্যাটার রানের খাতাই খুলতে পারেননি। দুই ওপেনার তো মারেন গোল্ডেন ডাক। ১৮ রানে ৫ উইকেট নেন পেসার মোহাম্মদ শামি।

সর্বাধিক ছক্কা

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার মালিক এখন রোহিত শর্মা। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর সেই ছক্কার সংখ্যা দাঁড়ায় ৫৬৮। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ২৮টি ছক্কা হাঁকানোর নতুন রেকর্ডের মালিক বনে গেছেন রোহিত। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটাও নিজের করে নেন রোহিত। বৈশ্বিক আসরে এখন পর্যন্ত ৫১ বার বল হাওয়ায় ভাসিয়ে সীমানাছাড়া করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ ছক্কা হাঁকান ক্রিস গেইল।

অভিষেকে সেঞ্চুরির রেকর্ড

নিজের অভিষেক বিশ্বকাপে নতুন এক রেকর্ড গড়লেন রাচিন রবীন্দ্র। তরুণ এই ক্রিকেটার পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে গড়েন অভিষেক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। সেঞ্চুরির মাধ্যমে বিশ্বকাপের অভিষেক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়েন রবীন্দ্র। এ ছাড়া মেগা এই টুর্নামেন্টে তার করা তৃতীয় শতক নিউজিল্যান্ড ব্যাটারদের মধ্যেও সর্বোচ্চ। এর আগে কিউইদের ৬ ব্যাটার বিশ্বকাপে দুটি করে সেঞ্চুরি করেছিলেন। 

দর্শক উপস্থিতির রেকর্ড

নকআউট পর্ব শুরুর আগেই গ্যালারিতে উপস্থিতির রেকর্ড গড়ে এবারের বিশ্বকাপ। লিগ পর্বের ৬ ম্যাচ বাকি থাকতেই ১০ লাখের বেশি দর্শক দেখেছে বিশ্বকাপ গ্যালারি। আইসিসি এ তথ্য জানায়। এবারের বিশ্বকাপে ১ মিলিয়ন (১০ লাখ) দর্শকের মাইলফলক স্পর্শ হয়েছে দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান ম্যাচে। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান ম্যাচে এবারের আসরের ১০ লাখতম দর্শক ঘূর্ণায়মান গেট দিয়ে প্রবেশ করেন।

খরুচে হারিসের অস্বস্তি

কলকাতার ইডেন গার্ডেনসে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন হারিস রউফ। তবে ১০ ওভারে ৬৪ রান খরচ করে লজ্জার রেকর্ডে নাম লেখাতে হয় তাকে। চলতি আসরে ৯ ম্যাচ খেলে ১৬ উইকেট পাওয়ার পেছনে ৫৩৩ রান দেন তিনি। তাতে বিশ্বকাপের এক আসরে সবচেয়ে খরুচে বোলারের নামটি অনাকাঙ্ক্ষিতভাবে নিজের করে নেন ডানহাতি এই পেসারের। ছাড়িয়ে যান ২০১৯ বিশ্বকাপে বল হাতে ৫২৬ রান দেওয়া ইংলিশ লেগস্পিনার আদিল রশিদকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা